রাসূলুল্লাহ (সাঃ) -এর প্রতি দুরুদ পাঠ করার ফজীলতঃ (পর্ব ২) | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস


লেখক,সম্পাদক,অনুবাদকঃ Masum Billah Sunny
Source : www.ahlus-sunnah.com



হাদিস # 14 সহিহ হাদিসে বর্নিত আছে : -

عَنْ أَبِي هُرَيْرَةَ رضي الله عنه أَنَّ رَسُوْلَ اﷲِ صلي الله عليه وآله وسلم قَالَ : مَا مِنْ أَحَدٍ يُسَلِّمُ عَلَيَّ إِلَّا رَدَّ اﷲُ عَلَيَّ رُوْحِي، حَتَّي أَرُدَّ عَلَيْهِ السَّلَامَ

আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ صلى الله عليه و آله وسلم বলেন, যদি তোমাদের মধ্যে কেউ আমার প্রতি সালাম জানায় আল্লাহ আমার রুহ আমাকে ফিরিয়ে দেন এবং আমি ঐ লোকের সালামের জবাব দেই ।

Reference:

★ Abu Dawud Book 004, Hadith Number 2036
The chain is said to be rigorously authenticated (sahih)
★ al-Nasa’i in his Kitab al-Du‘afa’ wa ’l-Matrukin, p.168.
★ al-Darimi’s al-Tarikh, p.260
★ Imam Ahmad also narrates the hadith in the Musnad, 2/527 (#10827);
★ ibn Ishaq al-Rahuyah in his Musnad, 1/453 (#526 & 2041);
★ ibn ‘Asakir 'Mukhtasar Tarikh Dimashq, 2/407;
★ Abu Nu‘aym al-Ispahani in his Akhbar al-Asbahan, 2/353;
★ al-Tabarani in Mu‘jam al-Awsat, 3/262 (#3092, 9329);
★ al-Bayhaqi in al-Sunan al-Kubra, 1/519 : hadith 1666
★ al-Bayhaqi in al-Sunan al-Kubra 3/249 : hadith 5789
★ al-Bayhaqi : Shu‘ab al-Iman : (#4161);
★ Al-Hawi lil Fatawi, Vol.2, Page No.271-272[
★ Imam al-Nawawi (rah) says of this hadith :رَوَاهُ أبُو دَاوُدَ بإسناد صحيحTranslation: It is narrated by Abu Dawud with a “SAHIH CHAIN”]
★ [Nayl al Awtar 5/164]
★ Riyadh us Saliheen 1/255, Hadith # 1402[
★ Kitab al-Manasik (#97)
★ al-Albani’s edition under Ziyarah al-Qubur (#2041) where he grades it hasan.
★ he considers it sahih in his Silsilah Ahadith al-Sahihah [2266]
★ ibn Hajar al-‘Asqalani, Taqrib al-Tahdhib, 1/200
★ Hafiz al-Daraqutni as quoted by ibn Hibban in his al-Thiqat, 6/188.
★ al-Mizzi’s Tahdhib al-Kamal, 7/366
★ ibn al-Najjar, Akhbar al-Madina, p.145;
★ Ibn Kathir, Tafsir 6:464;
★ al-Mundhiri in al-Targhib wa ’l-Tarhib, 2/499
★ al-‘Asqalani’s Talkhis al-Habir, 2/267;
★ al-Haythami in Majma‘ al-Zawa’id, 1/162;
★ al-Tabrizi, Mishkat al-Masabih (#925) & 2/499;
★ al-Muttaqi al-Hindi, Kanz al-‘Ummal, 6/464
★ Murtada al-Zabidi, Ithaf al-Sadat al-Muttaqin, 4/419 & 10/365.
★ ইবনে রাহবীয়া: আল মুসনাদ, ১/৪৫৩, হাদিস: ৫২৬;
★ হায়ছুমী: মাজমাউয যাওয়ায়েদ, ১০/১৬২]
হাদিসটির মান ও সনদ পর্যালোচনা :
★ এ হাদিসকে ইমাম আবূ দাউদ, আহমদ, তাবরানী এবং বায়হাকী বর্ণনা করেছেন।
★ ইমাম আসক্বালানীও বলেন,
ইহাকে ইমাম আবু দাউদ বর্ণনা করেছেন এবং ইহার বর্ণনাকারী নির্ভরযোগ্য।
★ ইমাম হায়ছমীও বলেন, ইহার সনদে আব্দুল্লাহ ইবনু ইয়াজিদ আল- ইস্কান্দারানী বর্ণনাকারীকে আমি চিনি না, যখন মাহদী ইবনু জাফর এবং অপরাপর সমস্ত বর্ণনাকারী নির্ভরযোগ্য।

হাদিস # 15

রাসূলুল্লাহ صلى الله عليه و آله وسلم বলেন," যারা আমাকে ভালবাসে আমি তাদের দুরুদ নিজ কানে শোনতে পাই এবং আমি তাদেরকে চিনি।
Reference:-
(Dala’ile Khairaat Shareef)

হাদিস # 16

আবু হুরায়রা (রা) থেকে বর্নিত,
যে আমার কবরে (রওজা পাকে) এসে দুরুদ পাঠ করে আমি তা নিজেই শুনতে পাই আর যে দুরবর্তী স্থান থেকে আমার প্রতি দুরুদ পেশ করে তা আমার কাছে পোঁছে দেয়া হয়।

Reference :

note : উক্ত হাদিসের নির্ভরযোগ্য সনদও আছে আবার দুর্বল সনদও রয়েছে। এক এক জন এক একটা বর্ননা করেছে। তাই একাধিক সনদে বর্নিত বলে হাদিসটি গ্রহনযোগ্য।
★ Shaykh `Abd Allah Siraj al-Din [with a good chain] in Thawab al-Salat `ala al-Nabi (p 214)
★ Al-Khatib Al-Bagdadi in Tarikh Baghdad (3:292) [narrated through weak chain]
★ al-Bayhaqi in Hayat al-Anbiya' ( Shaykh `Abd Allah Siraj al-Dinp. 15) cites corroborating chains and narrations which strengthen the hadith.
★ al-Bayhaqi with two chains - in Shu`ab al-Iman (2:218 #1583),
★ Bayhaqi : al-`Uqayli in al-Du`afa' (4:137)
★ Kanz al-‘Ummal : Hadith 2165,
★ Kanz al-‘Ummal : Hadith 2197,
★ Kanz al-‘Ummal : Hadith 2198
★ Kanz al-‘Ummal : Hadith 41512
★ al-Nabahani, Shawahid al-Haqq (p. 283-285).
★ ibn Hajar al-‘Asqalani grades the chain as “jayyid” (sanad good) : Fath al-Bari (1989 ed. 6:379=1959 ed. 6:488)
★ Imam Asqalani's student al-Sakhawi [Salafi] in al-Qawl al-Badi‘, p.227
★ মোল্লা আলী ক্বারী (রহ) তাঁর কিতাব الدرة ِالمضٔية في ِالزيارة المصطفوية তে লিখেন।
★ al-Suyuti in al-La’ali’, also considers [the chain as “jayyid]' (1996 ed. 1:259=1:282-283)
★ Ibn Kathir in his Tafsir (6:466),

★ al-Alusi’s Ayat al-Bayyinat, p.80
★ Al-Ahdab in his Zawa'id Tarikh Baghdad (3:69)
★ Ibn `Arraq in Tanzih al-Shari`a (1:335) confirms Ibn Hajar's verdict and al-Suyuti in al-La'ali' authenticates Abu al-Shaykh's chain - among other narrations, citing it in his commentary on al-Nasa'i's Sunan (4:110)
★ Shaykh Mahmud Mamduh in Raf` al-Minara (p. 351)
★ Al-Munawi questions this grading in Fayd al-Qadir
★ Ibn `Abd al-Hadi in al-Sarim al-Munki (p. 206) claims without proof that Abu al-Shaykh's chain.
★ ibn Taymiyyah : Majmu‘at al-Fatawa, 27/241-242
★ Ibn Taymiyyah also classified it as Sahih in Jila'ul Ifhaam;
★ Az ibn Qayyim As Salaatu was Salaam
★ Shaykh Ahmad al-Ghumari confirms ibn Hajar’s grading in al-Mudawi li ‘Ilal al-Munawi, 6/277
★ আল্লামা সাখাবী (রহ) وسنده جيِّد -এর সনদ মজবুত লিখেছেন। (আল কওলুল বদী-১১৬)
★ al-Uqayli,
★ Ibn Asakir.



হাদীস # 17
"সে কার্পণ্যতা করল যার সম্মুখে আমার নাম উল্লেখ করা হল অথচ সে আমার উপর দুরুদ পড়ল না।"

Reference 
►Tirmidhi, al-Jami‘-us-saheeh, b. of da‘wat (supplications) ch.101, (5: 551 # 3546) 

হাদীস # 18
"তার নাক ধুলোয় মলিন হউক, যার উপস্থিতিতে আমার নাম উল্লেখ করা হল অথচ সে আমার উপর দুরুদ পড়ল না।"

Reference 
►Tirmidhi, al-Jami‘-us-saheh, b. of da‘wat (supplications) ch.101, (5: 550 # 3545).

হাদীস # 19

"যে আমার উপর দুরুদ পড়তে ভুলে যায় (আর তা অব্যাহত থাকে) সে যেন জান্নাতের রাস্তা ভূলে যায়।"
References 

►Ibn Majah, Sunan, b. of iqamat-us-salat was-sunnah fiha (establishing prayer and its sunnahs) ch. 25 (1: 294 # 908) 
► Ahmad bin Husayn Bayhaqi, Sunan-ul-kubra, 9:286.



হাদিস # 20 

আবূ হুরাইরা (রাঃ) হাদীসটি বর্ণনা করেছেন যে,
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: 

"যদি লোকেরা এমন একটি সমাবেশে বসে থাকে যেখানে তারা আল্লাহকে স্মরণ করে না এবং নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর দুরুদ পড়ে না।" (صلى الله عليه وله) وسلم), এটি তাদের জন্য দুঃখের কারণ হবে (বিচার দিবসের দিন) "

Reference 

►Narrated by Tirmidhi in his al-Jami‘-us-saheeh, b. of dua (supplication) ch.8 (5: 461 # 3380), and he graded it hasan (fair) and sahih (sound).

হাদীস # 21

শাদ্দাদ ইবনে আউস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: "সবচেয়ে উত্তম দিনটি হচ্ছে জুমু'আহর (শুক্রবার) দিন। এ দিনে আদম (আঃ) কে সৃষ্টি করা হয়েছে, এদিনে শিঙ্গায় ফুঁক দেয়া হবে এবং এর ফলে মানুষ তাদের ইন্দ্রিয়গুলোকে হারিয়ে ফেলবে। অতএব, এ দিনে আমার উপর প্রচুর পরিমাণে দুরুদ প্রেরণ করো।

Reference 

►Ibn Majah, Sunan, b. of iqamat-us-salat was-sunnah fiha (establishing prayer and its sunnahs), ch. 79 (1: 345 # 1085); ibid, b. of jana’iz (funerals), ch. 65 (1: 524 # 1636);
► Abū Dawūd, Sunan, b. of salat (prayer), 1: 275 (# 1047) 

হাদীস # 22

হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, "জুম'আনের দিনে আমার উপর প্রচুর দুরুদ প্রেরণ করো। নিশ্চয়ই এগুলো নিয়ে ফেরেশতারা আমার নিকট উপস্থিত হয়। তার দুরুদ আমার কাছে পৌছাঁতে থাকে যতক্ষন পর্যন্ত না সে (দুরুদ পড়া) সমাপ্ত করে। "
Reference 

►Ibn Majah, Sunan, b. of jana’iz (funerals) ch. 65 (1: 524 # 1637)



হাদিস # 23


"তোমরা আমার উপর দুরুদ প্রেরণ কর, কারণ তোমরা যেখানেই থাকো না কেন তোমাদের দুরুদ আমার নিকট পৌছেঁ দেয়া হয়।"
Reference 

►Abu Dawood, Sunan, b. of manasik (rituals of hajj) (2: 218 # 2042); ‘
► Ali bin Abu Bakr Haythami, Majma‘-uz-zawa’id, 2:247

হাদিস #24 

যখন হযরত ইসা (আঃ) আমার রওজার পাশে দাড়াঁবেন এবং (ডাক দিয়ে) বলবেন, ইয়া মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)। তখন আমি তার জবাব দিব। 

Reference 

►Ibn Hajar ‘Asqalani, al-Matalib-ul-‘aliyah, (4: 23 # 3853).

এই হাদিসের সনদ-মান পর্যালোচনাঃ


★★★ রাসুলুল্লাহ (সা) নিজে হযরত ইসা (আ) এর সম্বোধনের জবাব দিবেন :-

وعن أبي هريرة قال: سمعت رسول الله صلى الله عليه وسلّم يقول: والّذي نَفْسُ أَبي القاسِمِ بِيَدِهِ لَيَنْزِلَنَّ عيسى ابنُ مَريمَ إمَاماً مُقْسِطاً، وَحَكَماً عَدْلاً، فَلَيَكْسِرَنَّالصَّلِيْبَ، وَيَقْتُلَنَّ الخِنْزِيرَ، وَلَيُصْلِحَنَّذَاتَ البَيْنِ، وَلَيُذْهِبَنَّالشَّحْنَاءَ، وَلَيَعْرُضَنَّالمَالَ فَلا يَقْبَلهُ أَحَدٌ، ثُمَّ لَئِنْ قَامَ على قَبْرِي فَقَالَ: يَا مُحَمَّدُ لأجِيْبَنَّهُ . قلت: هو في الصحيح باختصار. رواه أبو يعلى ورجاله رجال الصحيح

আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত যে , আমি রাসুলুল্লাহ (صلى الله عليه و آله وسلم) কে বলতে শুনেছি : ঐ এক আল্লাহর শপথ যার হাতে আবুল কাসেম এর আত্তা ", ঈসা ইবনে মরিয়ম (অবশ্যই) ন্যায় ও জ্ঞানী শাসনকর্তা হিসেবে অবতরন করবেন`। তিনি ত্রুশ কে ধ্বংস করবেন, শুকর হত্যা করবেন. মতভেদ, বিবাদ, ঈর্ষা দূর করবেন এবং তাঁকে টাকা প্রস্তাব করা হবে কিন্তু তিনি তা ফিরিয়ে দিবেন অতঃপর তিনি আমার রৌজার পাশে দাঁড়াবেন এবং বলবেন ইয়া মুহাম্মদ (صلى الله عليه و آله وسلم) ! এবং আমি তার উত্তর দিব ।

হাদিসটির মান :

এ হাদিসকে ইমাম হাকেম, ইবনে আসাকির এবং মুত্তাকী হিন্দী বর্ণনা করেছেন। ইমাম হাকেম বলেন, ইহা সহীহ সনদ বিশিষ্ট হাদিস।

Reference :

★ ইবনে আসাকিরঃ তারিখে মদীনা-এ দামেস্ক, ৪৭/৪৯৩; বৈরুত, লেবানন, দারুল ফিকর;
★ হিন্দীঃ কানযুল উম্মাল, ১৪/১৪৬, হাদিস: ৩৮৮৫১, বৈরুত, লেবানন, মুয়াস্সাতুর রিসালাহ]
★ Musnade Abu Ya`la [with a sound chain]
Publication : (Dar al-Ma'mun ed. 1407/1987) 
Page : 11, 


Hadith : 462


★ Ibn Hajar Asqalani cites it in al-matalib al-`aliya (Kuwait, 1393/1973) 4:23, chapter entitled: "The Prophet's life in his grave" and #4574;
★ Imam Hakim : al-Mustadrak Ala as-Saheehayn:
Volume : 2, 
page : 651,


hadith : 4162

★ Haythami says in Majma` al-zawa'id (8:5), chapter entitled: "`Isa ibn Maryam's Descent": "Its sub-narrators are the men of sound (sahih) hadith."
★ Ibn Hajar al-Haytami : Fatawa al-Hadithiyya (1/129) without weakening it.
★ Imam al-Suyuti, in his al-Hawi lil-Fatawi (2/140)
★ Imam suyuti Khasais al-Kubra (2/490) without any form of weakening.
★ Imam Ali ibn Burhanud-Din al-Halabi also mentioned it in his al-Siratul Halabiyya (2/432) without weakening it.
★ Shaykh Muhammad Anwar Shah al-Kashmiri : al-Tasrih bima Tawatur fi Nuzul al-Masih (p. 244)
★ al-Alusi (of Baghdad) in his Ruh al-Maani (7: 60).
★ Shaykh Abdullah al-Ghumari in his Iqamatul Burhan (p. 34)
★ Ohabi Shaykh Abdal Fattah Abu Ghudda, mentioned in the editing of the Tasrih (p. 245) (Ghumari's student)
★ Salafi known as Abu Muhammad al-Maqdisi : al-Tuhfatul Maqdisiyya (p. 52) : he declared the sanad to be Jayyid (good)


قول الألباني في حديث ضمه إلى سلسلة الأحاديث الصحيحة : إسناده جيد هل هو تصحيح له ؟

مثال ذلك : " والذي نفس أبي القاسم بيده لينزلن عيسى ابن مريم إماما مقسطا و حكما عدلا ،
فليكسرن الصليب و ليقتلن الخنزير و ليصلحن ذات البين و ليذهبن الشحناء و ليعرضن
عليه المال فلا يقبله ، ثم لئن قام على قبري فقال : يا محمد لأجبته " .

قال الألباني في " السلسلة الصحيحة " 6 / 524 :

أخرجه أبو يعلى في " مسنده " ( 4 / 1552 ) : حدثنا أحمد بن عيسى أخبرنا ابن وهب
عن أبي صخر أن سعيد المقبري أخبره أنه سمع أبا هريرة يقول : سمعت رسول الله
صلى الله عليه وسلم : فذكره .

قلت(الألباني) : و هذا إسناد جيد رجاله كلهم ثقات رجال
الشيخين غير أبي صخر - و هو حميد ابن زياد الخراط - فمن رجال مسلم وحده ، و قد
تكلم فيه بعضهم ، و صحح له ابن حبان و الحاكم و البوصيري ، و مشاه المنذري ،انتهى .

قلتُ (أنا )
و هذا ليس مثالا مطابقا للسؤال لأنه لم يقل إسناده جيد فقط بل استدرك وجود راو متكلم فيه وقع في السند و هو الخراط حميد




★ সালাফীদের ইমাম আলবানী তার সিল-সিলাতুল আহাদিসিস সহীহা; ৬/৫২৪।