আল-বাতুল (pdf) | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস



সময়ের নির্দিষ্ট গতি আছে। চলার ধরণ আছে। এই গতিকে নিয়ন্ত্রণ করা যায় না। থামানোতো অসম্ভব। পর্যবেক্ষণ করতে হয়, নিবিড় পর্যবেক্ষণ। বুঝতে হয় তার গতি। জানতে হয় তার প্রতিটি বাঁক। তারপর করতে হয় তার অনুরসরণ। অবস্থার প্রেক্ষিতে করতে হয় গতি পরিবর্তন। বাঁকে বাঁকে পথ ঘুরিয়ে নিতে হয়। তালমিলিয়ে চলতে হয় সময়ের সাথে। তাকে অতিক্রম করার  ক্ষমতা সাধারণ মানুষের নেই। তাই বুঝতে হয় তার  চাহিদা কী? মানুষকে মানিয়ে নিতে হয়, চালিয়ে নিতে হয় সময়ের চাহিদানুযায়ী। তাইতো বলা হয়, “সময়ের চাহিদা যে বুঝে সে নিরেট মূর্খ।” 


আজ সময়ের গতি দ্রুত। রুচিসম্মত-তথ্যসমৃদ্ধ। এই গতি রোধের সাধ্য নেই কারো। উপায় নেই মানিয়ে চলা ভিন্ন। আজ সময় জ্ঞানের সমৃদ্ধি চায়। ‘গবেষণা’ নামক চিন্তার গভীরতা চায়। আজ জ্ঞানে-কর্মে যে সমাজ যত বেশি দক্ষ, সে ততবেশি সম্মানি, সমৃদ্ধ। ঠিক এই সমৃদ্ধি অর্জনের জন্যই ইসলামে প্রভুর পক্ষ থেকে সর্বপ্রথম আদেশ ছিল, “পড়।” পরিতাপের বিষয় হল, যদিও ইসলাম’র শুরু হয় ‘পড়’ প্রত্যাদেশের মাধ্যমে, কিন্তু আজ মুসলিম সমাজ ‘পড়া’ হতেই সবচেয়ে দূরে। যাও ক’জন আছেন সেখানে নারীদের অবস্থান নেই সমান। তথ্যসমৃদ্ধির এই যুগে জ্ঞান-গবেষণার জন্য যেখানে পুরুষদের খোঁজ পাওয়াটাই দুঃস্কর, সেখানে নারীদের কথা চিন্তা করা বাতুলতা বৈ কি। তবুও যুগের চাহিদাকে সম্মান করে, বাতুলতাকে স্বীকার করেই আমাদের ক্ষুদ্র প্রায়স এই মুহূর্তে আপনাদের হাতের স্পর্শে থাকা ‘আল-বাতুল’।  জ্ঞান-কর্মে সাজানো ‘আল-বাতুল’র পেছনে যারা শ্রম দিয়েছেন, অর্থ দিয়েছেন কিংবা জ্ঞান- বুদ্ধি দিয়েছেন প্রত্যেকের প্রতিই আমরা কৃতজ্ঞ। ভবিষ্যতেও আপনাদের সহযোগিতা পাবো বলে আশা করছি। ভুল-ত্রুটি  সংশোধনের যথাসাধ্য যথেষ্ট চেষ্টা করা হয়েছে। কিন্তু, আমরা বিশ্বাস করি, পরিপূর্ণ একমাত্র রাব্বে কা'বা এবং নিখুঁত কেবল তারই সকল সৃষ্টি।  ভুল-ত্রুটি স্বীকার করে, ক্ষমা চেয়ে পেশ করলাম আমাদের অঙ্গনের ইসলামী বোনদের আয়োজনে প্রথম ত্রৈমাসিক ম্যাগাজিন 'আল-বাতুল'। 

এক ক্লিকে ডাউনলোড করে নিতে পারেন বোনদের আয়োজনে সাজানো ত্রৈমাসিক ম্যাগাজিন 'আল-বাতুল'-এর পিডিএফ রূপ । পিডিএফে বিশেষ কিছু ফিচার যুক্ত করা হয়েছে যা পুরোপুরি উপভোগ করার জন্য এন্ড্রয়েড ব্যবহারকারীরা WPS সফটওয়্যার ব্যবহার করতে পারেন। কম্পিউটারে chrome দিয়েও এই ফিচার উপভোগ করা যাচ্ছে।

লিংক⬇️

আল-বাতুল (2mb)