❏ প্রশ্ন-৪৬ঃ ‘বাহ্যিক দৃষ্টিতে হযরত আদম (عليه السلام) সৈয়্যদুনা মুহাম্মদুর রাসূলুল্লাহ (ﷺ) -এর সম্মানিত পিতা কিন্তু প্রকৃতপক্ষে হুযূর মুহাম্মদুর রাসূলুল্লাহ   হযরত আদম (عليه السلام)-এর পিতা।’ উক্ত বাণীর লক্ষ্য, উদ্দেশ্য ও মর্মার্থ কি? দলিলসহ বর্ণনা কর।


✍ উত্তরঃ ‘সীরাতে মোস্তফা (ﷺ)  ’-এর দ্বিতীয় খন্ডের ২৬৫ পৃষ্ঠায় বর্ণিত আছে যে, হুযূর (ﷺ)  হজ্বের সময় ঐতিহাসিক মহান খুৎবা প্রদানকালে ইরশাদ করেন, যার একাংশ এখানে উল্লেখ করা হচ্ছে যেমন, ইমাম বায়হাকী (رحمه الله تعالي ) হযরত জাবের (رضى الله تعالي عنه) হতে বর্ণনা করেন যে, হুযূর (ﷺ)  হজ্বের ১২ জ্বিলহজ্বের খুৎবায় ইরশাদ করেন,


يَا ايها النّاسُ ان ربكم واحدٌ وَان اباكم واحد .


হে লোকসকল! তোমাদের প্রভু এক এবং তোমাদের পিতা এক অর্থাৎ হযরত আদম (عليه السلام)। উক্ত সময় তিনি তাঁকে নিজের পিতা সম্বোধন করেন নি। অথচ প্রকাশ্য জগতে নিশ্চয়ই তিনি হুযূর (ﷺ) এর পিতা। যদিও আত্মিক জগতে হুযূর আক্বদাস (ﷺ) হযরত আদম (عليه السلام) ও সমগ্র সৃষ্টিকুলের পিতা।

ইমাম ইবনুলহাজ্ব মক্কী (رحمه الله تعالي ) রচিত ‘মাদখাল’ কিতাবে বর্ণিত আছে যে, সৈয়্যদুনা আদম (عليه السلام) যখন হুজুর আক্বদাস (ﷺ)কে স্মরণ করতেন তখন এভাবে বলতেন,  يا ابنى صورةً وابي معنًى ‘বাহ্যিক দৃষ্টিতে হে আমার সন্তান এবং আত্মিক দিক দিয়ে হে আমার পিতা’।  

63. ফতওয়া আফ্রিকা, পৃষ্ঠা-২১ঃ২৩।


অনুরূপ আরেকটি খুৎবায় বর্ণিত আছে, যা হযরত জাবের ইবনে আবদুল্লাহ (رضى الله تعالي عنه) থেকে বর্ণিত। তিনি বলেন, হুযূর (ﷺ)  আইয়ামে তাশরীকের মধ্যে বিদায় হজ্বে খুৎবা দিতে গিয়ে বলেন, 


يَا ايها الناس ان ربكم واحدٌ واِنّ اباكم واحد، لافضل لعربى على عجمى ولا لعجمى على عربى، ولا لاحمر على الاسود ولا لاسود على الاحمر الا بالتقوىٰ، ان اكرمكم عند الله اتقاكم، الآهل بلغت قالوٰ بلى يا رسول اللهِ! قال فليبلغ الشاهد الغائب . 


‘হে লোকসকল! নিশ্চয়ই তোমাদের প্রতিপালক এক এবং তোমাদের পিতা এক। একথা ভালভাবে শুনে রাখো যে, অনারবীদের ওপর আরববাসীদের কোন ফযিলত নেই এবং আরববাসীদের ওপর অনারবীদের কোন ফযিলত ও শ্রেষ্ঠত্ব নেই। কালো বর্ণের ওপর লাল বর্ণের এবং লাল বর্ণের ওপর কালো বর্ণের কোন ফযিলত ও বুযূর্গী নেই, কিন্তু তাকওয়া বা খোদাভীতির ওপর। নিশ্চয়ই আল্লাহ্ তা‘আলার নিকট তোমাদের মাঝে সবচেয়ে মর্যাদাবান ওই ব্যক্তি, যিনি তোমাদের মধ্যে সবচেয়ে বেশী খোদাভীরু। তোমরা কী শুনতেছ? আমি কী আল্লাহ তা‘আলার নির্দেশ তোমাদের নিকট পৌঁছে দিয়েছি? সাহাবা-ই কিরাম আরয করলেন, হ্যাঁ! আপনি অবশ্যই পৌঁছে দিয়েছেন হে আল্লাহর রাসূল (ﷺ)। অতঃপর ইরশাদ করেন, ‘যারা উপস্থিত আছ তারা অুনপস্থিতদের নিকট পৌঁছে দিবে’। তারপর মানুষের রক্ত, জান-মাল, ইজ্জত-সম্মান ও মর্যাদা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ বাণী পেশ করেন। 

64. সীরাতুল মোস্তফা (ﷺ), খন্ড-২, পৃষ্ঠা-২৬৬।

 
Top