❏ প্রশ্ন-১৫৫: হযরত ইবরাহিম (عليه السلام) এর পিতার নাম কি ছিল? তারুখ তাঁর পিতার নাম এবং আযর তাঁর চাচা,একথা বলা সঠিক কিনা?


✍ উত্তর: হযরত ইবরাহিম (عليه السلام) এর পিতার নাম তারুখ এবং আযর তার উপাধি কিংবা এর বিপরীত। আর একথা বলা যে, আযর ছিল তাঁর চাচা আর তারুখ তাঁর পিতা, কারণ কোন নবীর পিতা মুশরিক ছিলনা। এটা কেবল কৃত্রিম ও বানোয়াট কথা। 

সূরা মারইয়ামের তৃতীয় রুকুতে আযরের উল্লেখ ইবরাহিম (عليه السلام) এর প্রশ্নোত্তরের ভিতরে এসেছে যার অনুবাদ হচ্ছে: যখন তিনি অর্থাৎ ইবরাহিম (عليه السلام) নিজের পিতা অর্থাৎ আযরকে বললেন, হে পিতা! আপনি কেন এই মূর্তিগুলোর পূজা-অর্চনা করছেন যেগুলো না কোন কিছু শুনে আর না দেখে আর যেগুলো না আপনার কোন উপকারে আসতে পারে। হে পিতা! আমি আল্লাহর পক্ষ হতে এরূপ জ্ঞান অর্জন করেছি যে জ্ঞান আপনার নিকট নেই। তাই আপনি আমাকে অনুসরণ করুন। আমি আপনাকে দ্বীনের সহজ-সরল পথ দেখাবো। হে পিতা! শয়তানের কথায় পড়ে মূর্তিগুলোকে পূজা-অর্চনা করবেন না। কেননা শয়তান আল্লাহর বিদ্রোহী। হে পিতা! আমি এ বিষয়ে ভয় করছি যে, কখনো যেন এরূপ না হয় যে, আচমকা আল্লাহর পক্ষ হতে কোন আযাব আপনার ওপর এসে পড়ে এবং আপনার পরিণাম শয়তানের সঙ্গে জাহান্নামে হয়। হযরত ইবরাহিম (عليه السلام) এর পিতা বললেন, ইবরাহিম! তুমি কি আমার মাবুদদের নিকট হতে মুখ ফিরিয়ে নিয়েছো?

তুমি যদি এরূপ কথাবার্তা হতে ফিরে না এসো, তাহলে অবশ্যই আমি তোমাকে পাথর মেরে শেষ করে দিবো। আর যদি তুমি কল্যাণ চাও, তাহলে আমার সম্মুখ হতে দূর হও।


وَإِذْ قَالَ إِبْرَاهِيمُ لِأَبِيهِ وَقَوْمِهِ إِنَّنِي بَرَاءٌ مِمَّا تَعْبُدُونَ .


আর একদা ইবরাহিম নিজ পিতা ও স্বজাতির লোকদেরকে বললো, তোমরা যে সব মূর্তির পূজা-অর্চনা করো এগুলোর সাথে আমার কোন সম্পর্ক নেই। 

214. সূরা যুহরফ, আয়াত: ২৬


 
Top