গৃহে বন্দি হয়ে বোর হওয়ার দরকার নেই। আসুন কোয়ালিটি টাইম পাস করি। মেডিটেশন করি।
কাদেরিয়া সিলসিলার এক বিশেষ জিকির এবং জিকিরের মাধ্যমে উর্ধোরহন এবং নিম্নে প্রত্যাবর্তনঃ
#আল্লাহু_সামিয়ুন,
#আল্লাহু_বাশিরুন,
#আল্লাহু_আলেমুন,
#আল্লাহু_কাদেরুন

হ্যা, এই চারটি জিকিরের সাহায্যে এটা করা হয়। খানকাহ তে হলে দলবদ্ধ ভাবেই হয়। এখানে চারটি মাকাম আছে । প্রথম উর্ধোরহন নাভি -কপাল,দ্বিতীয় উর্ধোরহন কপাল-চতুর্থ আসমান, তৃতীয় উর্ধোরহন চতুর্থ আসমান - সপ্তম আসমান, চতুর্থউর্ধোরহন সপ্তম আসমান- আরশ ।

অর্থাৎ আল্লাহু_সামিয়ুন পড়তে পড়তে অনুভব করুন আপনার রুহ নাভি থেকে কপাল পযন্ত উর্ধোরহন করলেন, আল্লাহু_বাশিরুন পড়তে পড়তে অনুভব করুন আপনার রুহ কপাল থেকে চতুর্থ আসমান , আল্লাহু_আলেমুন পড়তে পড়তে অনুভব করুন আপনার রুহ চতুর্থ আসমান থেকে সপ্তম আসমান, আল্লাহু_কাদেরুন পড়তে পড়তে অনুভব করুন আপনার রুহ সপ্তম আসমান থেকে আরশ । এখন আপনার রুহ কে কিছুক্ষন সেই নৈকট্যের মাকামে রেখে দিন ।রুহ কে ঘোরাঘুরি করতে দিন । কিছুটা সময় পরে -

আল্লাহু_কাদেরুন পড়তে পড়তে অনুভব করুন আপনার রুহ আরশ থেকে সপ্তম আসমানে নেমে আসছে,আল্লাহু_আলেমুন পড়তে পড়তে অনুভব করুন আপনার রুহ সপ্তম আসমান থেকে চতুর্থ আসমানে নেমে আসছে, আল্লাহু_বাশিরুন পড়তে পড়তে অনুভব করুন আপনার রুহ চতুর্থ আসমান থেকে কপাল পযন্ত নেমে আসছে , আল্লাহু_সামিয়ুন পড়তে পড়তে অনুভব করুন আপনার রুহ কপয়াল থেকে নাভিতে নেমে আসছে ।

পুরো প্রক্রিয়াটা কয়েকবার রিপিট করুন। উপরে উঠুন, আবার নিচে নেমে আসুন। নির্জনে বসে অন্তত পনেরো /বিশ মিনিট এই প্রক্রিয়া মোড়াকাবা চালিয়ে যান।ধারাবাহিকতা থাকলে ইনশা আল্লাহ অনন্ত প্রশান্তি এবং নৈকট্য হাসিল হবে।

নোটঃ আল্লাহু সামিয়ুন আল্লাহ সর্বশ্রোতা, আল্লাহু বাসিরুন আল্লাহ সর্বদ্রষ্টা,আল্লাহু আলেমুন আল্লাহ সর্বজ্ঞানী, আল্লাহু কাদিরুন আল্লাহ সর্বশক্তিমান । এখানে অর্থের দিকে খেয়াল না রাখলে কোনও ক্ষতি নেই।
 
Top