❏ প্রশ্ন-৪৯: হুজুর আক্বদাস (ﷺ) পবিত্র অন্তিম রোগ শয্যায় কোন কোন বিষয়ে অসিয়ত করেছিলেন? বর্ণনা কর।


✍ উত্তর: وبالله التوفيق প্রখ্যাত ইমাম ফকীহ মুহাদ্দিস সৈয়্যদুনা ইমাম আবুল লাইছ নসর ইবনে মুহাম্মদ ইবনে ইবরাহীম সমরকন্দি হানাফী (رحمه الله تعالي ) ‘তানবীহুল গাফিলীন’ গ্রন্থে বলেছেন যে, যখন সূরা নসর হুযূর সৈয়্যদুল মুরসালীন (ﷺ)-এর বেছাল শরীফের রোগাক্রান্ত অবস্থায় বৃহস্পতিবার অবতীর্ণ হয়, তখন হুযূর (ﷺ) কালবিলম্ব না করে মসজিদে নববীর মিম্বর শরীফে তাশরীফ রাখলেন এবং হযরত বেলাল (رضى الله تعالي عنه)কে নির্দেশ দিলেন যে, মদিনা শরীফে ঘোষণা করে দাও যে, হে মদিনাবাসীগণ! হাবীবে খোদা (ﷺ)-এর শেষ অসিয়ত শুনার জন্য এসো। উক্ত আহ্বান শুনামাত্র ছোট-বড় নারী-পুরুষ সবাই ঘরের দরজা এমনিতেই খোলা রেখে এসে পড়েন এবং কুমারী পর্দানশীন মহিলারাও বেরিয়ে আসেন। এমন কি অধিক সমাগমের কারণে মসজিদে জায়গা সংকুলান না হলে হুযূর (ﷺ) বলতে লাগলেন, তোমরা পিছনে আগতদের জন্য জায়গা উন্মুক্ত করে দাও। তোমরা পিছনে আগতদের জন্য জায়গা বিস্তৃত করে দাও।


والنبى يقول وسعوا وسعوا لمن وراءكم . ثم قال النبى صلى الله عليه وسلّم فحمدالله واثنى عليه . 


অতঃপর হুযূর   মিম্বর শরীফের ওপর দাঁড়িয়ে মহান আল্লাহ্ তা‘আলার মুহাব্বতে কাঁদেন এবং আল্লাহ্ সমীপে প্রত্যাবর্তিত হওয়ার কথা স্মরণ করে মহান আল্লাহ্ তা‘আলার হামদ-ছানা আদায় করেন এবং পূর্ববর্তী সকল আন্বিয়া আলাইহিমুস সালামের ওপর সালাত ও সালাম প্রেরণ করেন। 

অতঃপর ইরশাদ করেন,


انّا محمد بن عبدالله بن عبد المطلب بن هاشم العربى الحرمى المكى لانبىّ بعدى . 


‘আমি মুহাম্মদ ইবনে আবদুল্লাহ ইবনে আবদুল মত্তালিব ইবনে হাশিম আরবী মক্কা মুয়ায্যামার সম্মানিত হেরেমের মোতাওয়াল্লি, আমার পরে আর কোন নবী আসবেন না।’

দেখুন! মহান মর্যাদাশীল ও চিরস্থায়ী ক্ষমতার অধিকারী মহান আল্লাহ'র শান ও মর্যাদা। এমন একদিন ছিল যে, মদিনা মুনাওয়ারায় হুযূর মোস্তফা (ﷺ)-এর শুভাগমনের খুশি ও আনন্দের ধূমধাম উৎসবের ধ্বনি প্রতিধ্বনিতে আকাশ ও পৃথিবী গর্জে উঠেছিল। তাঁদের চেহারা আনন্দ উৎফুল­তায় আনারের দানার ন্যায় ঝলমল করছিল। আরশ থেকে পরশ পর্যন্ত নূরের পূণ্য ভূমিতে পরিণত হয়েছিল। পর্দানশীন কুমারী মহিলারা আল্লাহর মাহবুব (ﷺ)-এর দর্শন লাভের অধির আগ্রহ ও উৎসাহ-উদ্দীপনার গান গাইতে গাইতে রাস্তায় বের হয়ে এসেছিল।


طلع البدر علينَا  ٭ من ثنيات الوداع

وجب الشكر علينَا ٭ ما دعىٰ للهِ داع


‘সানইয়াতুল বিদা’ হতে আমাদের ওপর পূর্ণিমার চাঁদ উদিত হচ্ছে। যতক্ষণ পর্যন্ত প্রার্থনাকারী প্রার্থনা করতে থাকবে আমাদের ওপর ওয়াজিব তাঁর প্রতি শুকরিয়া জ্ঞাপন করা।’ (অর্থাৎ কিয়ামত পর্যন্ত)

বনু নাজ্জার গোত্রের ছোট ছোট মেয়েরা মদিনার অলি-গলিতে আনন্দ সংগীত পরিবেশনে নিমগ্ন ছিলেন।


نحن جوار من بنى النجار  ٭  يا حبذًا محمد من جار


‘আমরা বনু নাজ্জার গোত্রের প্রতিবেশীরা কতই না ভাগ্যবান, মুহাম্মদ   হলেন আমাদের প্রতিবেশী।’ 

 
Top