স্ট্রিট দাওয়াহ'র নামে তামাশা! | ইসলামী বিশ্বকোষ

স্ট্রিট দাওয়াহ! বর্তমানে একটা ট্রেন্ড বলা যায়। মানুষও বুঝুক বা না বুঝুক উপচে পরে এসব ভিডিও দেখার নিমিত্তে। প্রশ্ন-উত্তর করা এটা কি দাওয়াহ? প্রশ্ন-উত্তরে বিজয়ী হলে পুরষ্কার এটা কি দাওয়াহ?

ইসলাম কে আমরা কতটুকু জানি সেটা জানতে গিয়ে মানুষকে হুট করে অজানা বানিয়ে ফেলছি। হুট করে একটা মানুষকে পাব্লিক প্লেসে প্রশ্ন করলে সে জানা উত্তরটা দিতেও রীতিমতো ঘাবড়ে যায়। মানুষ উল্টো বিরক্ত হবে। কেউ কেউ তো এটাকে তামাশা বলে কমেন্ট করতেও এক মূহুর্ত ভাববে না।

না-মাহরামদের কে প্রশ্ন করা, তাদেরকে ভিডিওতে দেখানো, তাদের কথা পাব্লিকলি ছড়িয়ে দেয়া মিডিয়াতে এটা কখনোই দাওয়াহ হতে পারে না। এটা তামাশাই বটে। এরকম তামাশাকে বয়কট করুন। স্ট্রিট দাওয়াহ দেখতে চান?

আপনার আশে-পাশের এলাকায় দাওয়াতে ইসলামীর মুবাল্লিগদের দেখুন। বাজার, আড্ডা, খেলার মাঠ কোথায় দাওয়াহ নিয়ে যায় না এই দ্বীনের দাঈরা? মানুষ ইসলামকে কতটা জানে এটা ইম্পর্ট্যান্ট না। আপনি কতটুকু জানাতে পেরেছেন, বুঝাতে পেরেছেন সেটা ইম্পর্ট্যান্ট।

দাওয়াতে ইসলামী কোথায় নেই? কোথায় দাওয়াহ পৌঁছাচ্ছে না? কত যুবককে হারাম থেকে দ্বীনের পথে ফিরিয়ে এনেছে! কত যুবকের মাথায় আজ সবুজ ইমামার মতো সেই মহান সুন্নাহকে সাজিয়ে দিয়েছে। এমনকি আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে পর্যন্ত এই দাওয়াহ বাদ পরে নি। স্ট্রিট দাওয়াহ শিখতে হলে এই- দাওয়াতে ইসলামী থেকে শিখুন।

সবশেষে এক মহান ব্যক্তিত্বের প্রতি কৃতজ্ঞতা আদায় না করলেই নয়। এই উপহার দাতা- আমিরে আহলে সুন্নাত মাওলানা ইলিয়াস আত্তারী দা.বা.। আল্লাহ তায়ালা তাঁর ছায়া আমাদের ওপর সালামত রাখুন।