প্রতারণার সংজ্ঞাঃ

★ প্রখ্যাত হাদীস বিশারদ ইমাম মুনাভী বলেন : প্রতারণা হচ্ছে ভালোর সাথে মন্দের মিশ্রণ ঘটানো।

★ অপর এক হাদীস ব্যাখ্যাকার ইবনে হাজর আল-হায়সামী বলেন : নিষিদ্ধ প্রতারণা হচ্ছে ক্রেতা ও বিক্রেতার ন্যায় পণ্যের কোন মালিক তার পন্যের এমন দোষ সম্পর্কে অবগতি লাভ করা যে, যদি তার গ্রাহক এ সম্পর্কে অবগত হয় তবে সে তা গ্রহণ করতে কোনভাবেই সম্মত হবে না।

★ কাফাভী বলেন : প্রতারণা হচ্ছে অন্তরের কালোত্ব, মুখমন্ডলের মলিনতা। এ কারণেই হিংসা ও বিদ্বেষকেও ‘প্রতারণা’ শব্দে বর্ণনা করা হয়।

কুরআন ও হাদিস থেকেঃ

★আল্লাহ তাআলা কুরআনে পাকে ইরশাদ করেন, ‘মন্দ পরিণাম তাদের জন্য, যারা মাপে কম দেয়। যারা লোকদের কাছ থেকে মেপে নেয়ার সময় ঠিকই পুরোমাত্রায় গ্রহণ করে কিন্তু যখন তার বিনিময় প্রদান করতে মাপে বা ওজন করে তখন কম দেয়। (সুরা মুতাফফিফিন : আয়াত ১-৩)

★হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, ‘একবার প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কোনো এক খাদ্যবস্তুর স্তূপের নিকট দিয়ে যাচ্ছিলেন; তখন তিনি খাদ্যবস্তুর স্তূপে হাত ঢুকিয়ে দেখলেন যে, এর ভেতর সিক্ত।

তখন তিনি বললেন, ‘হে খাদ্যের মালিক! এটি কি? জবাবে খাদ্যের মালিক বলল, হে আল্লাহর রাসুল! বৃষ্টির কারণে এরূপ হয়েছে। এ কথা শুনে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন-

‘তুমি ভেজা খাদ্যশস্য ওপরে রাখলে না কেন? তাহলে তো ক্রেতাগণ এর অবস্থা দেখতে পেত (প্রতারিত হতো না)। যে ধোকা দেয় সে আমার উম্মতের মধ্যে গণ্য হবে না।’ (মুসলিম, মিশকাত)

★মহান আল্লাহপাক তিনি বলেন,
অর্থ:হে হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কাফেরদের শহরে শান শওকত ও বিলাসিতার সাথে বিচরন যেন আপনার (উম্মতদেরকে) ধোকায় না ফেলে।দুনিয়াবী সম্পদ তো সামান্য সম্পদ।এরপর তাদের (কাফেরদের) আবাসস্থল হবে জাহান্নাম,যা অত্যন্ত নিকৃস্ট স্থান।”(সুরা-আল ইমরান-১৯৫-১৯৭)

★নবী কারীম (সঃ) ধোকা ও প্রতারণাকারীর সম্পর্কে কঠোর বাক্যে উচ্চারন করেছেন , হজরত আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, নবী কারীম (সঃ) বলেছেন, ধোকাবাজ ও প্রতারণাকারী জাহান্নামে প্রবেশ করবে। ( শুআবুল ঈমান বাইহাকী,৬৯৭৮ )

★ইবনে হাজার হায়সামী বলেন : এ ধরণের মন্দ প্রবণতা অর্থাৎ প্রতারণার ফলে আল্লাহ তাদের উপর যালিমদেরকে চাপিয়ে দেন, ফলে তারা তাদের ধন-সম্পদের ছিনতাইকারীতে পরিণত হয়। তাদের সম্মান হানী করে। এমনকি কখনো কখনো তাদের উপর কাফিরদেরকে চাপিয়ে দেন, তারা তাদেরকে বন্দী করে ফেলে, তাদেরকে দাসে পরিণত করে এবং তাদেরকে আক্রান্ত করে সর্বাত্মক শাস্তি ও সীমাহীন লাঞ্ছনা।

 
Top