ʷʰᵉⁿ ᵖᵉᵒᵖˡᵉ ʰᵘʳᵗ ʸᵒᵘ.......... | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস



ʷʰᵉⁿ ᵖᵉᵒᵖˡᵉ ʰᵘʳᵗ ʸᵒᵘ..........

দিন-কাল ভালোই কাটছে। হঠাৎ একদিন আপনার বিরুদ্ধে কারো করা সমালোচনা, কটুক্তি বা ঠাট্টা কানে এসে পৌঁছাল। এমতবস্থায় মনে হয় যেন সব শান্তি শেষ। মানুষ এই পরিস্থিতিতে এক প্রকারের হতাশায় ভুগতে থাকে।

চারপাশে কোনো কিছুই আর ভালো লাগে না। বিশেষ করে, নিজের অবস্থানে ঠিক থাকার পরও, এতো স্ট্রাগল করে জীবন-যপন করার পরও যখন এসব শুনতে হয় তখন আর প্রশান্তি নামক জিনিসটা হৃদয়ে থাকে না। আমরা এক প্রকার অস্থিরতার শিকার হই। কি করা দরকার এই হাতাশা থেকে বের হতে?

নবী-রাসূল আলাইহিস সালামগণের জীবনি ঘাটলে দেখবেন, তাদের জীবদ্দশায় মানুষ ঠাট্টা, কটুক্তি, নিন্দা ইত্যাদির দ্বারা তাদের অন্তরকে কষ্ট পৌঁছিয়েছে। নবী-রাসূলগণ কতই না পুতঃপবিত্র আত্না। তাদের কোনো ভুল-ত্রুটি না থাকা স্বত্বেও মানুষের সমালোচনা, কটুক্তির শিকার হতে হয়েছে। আসলে সমাজে এরকম কিছু মানুষ বরাবরই ছিল, আছে।

তাহলে চিন্তা করুন যেই পবিত্র আত্নাগুলোকে নিন্দুকরা ছাড় দেয় নি সে জায়গায় আপনি-আমি তো কিছুই না। জীবনে চলার পথে এসব পথ অতিক্রম করতে হবে। তাই হতাশ হয়ে ফায়দা নেই। বরং আম্বিয়া আলাইহিমুস সালামগণের সুন্নাহ আদায় হয়ে গেল ভেবে নিবেন।
.
এই পর্যায়ের নিন্দুকদের সামনে যত ভালোই নিজেকে উপাস্থাপন করুন না কেন, এতে তাদের কিছুই আসে-যায় না। কারণ মানুষ সবসময় তার পার্সেপশান থেকে আপনাকে দেখবে। তাই সে যতটা নিচু মানসিকতার, আপনাকেও ততটাই নিচু করে দেখবে। ফলে সমালোচনা আপনার হতেই পারে। চিন্তা করবেন না।
.
সুন্নাহ অনুযায়ী একটা— মুচকি হাসি দিয়ে সব ভুলে যান। কেন? কারণ— আপনার রব তো আছেন। তিনি জানেন আপনি কেমন। এটাই তো আপনার আমার জন্য যথেষ্ট। আর যার সাথে রব আছেন, তার সব আছে। তার সব প্রয়োজন পূরণ হয়ে গেছে। সুতরাং হতাশ হবেন না। রব আছেন। কুরআনুল কারীমের সবচেয়ে মোটিভেশনাল আয়াত আমার কাছে এটি— 'আল্লাহই আমার জন্য যথেষ্ট। তিনি কতই না উত্তম কর্মব্যবস্থাপক'। [১] 

হতাশার সময় এই আয়াতটি আমাকে সাহায্য করে ডিপ্রেশন থেকে বের হয়ে আসতে। আশা রাখি আপনাকেও সাহায্য করবে।
.
নিন্দুকদের'কে ক্ষমা করুন। তাদের প্রতি দয়া করুন। কারণ— তাদের এটা বেশি প্রয়োজন। তারা তো দয়া করতে জানেনা। হয়তো আপনার থেকে শিখবে। নিন্দুকেরা সবসময় এজন্য সমালোচনা করে না যে আপনি ভুল বা অযোগ্য। বরং তারা বেশিরভাগ এজন্যই সমালোচনা করে, কারণ— আপনি তাদের থেকে বেশি যোগ্য। সেটা সহ্য করতে পারে না তারা। তাই নিন্দুকের সমালোচনা যেন নিজের লক্ষ্য পথে যাত্রা বিঘ্নিত না করে। হতাশা থেকে বের হয়ে আসুন। আপনি পারবেন, কারণ আপনার রব আপনার সাথে। 

Reference:
[১] সূরা আলে ইমরান, আয়াত- ১৭৩।