মহিলাদেরকে ঘরে নামায আদায়ের কথা হাদিসে আছে কিনা?
অগণিত হাদীস শরীফে মহিলাদেরকে ঘরে নামায আদায় করার জন্য উৎসাহ প্রদান করা হয়েছে। অপর দিকে পুরুষদেরকে তাদের ঘরে নামায আদায় করতে নিরুৎসাহিত করা হয়েছে। এমনকি মসজিদের পুরুষ প্রতিবেশী মসজিদে গিয়ে নামায আদায় না করলে তার নামায হবেনা বলেও সতর্ক করা হয়েছে। নিম্নে এ প্রসঙ্গে কয়েকটি হাদীস শরীফ তুলে ধরা হল।

عَنْ اُمِّ حُمَيْدٍ اِمْرَأَةِ اَبِيْ حُمَيْدِ السَّاعِدِيِّ رَ ضِيَ اللّٰهُ عَنْهُمَا اَ نَّهَاجَاءَتْ اِلَي النَّبِيِّ ﷺ فَقَالَتْ يَا رَسُوْلَ اللّٰهِ اِنِّيْ اُحِبُّ الصَّلٰوةَ مَعَكَ – قَالَ عَلِمْتُ اَنَّكِ تُحِبِّيْنَ الصَّلٰوةَ مَعِيْ وَ صَلٰوتُكِ فِيْ بَيْتِكِ خَيْرٌمِنْ صَلٰوتِكِ فِيْ حُجْرَ تِكِ وَ صَلٰوتُكِ فِيْ حُجْرَتِكِ خَيْرٌمِنْ صَلاَتِكِ فِيْ دَا رِكِ وَ صَلٰوتُكِ فِيْ دَارِكِ خَيْرٌ مِنْ صَلاَ تِكِ فِيْ مَسْجِدِ قَوْمِكِ وَ صَلٰوتُكِ فِيْ مَسْجِدِ قَوْمِكِ خَيْرٌمِنْ صَلاَ تِكِ فِيْ مَسْجِدِيْ – قَالَ : فَاَمَرَتْ فَبُنِيَ لَهَا مَسْجِدٌ فِيْ اَقْصٰي شَيْءٍ مِنْ بَيْتِهَا وَ اَظْلَمِهٖ وَ كَا نَتْ تُصَلِّيْ فِيْهٖ حَتّٰي لَقِيَتِ اللّٰهَ عَزَّ وَ جَلَّ

[আবু হুমাইদ আস্সাঈদের স্ত্রী উম্মে হুমাইদ আস্সায়েদী (রা:) হতে বর্ণিত। নিশ্চয়ই তিনি নবী করীম ﷺ এর খেদমতে এসে আবেদন করলেন, হে আল্লাহর রাসূল! আমি আপনার সাথে নামায আদায় করতে ভালবাসি। তিনি এরশাদ করলেন, আমি জানি তুমি আমার সাথে নামায আদায় করতে ভালবাস। অথচ তোমার ঘরের বাহিরে নামায পড়ার চেয়ে তোমার ঘরের ভিতরের কক্ষে নামায পড়া তোমার জন্য অধিক উত্তম।

আর তোমার ঘরের বারান্দায় নামায পড়ার চেয়ে তোমার ঘরের কক্ষে নামায পড়া তোমার জন্য অধিক উত্তম। আর তোমার সম্প্রদায়ের মসজিদে নামায পড়ার চেয়ে তোমার বাড়িতে নামায পড়া তোমার জন্য অধিক উত্তম। আর তোমার সম্প্রদায়ের মসজিদে নামায পড়া তোমার জন্য অধিক উত্তম আমার মসজিদে নামায পড়ার চেয়ে। বর্ণনাকারী বলেন, অতঃপর উম্মে হুমাইদ (রা:) আদেশ দিলেন। ফলে তাঁর ঘরের ভিতর অধিক অন্ধকারে তাঁর জন্য নামাজের স্থান প্রস্তুত করা হল এবং তিনি মৃত্যু পর্যন্ত তথায় নামায পড়তেছিলেন। (মোসনাদে আহমাদ ৬/৩৭১, হাদীস নং ২৭৬৩০, ছহীহ ইবনে খোযাইমা ৩/৯৫, ছহীহ ইবনে হিব্বান)]


عَنْ اُمِّ سَلَمَةَ رَضِي اَللّٰهُ عَنْهَا عَنْ رَسُوْلِ اللّٰهِ ﷺ قَالَ خَيْرُمَسَاجِدِ النِّسَاءِ قَعْرُ بُيُوْتِهِنَّ
[উম্মে সালামা (রা:) হতে বর্ণিত তিনি রাসূলুল্লাহ্ ﷺ হতে বর্ণনা করেছেন। তিনি এরশাদ করেছেন- মহিলাদের সর্বোত্তম মসজিদ হল তাদের ঘরের অভ্যন্তর। (মোসনাদে আহমাদ খণ্ড নং-৬, পৃষ্ঠা নং ২৯৭, হাদীস নং ২৭০৭৭, মোসতাদরাক লিল হাকেম ১/২০৯, আল মাজমা লিল হাইছামী ২/৩৩)]

عَنْ اُمِّ سَلَمَةَ رَ ضِيَ اللّٰهُ عَنْهَا عَنْ النَّبِيِّ ﷺ اَنَّهُ قَالَ صَلاَةُ الْمَرْأَةِفِيْ بَيْتِهَا خَيْرٌمِنْ صَلاَ تِهَا فِيْ حُجْرَ تِهَا وَ صَلاَ تُهَا فِيْ حُجْرَ تِهَا خَيْرٌمِنْ صَلاَ تِهَا فِيْ دَا رِهَا وَ صَلاَ تُهَا فِيْ دَا رِهَا خَيْرٌمِنْ صَلاَتِهَا مِنْ خَارِجٍ
[উম্মে সালামা হতে বর্ণিত, তিনি নবী করীম ﷺ হতে বর্ণনা করেছেন। তিনি এরশাদ করেছেন- মহিলার নামায তার ঘরের ভিতর অধিক উত্তম তার ঘরের বাহিরের কক্ষে নামায পড়ার চেয়ে। আর তার ঘরের বারান্দায় নামায পড়ার চেয়ে তার ঘরের বাহিরের কক্ষে নামায পড়া অধিক উত্তম। আর মহিলার ঘরের বাহিরে নামায পড়ার চেয়ে তার ঘরের বারান্দায় পড়া অধিক উত্তম। (কানযুল উম্মাল ৭ম খণ্ড পৃষ্ঠা নং-৬৭৬, তাবারানী ২৫তম খণ্ড পৃষ্ঠা নং-১৪৮)]

عَنْ عَبْدِ اللّٰهِ عَنِ النَّبِيِّ ﷺ قَالَ صَلٰوةُ الْمَرْأَ ةِ فِيْ بَيْتِهَا اَفْضَلُ مِنْ صَلاَتِهَا فِيْ حُجْرَتِهَا وَ صَلاَتُهَا فِيْ مَخْدَ عِهَا اَفْضَلُ مِنْ صَلاَتِهَا فَيْ بَيْتِهَا
[আবদুল্লাহ ইবনে মাসউদ (রা:) হতে বর্ণিত। তিনি নবী করীম ﷺ হতে বর্ণনা করেছেন। তিনি এরশাদ করেছেন- মহিলার নামায তার ঘরের ভিতরের কক্ষে পড়া অধিক উত্তম তার ঘরের বাহিরের কক্ষে পড়ার চেয়ে। আর মহিলার নামায তার ঘরের ভিতরের ছোট কক্ষে পড়া অধিক উত্তম তার ঘরের ভিতরে পড়ার চেয়ে। (আবু দাউদ পৃষ্ঠা নং-৮৪, হাদীস নং ৫৭০, মোজামুল কবীর ৯ম খণ্ড পৃষ্ঠা নং ২৯৫)]
মহিলাদেরকে ঘরে নামায পড়ার কথা:
عَنِ اِبْنِ عُمَرَ رضي اللّٰهُ تعالي عنهما قَالَ قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ لاَ تَمْنَعُوْا نِسَاءَكُمُ الْمَسَا جِدَ وَ بُيُوْ تُهُنَّ خَيْرٌ لَهُنَّ
[ইবনে ওমর (রা:) হতে বর্ণিত। তিনি বলেছেন, রাসূলুল্লাহ্ ﷺ এরশাদ করেছেন- তোমরা তোমাদের স্ত্রীদেরকে মসজিদে বাধা দিওনা এবং তাদের ঘরসমূহ তাদের জন্য অধিক উত্তম। (আবু দাউদ পৃৃষ্ঠা নং-৮৪, হাদীস নং ৫৬৭)]

উল্লেখ্য যে, আল্লামা ইবনে খোযাইমা (রা:) মহিলার জন্য তার ঘরে নামায আদায় করা তার হুজরা, মসজিদ এমনকি মসজিদে নববীতে আদায় করা হতেও উত্তম বলেছেন। আরো বলেছেন যে, মসজিদে নববীতে নামায পড়া অধিক ছাওয়াব তা পুরুষদের জন্য মহিলাদের জন্য নয়। তাঁর ভাষায়- بَابُ اخْتِيَارِ صَلٰوةِ الْمَرْأَةِ فِيْ حُجْرَ تِهَا عَلٰي صَلاَتِهَا فِيْ دَا رِهَا وَ صَلاَ تُهَا فِيْ مَسْجِدِ قَوْمِهَا عَلٰي صَلاَ تِهَا فِيْ مَسْجِدِ النَّبِيِّ ﷺ وَ اِنْ كَا نَتْ صَلاَةٌ فِيْ مَسْجِدِ النَّبِيِّ ﷺ تَعْدِلُ اَلْفَ صَلاَةٍ فِيْ غيْرِهٖ مِنَ الْمَسَا جِدِ وَ الدَّ لِيْلُ عَلٰي اَنَّ قَوْلَ النَّبِيِّ ﷺ صَلاَةٌ فِيْ مَسْجِدِيْ هٰذَا اَفْضَلُ مِنْ اَلْفِ صَلاَةٍ فِيْمَاسَوَاهُ مِنَ الْمَسَاجِدِ – اِنَّمَا اَرَا دَ بِهٖ صَلاَةَ الرِّجَالِ دُوْنَ صَلاَةِ النِّسَاءِ
(الصحيح لا بن خز يمة ۳ /۹۴)

ইসলামী গবেষণা বিভাগ
বাগদাদী ফাউন্ডেশন, কুমিল্লা- ৩৫০০, বাংলাদেশ।

 
Top