হজরত আনাস (رضي الله عنه) এর হাদীছ


এ প্রসঙ্গে বোখারী ও মুসলিম শরীফে হজরত আনাস (رضي الله عنه) এর হাদীছও বর্ণিত হয়েছে। তিনি বলেন, হজরত আবু তালহা (رضي الله عنه) হজরত উম্মে সুলায়ম (رضي الله عنه) কে বললেন, আল্লাহ্র কসম! আমি রসুলেপাক (ﷺ) এর কন্ঠস্বরে ক্লিষ্টতা অনুভব করেছি। ক্ষুধায় তাঁকে দুর্বল করে ফেলেছে। খাবার কি কিছু আছে? বর্ণনাকারী বলেন, একথা শুনে হজরত উম্মে সুলায়ম যবের কয়েকটি রুটি এনে কাপড়ে পেঁচিয়ে আমাকে দিলো। আমি রুটিক’টি রসুলেপাক (ﷺ) এর খেদমতে হাজির করলাম। তখন তিনি মসজিদে ছিলেন এবং তাঁর কাছে অনেক লোকজনও ছিলো। রসুলেপাক (ﷺ) আমাকে দেখে বললেন, তোমাকে কি আবু তালহা পাঠিয়েছে? আমি বললাম, হ্যাঁ, ইয়া রসূলাল্লাহ। রসুলেপাক (ﷺ) সাহাবীগণকে বললেন, চলো। আবু তালহার বাড়িতে যাই। সবাই রওয়ানা হলেন। আমি পূর্বেই আবু তালহার নিকট খবর দিলাম, রসুল (ﷺ) আসছেন। 


এ কথা শুনে হজরত আবু তালহা হজরত উম্মে সুলায়মকে বললেন, হে উম্মে সুলায়ম! রসুল (ﷺ) তো সবাইকে সঙ্গে নিয়ে আসছেন। আর আমাদের রয়েছে মাত্র কয়েকখানা রুটি। কী করবো? আর রুটি কয়টি তো রসুলেপাক (ﷺ) এর খেদমতে পাঠিয়ে দিয়েছিলাম। উম্মে সুলায়ম বললেন, আল্লাহ্ এবং তাঁর রসুলই ভালো জানেন। 


রসুলেপাক (ﷺ) এসে হজরত উম্মে সুলায়মকে বললেন, উম্মে সুলায়ম! যা কিছু আছে হাজির করো। উম্মে সুলায়ম পূর্বে প্রেরিত রুটিগুলোই রসুলেপাক (ﷺ) এর সামনে পেশ করলে তিনি বললেন, রুটিগুলোকে টুকরা টুকরা করে তার মধ্যে সামান্য ঘি মিশ্রিত করে সেগুলো একটি বরতনে করে আমাদের সামনে নিয়ে এসো। রুটি আনা হলে রসুলেপাক (ﷺ) কিছু পাঠ করে তার উপর দম করলেন এবং বরকতের জন্য দোয়া করলেন। এরপর বললেন, এক সঙ্গে দশজন করে খেতে বসো। এক সঙ্গে দশ জন করে এলেন এবং পেট ভরে খেয়ে চলে গেলেন। এভাবে প্রায় সত্তর অথবা আশি জন ভোজন করলেন। বোখারী শরীফে সত্তর অথবা আশির মধ্যে বর্ণনাকারীর সন্দেহের উল্লেখ রয়েছে। তবে মুসলিম শরীফে বর্ণনাকারী কোনো প্রকার সন্দেহ ছাড়াই আশিজনের কথা বলেছেন। সকলের শেষে রসুলেপাক (ﷺ) এবং হজরত আবু তালহার ঘরের লোকজনেরা খেয়েছিলেন। এক বর্ণনায় আট জনের দলের কথা রয়েছে। তবে আট জনের ব্যাপারটি সম্ভবতঃ অন্য কোনো ঘটনা সংক্রান্ত হবে। বোখারী ও মুসলিম এবং অন্যান্য অধিকাংশ বিবরণে দশজনের দলের কথাই উল্লেখ করা হয়েছে। মাওয়াহেবে লাদুন্নিয়ার বর্ণনাও এরকম। ওয়াল্লাহু আ’লাম। 


ছোট ছোট দল করে খেতে বলার হুকুম দেয়ার মাহাত্ম্য সম্পর্কে উলামা কেরাম বলেন, সকলকে একসাথে আসতে বলা হলে এতো অল্প খাবারকে তাঁরা যথেষ্ট মনে করতেন না। এরকম ধারণা বরকত না হওয়ার কারণ হয়ে যেতে পারতো। তাই রসুলেপাক (ﷺ) তাদেরকে ছোট ছোট দল করে আসতে বলেছিলেন। অন্য একটি কারণ এও হতে পারে যে, একসাথে বসার মতো প্রশস্ততা সেখানে ছিলো না। অথবা আশংকা ছিলো ভিড়ের এবং গোলমালের। ওয়ালাল্লাহু আ’লাম। 


➥[কিতাবঃ মাদারেজুন নবুওয়াত। মূলঃ ইমাম আব্দুল হক মুহাদ্দিসে দেহলভী (رحمة الله)] 





© | সেনানী এপ্স |

 
Top