'হুদায়বিয়ার সন্ধি ও আলী রাযিআল্লাহু আনহু'র ভালোবাসা' | ইসলামী বিশ্বকোষ



সায়্যিদুনা আলীয়্যুল মুরতাদ্বা রাযিআল্লাহু আনহু'র কেমন ভালোবাসা ছিল প্রিয় আক্বা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রতি তা হুদায়বিয়ার সন্ধির সেই উল্লেখযোগ্য ঘটনা থেকেও আন্দাজ করা যায়। সন্ধি লিখার জন্য রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হুকুম করেন সায়্যিদুনা আলী রাযিআল্লাহু আনহু- কে।

শর্ত সমূহ লিখা শেষ। হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, আলী লিখ— এটা ওই শর্ত যেটার উপর কোরাইশদের সাথে আল্লাহ তায়ালার রাসূল মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সন্ধির মিমাংসা করেন।

একথা শুনে মুশরিকদের মধ্য থেকে সুহাহল বিন আমর বলল— আমরা যদি আপনাকে আল্লাহর রাসূল মানতাম, তাহলে তো বায়তুল্লাহর তাওয়াফ থেকে বাধা দিতাম না। যুদ্ধও করতাম না। তাই এখানে 'মুহাম্মাদুর রাসূলুল্লাহ' না লিখে 'মুহাম্মাদ বিন আব্দুল্লাহ' লিখুন।

রাসূলে আরাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন— আমি 'মুহাম্মাদ বিন আব্দুল্লাহ'-ও এবং 'মুহাম্মাদুর রাসূলুল্লাহ'-ও। তারপর আলী রাযিআল্লাহু আনহু- কে আদেশ করলেন— 'মুহাম্মাদুর রাসূলুল্লাহ' শব্দটি মুছে 'মুহাম্মাদ বিন আব্দুল্লাহ' লিখে দাও। তখন আলী রাযিআল্লাহু আনহু অধিক ভালোবাসা ও আদবের কারণে বললেন— ইয়া রাসূলুল্লাহ! আমি আপনার নাম মোবারক কখনো মুছতে পারব না। তখন প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেই 'রাসূলুল্লাহ' শব্দটি মুছে 'মুহাম্মাদ বিন আব্দুল্লাহ' লিখে দিলেন। [১]

আল্লাহু আকবার! প্রিয় আক্বার প্রতি কেমন ভালোবাসা। এটা হুকুম অমান্য নয় বরং অসামান্য ভালোবাসার বহিঃপ্রকাশ। তাই তো আল্লাহ তায়ালা মাওলা আলী রাযিআল্লাহু আনহুর ভালোবাসা প্রত্যেক মুমিনদের অন্তরে গেঁথে দিয়েছেন।

Reference:
[১] সহিহুল বুখারী, কিতাবুস সুলুহ, বাব- কাইফা ইয়াকতুব ইবনে হিশাম, ৪৩২ পৃষ্ঠা।