❏ প্রশ্ন-১৫৬: হযরত আনাস (رضى الله تعالي عنه) কর্তৃক বর্ণিত পুরো দুনিয়ার শ্রেষ্ঠ চারজন নারী কারা কারা ছিলেন? আছিয়া কে ছিলেন?


✍ উত্তর:  وهو المستعانআছিয়া হচ্ছেন খোদা দাবীকারী মিসরের প্রসিদ্ধ কাফির ফিরাউনের স্ত্রীর নাম। যিনি ছিলেন খুবই পুতঃপবিত্র, আল্লাহর ইবাদতগুজার এবং হযরত মুসা (عليه السلام)’র শরীয়তের অনুসারী। তিনি হচ্ছেন ওই সব নারীদের অন্যতম যাদের প্রশংসা অসংখ্য হাদিসে এসেছে। তারা হচ্ছেন:


(১) হযরত মারইয়াম (عليه السلام)।

(২) হযরত খাদিজা (رضى الله تعالي عنه)।

(৩) হযরত ফাতেমা (رضى الله تعالي عنه)।

(৪) হযরত আছিয়া (عليه السلام)।


হযরত আনাস বিন মালেক (رضى الله تعالي عنه) হতে বর্ণিত রয়েছে যে, রাসূলুল্লাহ   বলেন, তোমাদের জন্য সমগ্র দুনিয়ার নারীদের মধ্যে কেবল এই চারজনের মর্যাদা সম্পর্কে জ্ঞাত হওয়া যথেষ্ট: মারইয়াম বিনতে ইমরান, খাদিজা বিনতে খুয়াইলিদ, ফাতেমা বিনতে মুহাম্মদ এবং ফেরাউনের স্ত্রী আছিয়া।"

215. মিশকাত শরীফ।


কোরআন মজিদের সূরা মারইয়ামের ৪র্থ আয়াতে আল্লাহ তা‘আলা বলেন, 


وَضَرَبَ اللهُ مَثَلًا لِلَّذِينَ آمَنُوا امْرَأَتَ فِرْعَوْنَ إِذْ قَالَتْ رَبِّ ابْنِ لِي عِنْدَكَ بَيْتًا فِي الْجَنَّةِ وَنَجِّنِي مِنْ فِرْعَوْنَ وَعَمَلِهِ وَنَجِّنِي مِنَ الْقَوْمِ الظَّالِمِينَ.


‘মুসলমানদেরকে সান্ত্বনা দেওয়ার জন্য আল্লাহ ফেরাউনের স্ত্রী আছিয়ার উদাহরণ দিচ্ছেন যে, তার স্ত্রী দু‘আ করলো, হে আমার প্রতিপালক! আমার জন্য বেহেশতে আপনার নিকট একটি ঘর তৈরী করুন এবং আমাকে ফেরাউন ও তার কর্মকান্ড হতে মুক্তি দিন। আর আমাকে যালিমদের নিকট হতে নিষ্কৃতি দিন।’ 

216. সূরা আত্তাহরীম, আয়াত: ১১

 
Top