আলা হযরতের উপর আরোপিত অপবাদের জবাব | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস

আলা হযরতের উপর আরোপিত অপবাদের জবাবঃ
-------------------------------------------------------------------------
আহমদ রেযা বেরলভীর বাপ দাদার নাম শিয়াদের সঙ্গে সামন্জ্ঞস্যপূর্ণ।তার বংশ তালিকা নিম্নরুপ- আহমদ রেযা বেরেলভী ইবনে নকী আলী ইবনে রেযা আলী ইবনে কাযেম আলী।(জুফরুদ্দীন বিহারি কৃতঃ হায়াতে আলা হযরত, পৃষ্ঠা: ২৯)
          ( বেরেলভী মতাদর্শের স্বরুপ সন্ধানে,পৃঃ২৯)
           কৃতঃ নযর কাসেমী,দেওবন্দ


                           জবাবঃ
                          -------------
প্রিয় পাঠক! কথায় বলে 'যারে দেখতে নারি,তার চলন বাঁকা'।শিয়াদের নাম কি হবে বা কীভাবে হবে,কী হতে পারে,এই ব্যাপারে নির্ভরযোগ্য ইসলামি বই পুস্তকে বা ফিকাহ ফাতওয়ায় কোন নির্দিষ্টতানেই।কোন মতার্দশী ব্যক্তির নামের সাথে অন্য কোন মতার্দশী ব্যক্তির নাম মিলে গেলে,সে ব্যক্তি সে মতার্দশী হয়ে যাবে,তা কখনো হতে পারে না।হযরত আলী(রাদ্বিয়াল্লাহু আনহু)এর নাম মোবারকের সাথে আলা হযরত(রাদ্বিয়াল্লাহু আনহু) এর পূর্বপুরুষদের নামের সম্পর্ক শিয়া হওয়ার কারণে নয়; বরং হযরত আলী(রাদ্বিয়াল্লাহু আনহু)এর প্রতি ভালোবাসার কারণে।তাঁর প্রতি ভালোবাসা ঈমানদারের পরিচয়।শত্রুতা মুনাফিকের পরিচয়।

যেমনঃ হাদিস শরীফে রয়েছে, হযরত আলী(রাদ্বিয়াল্লাহু আনহু) ইরশাদ করেন "আমাকে ভালোবাসবে ঈমানদারেরাই আর শত্রুতা রাখবে মুনাফিকরাই।"(মিশকাত শরীফঃ ৫৬৩ পৃঃ)
সুতারাং, যারা আলা হযরত এর বংশে মাওলা আলী (রাদ্বিয়াল্লাহু আনহু) সম্পর্কিত নাম দেখে হযরত আলী(রাদ্বিয়াল্লাহু আনহু) এর প্রতি হিংসাবশত শিয়া হওয়ার অপবাদ দেয়,তারা যে কট্টর মুনাফিক,এতে কোন সন্দেহ নেই।

আলা হযরত ইমাম আহমদ রেজা বেরেলভী(রাদ্বিয়াল্লাহু আনহু) এর বাপ দাদা ছিলেন আহলে সুন্নাত ওয়াল জামাতের স্বনামধন্য ও দেশবিখ্যাত আলেম ও বুযুর্গ।



দেওবন্দী ওহাবীরা কি জবাব দেবেন?
----------------------------------------------------
আহলে বায়ত রসুলদের নামের সাথে বরকত হাসিলের জন্য নাম রাখলে শিয়া হয়ে গেলে দেওবন্দি ওহাবীদের গুরুদের বংশের নাম যদি এমনটি হয় তবে তাদেরকে শিয়া বলবেন?

এবার দেখুন তাদের কিছু বিবরণ-
ক. মৌং আশরাফ আলী থানবী তার ভাইয়ের নাম আকবর আলী,নানার নাম নজাবত আলী,মামার নাম এমদাদ আলী,যে বুযুর্গদের দুআর ফলে তিনি জন্মগ্রহণ করেছেন তার নাম গোলাম মুর্তজা পানিপথি।এখন বলুন,হযরত আলী (রাদ্বিয়াল্লাহু আনহু) এর সাথে তাদের নামের সম্পর্কের কারণে তারা কি শিয়া হয়ে গেছেন? আবার এমনও তো নয় যে,তারা হযরত আলী(রাদ্বিয়াল্লাহু আনহু) এর প্রকৃত অনুসারী।

খ.ওহাবী দেওবন্দীদের ইমামে রব্বানী মৌং রশিদ আহমদ গাঙ্গুহি বংশ লতিফি নিম্নরুপ-
মৌং রশিদ আহমদ বিন মৌং হেদায়ত আহমদ বিন কাযি বর বকস বিন কাযি গোলাম হাসন বিন কাযি গোলাম আলি বিন কাযি আলি আকবর।
★★রশিদ আহমদ গাঙ্গুহি রচিত "তাজকেরাতুল রশিদ" পৃষ্ঠা:১৩

গ. আহলে হাদিস ও গাইরে মুকাল্লেদগণের প্রখ্যাত মুরব্বী সিদ্দীক হাসান খান ভূপালি তার বাবার নাম হাসান তার দাদার নাম আলি আল হাসনাঈন।তার পুত্রদ্বয়ের নাম মীর আলি খান ও মীর নুরুল হাসান খান।

প্রিয় পাঠক! এবার অবিবেচক লেখক নযর কাসেমীকে জিজ্ঞেস করুন এরা কি সবাই শিয়া হয়ে গেছেন? আলা হযরত ইমাম আহমদ রেজা বেরেলভী(রাদ্বিয়াল্লাহু আনহু) এর বাপ দাদার নামের সাথে হযরত মাওলা আলী ও আলে রসূলদের নামের সাথে মিলে যাওয়ায় তিনি যদি শিয়া হন,তাহলে এদের মুরুব্বীরাও শিয়া হয়ে গেছেন কারণ তাদের নামের সাথে আলে রসুলদের নামের মিল রয়েছে।তাদের এই অপব্যাখ্যা ও কাল্পনিক অপবাদগুলোর অবসান কখন হবে?