❏ প্রশ্ন-১৩৮ঃ দাঁড়িয়ে দাঁড়িয়ে বা হেঁটে হেঁটে কোন কিছু খাওয়ার হুকুম কী?


✍ উত্তরঃ যমযম এর পানি ছাড়া অন্য সব পানাহার দাড়িয়ে বা হেঁটে খাওয়া মাকরূহ। যমযমের পানি দাঁড়িয়ে পান করা মুস্তাহাব। অন্য সব পানাহার বসে খাওয়া উত্তম।


عَنْ ابْنِ عُمَرَ قَالَ كُنَّا عَلَى عَهْدِ رَسُولِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ نَأْكُلُ وَنَحْنُ نَمْشِي وَنَشْرَبُ وَنَحْنُ قِيَامٌ .


‘হাদীস শরীফে হযরত ইবনে ওমর (رضى الله تعالي عنه) হতে বর্ণিত রয়েছে যে, আমরা  রাসূলুল্লাহ্ (ﷺ)   ’র যামানায় হেঁটে হেঁটে আহার করতাম এবং দাঁড়িয়ে দাঁড়িয়ে পান করতাম।’ 

183. ইবনে মাজাহ।


বুঝা গেল যে, দাঁড়ানো অবস্থায় বা হাঁটা-চলা অবস্থায় পানাহার করা জায়েয।  তবে ফকীহগণ যমযমের পানি ছাড়া অন্য কিছু পানাহার করাকে মাকরূহ বলেছেন। যমযমের পানি দাঁড়িয়ে পান না করা মাকরূহ। অন্যান্য সব পানি বসে পান করা উত্তম। দাঁড়ানো অবস্থায় বা হেঁটে হেঁটে আহার করা অনুত্তম এবং শিষ্টাচার পরিপন্থী। আর এতে ‘আদালত বা ন্যায়পরায়ণতা রহিত হয়ে যাবার আশংকা থাকে।

বুযূর্গদের তাবারুক এবং ওযুর উচ্ছিষ্ট পানিও দাঁড়িয়ে পান করা  মুস্তাহাব। অবশিষ্ট যাবতীয় পানি বসে পান করা উচিত। হযরত শা‘বী (رحمه الله تعالي ) ইবনে আব্বাস (رضى الله تعالي عنه) হতে রেওয়ায়ত করেন যে, আমি হুযূরকে   যমযম এর পানি পান করালাম, তিনি   তা দাঁড়িয়ে পান করলেন। 

শা‘বী বলেন, আমি এই হাদিসটি ইকরামা হতে বর্ণনা করছি যে, তিনি আল্লাহর নামে শপথ করে বললেন যে, রাসূলুল্লাহ   এরূপ করেননি। হযরত ইকরামা নিজের ধারণা ও খেয়াল অনুযায়ী শপথ করেছেন, নতুবা প্রসিদ্ধ রেওয়ায়ত সমূহ দ্বারা প্রতীয়মান হয় যে, তিনি   যমযমের পানি দাঁড়িয়ে পান করেছেন। ওলামায়ে কেরাম বলেন, যমযমের পানি ও ওজুর উচ্ছিষ্ট পানি দাঁড়িয়ে পান করা মুস্তাহাব। অনুরূপ বুযূর্গদের তাবারুকও দাঁড়িয়ে পান বা আহার করা মুস্তাহাব। আর অবশিষ্ট সব কিছু বসে পান বা আহার করা উচিত।

হযরত ইকরামার পক্ষ হতে ইবনে ওমর (رضى الله تعالي عنه) বর্ণিত হাদিসটির জবাবে বলা হয় যে, এতে এই সম্ভাবনাটি রয়েছে যে,  রাসূলুল্লাহ্ (ﷺ)    দাঁড়িয়ে যে যমযমের পানিটুকু পান করেছিলেন, তা হয়তো কোন অসুবিধার কারণে করেছিলেন। সেখানে হয় তো বসার জায়গা ছিলনা কিংবা ভীড়ের কারণে দাঁড়িয়ে পান করেছিলেন। কেউ কেউ বলেন, দাঁড়িয়ে পানি পান করা প্রথমে নিষেধ ছিল। পরে এই নিষেধাজ্ঞা রহিত হয়ে গেলো। আবার কেউ কেউ বলেন, প্রথমে জায়েয ছিলো, পরে নিষিদ্ধ হলো। হযরত জাবের (رضى الله تعالي عنه) হতে এধরনের কথা বর্ণিত রয়েছে। মোদ্দাকথা বসে পান করা উত্তম। তবে প্রয়োজনের সময় দাঁড়িয়ে পান করা যাবে। এই হুকুমটি উপরোক্ত পানি ব্যতীত সাধারণ পানির ক্ষেত্রে প্রযোজ্য।

 
Top