পতিতার জানাজা দেওয়া যাবে কি না?
📝মুহাম্মদ হোসাইন আযহারি 


একজন শাইখ জিজ্ঞেস করেছেন যে, পতিতার জানাজা দেওয়া বা পড়া যাবে কি না? উনার জ্ঞানগর্ভ উত্তর হচ্ছে যাবে। কেননা এই প্রথম দেশের নয় শুধু বরং বিশ্বের অন্যতম বড় পতিতালয় দৌলতদিয়ায় একজন বৃদ্ধা পতিতার জানাজা ও দাপন সম্পন্ন হয়েছে পদ্মার পাড়ে। আগে তাদেরকে যেই কাপড় পরিধান অবস্থায় মৃত্যু হয় সেই কাপড়ে মাটিতে পুতে ফেলা হত অথবা শ্মশান ঘাটে পুড়িয়ে ফেলা হত কিংবা পদ্মা নদীতে ভাসিয়ে দেওয়া হত! 

 আচ্ছা, তাদের জানাযা দেওয়া যাবে নাকি যাবে না সেটি অবশ্যই বিতর্কের অবকাশ রাখে। এখন আমার উত্তর শুনার আগে আপনাদের সমীপে সিম্পলি কয়েকটি প্রশ্ন রাখি প্লিজ।

এক) প্রতিদিন দৌলতদিয়ায় ৪/৫ হাজার যৌনকর্মীর কাছে যাওয়া ১০/ ১২ হাজার সকল শ্রেনীর খদ্দরের জানাজা ও দাফন কি হয় না প্লিজ?!

দুই) তাদের অনেকেই অনিচ্ছায় হিউম্যান ট্রাফিকিং কিংবা মানব পাচারের শিকার হয়ে সেখানে মারধরের ভয়ে এই কাজে লিপ্ত। কিন্তু যারা বিলাসিতা কিংবা যৌনলিপ্সা পূরণের জন্য সেখানে গোপনে বা প্রকাশ্যে এই ঘৃণ্য কাজে লিপ্ত হচ্ছে তাদেরকে কি আমাদের সমাজ গোসল ও জানাজাবিহীন জীবন্ত পুতে ফেলে বা নদীতে ভাসিয়ে দেয় অথবা শ্মশানে পুড়িয়ে ফেলে প্লিজ?!

তিন) বেসরকারি চ্যানেলে দেওয়া তাদের সাক্ষাৎকারে জানায় তারা নিজেরাও এই কাজের জন্য অনুতপ্ত এই খোলস থেকে তারা বেরিয়ে আসতে চায়। তারা চায় না যে তাদের সন্তান কিংবা ভাইবোন এই লাইনে না আসে।  তবে তাদের কাছে লজ্জা লাগে যখন নাকি তাদের দাদার বয়সী বুড়ো কাস্টমারদেরকে এই কাজে সময় দিতে হয়! আচ্ছা ঐ বুড়ো দাদাদের জানাজা কি আমাদের সমাজে আমরা দেই না?!

চার) পতিতারা এই কাজ করে পেটের ক্ষুধায় আর কাস্টমাররা করে যৌনক্ষুধায়। তারা করে পাচার ও বিক্রি হয়ে এক প্রকারের বাধ্য হয়ে আর খদ্দেররা যায় স্বেচ্ছায়। আপনার দৃষ্টিতে কোনটা বেশি মারাক্তক প্লিজ?!

পাঁচ) তাদের অধিকাংশ ভিকটিম প্ররোচিত হয়ে, পাচার হয়ে, বিক্রি হয়ে কিংবা ধোকায় পড়ে সেখানে মাত্র ২০০/৩০০ টাকার বিনিময়ে দৈনিক ১০/১২ জন কাস্টমার বিদায় দেয়। যার মধ্যে একটা অংশ যায় প্রভাবশালী নেতার পকেটে, আরেকটা অংশ থানায়, আরেকটা ভাগ টহলরত পুলিশের পকেটে, আরেকটা অংশ সর্দারনী বা মালিকের পকেটে আরেকটা অংশ পতিতাদের কথিত স্বামীর পকেটে। তো এতগুলো মানুষ প্রকাশ্যে অপ্রকাশে এই কাজে অংশ নিচ্ছে আর আমাদের সমাজের চোখে অপরাধী শুধু ঐ নিরিহ পতিতাগুলো? সবার জানাজা জায়েয শুধু তাদেরটা নাজায়েয?!

ছয়) সরকারি বেসরকারি কলেজ ভার্সিটি পড়ুয়া কিংবা উচ্চবিত্ত ও মধ্যবিত্ত ফ্যামিলির তথাকথিত দিনের অভিজাত আর রাতের বেশ্যা কিছু সুন্দরী কলগার্ল ঢাকার নামিদামি হোটেল/ বার, স্পা, ম্যাসাজ সেন্টারে কিংবা সুরক্ষিত ফ্লাটে দেশি বিদেশী খদ্দরের মনোরঞ্জন করে ঘন্টাপতি ২০/৩০ হাজার টাকা হাতিয়ে নিচ্ছে তাদের জানাযা দাপন আমাদের সমাজে হয়না নাকি?! 

উত্তর, হয়! তবে দৌলতদিয়ার পতিতা আর উচ্চবিত্তের পতিতাদের মধ্যে পার্থক্য হচ্ছে, এই সমাজে তাদের এই কাজে বৈধ লাইসেন্স আছে। আর উচ্চবিত্ত কর্লগার্লদের এই কাজের বৈধ লাইসেন্স নেই তবে সমাজে মৌলিক চাহিদার অধিকার সহ প্রত্যেকের সাথে ঘুরে বেড়ানো, সম্মান, আধিপত্য, ফেইম, সহ ছোটপর্দা থেকে শুরু করে সব জায়গায় তাদের যাওয়ার ও বিচরণের বৈধ লাইসেন্স আছে।

জানি আমার এই প্রশ্নের উত্তর সকলেরই জানা। তবে সঠিক উত্তর দিতে মানা। কারণ এই সমাজ বড় নিষ্ঠুর, বড় নির্মম। একই কাজ পতিতারা করলে অপরাধ। আর ভদ্র পোষাকের আড়ালে করলে আরাম। 

দৌলতদইয়ার এই পতিতালয় নিয়ে বিশ্ববিখ্যাত অনেক মিডিয়া ডকুমেন্টারি করেছে। লক্ষ লক্ষ ভিউ হয়ে কোটিতে ছাড়িয়ে গেছে। দৌলতদিয়ার গল্পের শুরু হয়, হিউম্যান ট্রাফিকিং বা মানব পাচার, ধোকা, খেয়ানত তাদের অগোচরে বিক্রি তাদেরকে করে দিয়ে আর শেষ হয় শ্মশান ঘাটে, পদ্মার তীরে পুতে ফেলে কিংবা নদীতে ভাসিয়ে। 

আহ! কি নির্মম! কি লজ্জা! এই লজ্জা আমার। এই লজ্জা আপনার। এই লজ্জা সরকারের। এই লজ্জা প্রশাসনের। এই লজ্জা সর্বোপরি ৮৫% মুসলমানের। এই লজ্জা আমাদের সবার।

এদেরকে বাঁচতে দিতে হবে, সুরক্ষা দিতে হবে। এদেরও স্বাধীনতা আছে। এরাও মানুষ। যারা নিতান্তই পেটের দায়ে কিংবা হিউম্যান ট্রাফিকিং এর শিকারে বা অন্য কোন কারণে এই অন্ধকার ও অবরুদ্ধ জীবন যাপন করছে তাদেরকে আলোর দিকে ফিরে আনার সর্বাত্মক সহযোগিতা করা আমার, আপনার, প্রশাসনের, মানবাধিকার সংগঠনের, আলেমসমাজ সহ বাংলার ১৬ কোটি জনতার। এদেরকে এমনভাবে আলোর জীবনে নিয়ে আসতে হবে। প্রকৃত তাওবা করে ফিরে আসলে মহান আল্লাহ গাফুরুর রাহীম নিশ্চয়ই ক্ষমা করবেন। যেভাবে বণী ইসরাঈলের ঐ ১০০ জনকে হত্যাকারী বান্দাকে কিংবা পিপাসার্ত কুকুরকে পানি পান করার কারণে পতিতা নারীকে ক্ষমা করেছেন। আর এভাবেই তারা ফিরে পাবেন আলোকিত নতুন জীবন। তখন আর জানাযা জায়েয বা নাজায়েযের প্রশ্ন আসবে না।

আচ্ছা উপরের ক্রিটিসিজম এর আলোকে এখন আপনারাই বলুন কি শুধু পতিতার জানাজা ও দাফন হারাম? নাকি পতিতা ও খদ্দের সহ সংশ্লিষ্ট সকলের একই হুকুম। আমি অন্য পোস্টে ক্লিয়ার করব হারাম নাকি হালাল ইনশাআল্লাহ। এখন আপনাদের পালা। 

ফি আমানিল্লাহ!
 
Top