মসজিদের ইমাম ও খতিব হওয়ার জন্য কি কি গুণাবলী প্রয়ােজন? | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস

প্রশ্নঃ-০১ মসজিদের ইমাম হওয়ার জন্য কি কি গুণাবলী প্রয়ােজন ? কি কি কারণে একজন মাওলানা ইমাম হওয়ার অযােগ্য হয় ?
👉উত্তর দিয়েছেনঃ উস্তাজুল ওলামা, ফকীহে মিল্লাত, মুফতিয়ে আহলে সুন্নাত মুফতি আল্লামা সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান আল-কাদেরী [দাঃবাঃ]
অধ্যক্ষ, জামেয়া আহমদিয়া সুন্নীয়া আলিয়া কামিল মাদ্রাসা, ষোলশহর, চট্টগ্রাম।

উত্তরঃ-

একজন ইমামের জন্য ছয়টি শর্ত অপরিহার্য।
১. মুসলমান হওয়া,
২. প্রাপ্তবয়স্ক হওয়া,
৩. সুস্থ মস্তিষ্কের অধিকারী হওয়া,
৪. পুরুষ হওয়া,
৫. বিশুদ্ধভাবে ক্বিরআত পঠনে সক্ষম হওয়া ও নামাযের বিধি-বিধান সম্পর্কে সম্পূর্ণ ওয়াকিফহাল হওয়া এবং
৬. মাযূর (প্রতিবন্ধি) বা ওজরসম্পন্ন না হওয়া।

তদুপরি বদ-মাযহাব তথা বাতিল মতাদর্শে বিশ্বাসী এবং ফাসিক-ই মুলিন বা প্রকাশ্যে গুনাহকারী যেমন মদ্যপায়ী, জুয়াড়ি, ব্যাভিচারি, সুদখাের, ঘুষখাের, চুগলখাের প্রমুখ।

প্রকাশ্যে গুনাহে কবীরাহ সম্পন্নকারীকে ইমাম নিয়ােগ করা মাকরূহে তাহরীমা বা মারাত্মক গুনাহ। এ ধরনের ইমামের পেছনে নামায আদায় করা মাকরূহে তাহরীমা। ভুলে ইক্বতিদা করে থাকলে জানার পর ওই নামায পুনরায় পড়ে নিতে হবে।

[সূত্রঃ নূরুল ইযা, আদদুররুল মুখতার ও রদ্দুল মুহতার ইমামত' অধ্যায় ইত্যাদি।]

সুতরাং উপরােক্ত শর্তসমূহ পাওয়া না গেলে সে ইমামের অযােগ্য বলে বিবেচিত হবে। এমন অযােগ্য ইমাম নিয়ােগ করা বা নিয়ােগ দেওয়া গুনাহের কারণ। তাই ইমাম ও খতীব নিয়ােগ দেওয়ার ব্যাপারে শরীয়ত সম্পর্কে অভিজ্ঞ, যােগ্য আলিম ও মুফতীগণের মাধ্যমে ইমামের যােগ্যতা যাচাইয়ের পর তাঁদের পরামর্শ মত ইমাম নিয়ােগ দেওয়া মসজিদ কমিটি বা মুতাওয়াল্লির জন্য অপরিহার্য।

প্রশ্নঃ-০২ মসজিদ এর খতীব হতে হলে কি কি যােগ্যতা প্রয়ােজন? ইচ্ছাকৃত নামায কাজা কারী খতীব হতে পারবে কিনা এবং তাদের পিছনে নামায হবে কিনা? জানালে খুশী হবাে।

উত্তরঃ-

জুমার খতীব বা ইমামতির জন্য যে সমস্ত যােগ্যতা থাকা শর্ত, তা'হল- ঐ ব্যক্তির বিশুদ্ধ কোরআন তিলাওয়াত, নামাযের মৌলিক মাসআলা সম্পর্কে সম্যক ধারণা থাকা, শরীয়তের পূর্ণ অনুসারী হওয়া আর বিশুদ্ধ আকীদার অনুসরণ ইত্যাদি।

একজন খতীবের জন্য এগুলাে ন্যুনতম যোগ্যতা। এরপর বাড়তি যোগ্যতা থাকলে উত্তম।

যে ব্যাক্তি প্রকাশ্যে নামায তরক করে, তাকে শরীয়তের পরিভাষায় ফাসিকে মু'লিন বা প্রকাশ্য ফাসিক বলা হয়। এই জাতীয় প্রকাশ্য ফাসিক যত বড়ই জ্ঞানী-গুণী হেকনা কেন তার পেছনে ইকৃতিদা করা মাকরূহে তাহরীমা।

[সূত্রঃ ফতােয়ায়ে খানিয়া, হিন্দিয়া- ইমামত অধ্যায়]

#সংগ্রহঃ যুগ জিজ্ঞাসা, পৃষ্টা-২৪৮, ৩২৩।