❏ প্রশ্ন-২৩ঃ হুযূর (ﷺ) রেযায়ী বা দাইমাগণের তত্ত্বাবধানে কতো দিন ছিলেন?


✍ উত্তরঃ হুযূর (ﷺ)-এর সম্মানিত মাতা সাত দিন এবং সুয়াইবা আট দিন দুধপান করিয়েছেন। আর মধ্যবর্তী রমণীদের অবস্থা জানা নেই। যখন হযরত হালিমা সা‘দীয়া হুযূর (ﷺ) কে নিয়ে যান, তখন তিনি প্রায় একমাস বয়সের শিশু ছিলেন। যখন তাঁর বয়স দু’বছর হয় তখন হযরত হালিমা তাকে নিয়ে মক্কা শরীফ আসেন। হযরত আমিনা (رضى الله تعالي عنها)কে বলেন, আপনি যদি তাঁকে আরো কিছু দিন আমার কাছে রাখেন, এতে তাঁর শক্তি ও তেজস্বীতা আরো মজবুত হবে। অন্যদিকে আজকাল মক্কায় পে­গ ও মহামারির প্রাদুর্ভাবও দেখা যাচ্ছে। তাই আমার কাছে আরো কিছু দিন থাকলে মক্কার এই মহামারী থেকেও নিরাপদ থাকার আশা করা যায়।

এখানে থাকলে মহামারি রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকতে পারে। তাই মা আমিনা (رضى الله تعالي عنها) তার এই অনুরোধ মঞ্জুর করলেন।

হযরত হালিমা সা‘দিয়া তাঁকে পুনরায় নিয়ে গেলেন। তাঁর বয়স যখন চার বছর হয় ফিরিশতারা তাঁর বক্ষ মুবারক বিদীর্ণ করেন এবং এতে নূর ও রহমত দ্বারা পরিপূর্ণ করে দেন। উক্ত ঘটনা হযরত হালিমার সন্তানেরা দেখে তাদের মায়ের নিকট গিয়ে বলেন, তা শুনে তিনি ভীত হয়ে পড়েন এবং তাঁকে   তাঁর মায়ের নিকট পৌঁছে দেন। তিনি   চার বছরের কিছু কম সময় হযরত হালিমার তত্ত্বাবধানে ছিলেন।

 
Top