প্রবৃত্তির আনুগত্যের ক্ষতি: | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস

প্রবৃত্তির আনুগত্যের ক্ষতি:

জায়িজ ও না-জায়িজের তোয়াক্কা না করে নফসের সকল চাহিদা পূরনের কাজে লেগে যাওয়াকে প্রবৃত্তির আনুগত্য বলে।(বাতেনি বিমারিয়ু কি মালুমাত,পৃষ্ঠা ১০১)নিঃসন্দেহে নফসের চাহিদা পূরণে লেগে থাকা শুধু ক্ষতিই ক্ষতি।

প্রিয় নবী(সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ইরশাদ করেন,"তিনটি বিষয় ধ্বংসে নিক্ষেপ করে দেয়।১.লোভ ও লালসায় মগ্ন থাকা ২.নফসের আনুগত্য করা ও ৩.বান্দা নিজের ওপর গর্ব করা।(আল মুজামুল আওসাত,৪র্থ খন্ড,২১২ পৃষ্ঠা)

প্রবৃত্তির আনুগত্যের ধ্বংসলীলা সম্পর্কে আল্লাহ তায়ালা ইরশাদ করেন,"অতঃপর তাদের পর তাদের স্থলে ঐ অপদার্থ উত্তরাধিকারীগণ আসলো যারা নামাজ সমূহ নষ্ট করেছে এবং নিজেদের কু-প্রবৃত্তিগুলোর অনুসরণ করেছে।সুতরাং অনতিবিলম্বে তারা দোজখের মধ্যে"গাহ্য" এর জঙ্গল পাবে।"(সূরা মরিয়ম,আয়াত নং-৫৯)

প্রিয় মুসলমান ভাই ও বোনেরা আপনারা জানলেন তো,নিজের কু-প্রবৃত্তির অনুসরণ হতে পারে ধ্বংসের কারণ।জাহান্নামে নিয়ে যাওয়ার মতো কাজ।আল্লাহ তায়ালা আমাদের কে বিবেক দিয়েছেন। কোন কাজ ভালো কোন কাজ খারাপ আমরা বুঝার ক্ষমতা আছে।তাই আমাদের উচিত নিজ নফসের অন্ধভাবে আনুগত্য না করে আল্লাহ তায়ালার সন্তুষ্টির লক্ষ্যে কাজ করা। তবেই আমরা সফলকাম হতে পারব।আল্লাহ আমাদেরকে তাওফিক দিন।আমিন

✒Swadhin Ahmod Rezvi