অধ্যক্ষ জালালুদ্দীন আল্-ক্বাদেরী একজন সফল উস্তাজুল ওলামা

 
জন্ম: অধ্যক্ষ জালালুদ্দীন আল-ক্বাদেরী, পিতা: মরহুম আলী আহমদ চৌধুরী, মাতা: মরহুমা ছুফিয়া খাতুন এর গৃহে চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলাধীন চরকানাই গ্রামে ২৯ জুলাই ১৯৪৪ইং সালে জন্ম গ্রহন করেন।

শিক্ষাজীবন: তিনি ছোট বয়সে ঘরোয়া পরিবেশে ধর্মীয় শিক্ষা লাভ করেন। তিনি বাল্য বয়সে পবিত্র কুরআন মাজীদের দরস নেন এবং স্থানীয় সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে লেখা পড়া শুরু করেন। পরবর্তীতে তিনি চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসা থেকে দাখিল, আলিম ও ফাযিল কৃতিত্বের সাথে পাশ করেন। অত:পর বরিশাল ছারছিনা দারুচ্ছুন্নাহ আলিয়া মাদ্রাসা হতে কামিল ফিক্বহ পরীক্ষায় সারাদেশে সম্মিলিত মেধা তালিকায় ২য় স্থান অর্জন করেন। তিনি আল্লামা সৈয়দ তৈয়্যব শাহ রাদ্বিয়াল্লাহু তাআলা আনহুর হাতে বায়াতের মাধ্যমে ক্বাদেরীয়া ত্বরীকা গ্রহন করেন।

কর্মজীবন: ১৯৭১ বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পর তাঁর পীরের নির্দেশে নিজ শিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসায় মুহাদ্দিস পদে যোগদান করেন। ১৯৮০-৮১ সালে উপাধ্যক্ষ ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ-এর দায়িত্ব পালন করেন এবং ১৯৮১ সালে অধ্যক্ষ পদে আসন গ্রহন করেন। এছাড়াও তিনি ছিলেন আহলে সুন্নাত ওয়াল জামা’আতের একজন খ্যাতনামা বক্তা ও মুনাযির। দেশ-বিদেশে তার অসংখ্য ছাত্র রয়েছে।

পদকপ্রাপ্ত: শিক্ষকতায় পারদর্শিতা, প্রশাসনিক দক্ষতা ও অর্থনৈতিক স্বচ্ছতার জন্য ২০১১ ও ২০১৪ সালে দেশের শ্রেষ্ঠ অধ্যক্ষ-এর খ্যাতি অর্জন করে স্বর্ণ পদক লাভ করেন। তার আমলেই চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান-এর স্বীকৃতি পায়।

দায়িত্ব পালন: আল্লামা অধ্যক্ষ জালালুদ্দীন আল্-ক্বাদেরী প্রাথমিক অবস্থায় চট্টগ্রাম শহরের একটি মসজিদের খতিব ছিলেন। পরবর্তীতে ১৯৭৬ সালে দেশে ২য় জাতীয় মসজিদ ‘জমিয়তুল ফালাহ’ এর খতিব নিযুক্ত হন এবং ইন্তেকালপূর্ব পর্যন্ত খতিবের দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি মাসিক তরজুমান নামক একটি পত্রিকার সম্পাদক, আহলে সুন্নাত ওয়াল জামা’আতের মহাসচিব, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ-এর গভর্নর এর দায়িত্বও পালন করেন।
 
অবদান: আল্লামা অধ্যক্ষ জালালুদ্দীন আল্-ক্বাদেরী ১ মুহাররাম থেকে ১০ মুহাররাম পর্যন্ত ১০ দিন ব্যাপী শাহদাতে কারবালা মাহফিল প্রতিষ্ঠা করেন যা আজও প্রচলিত রয়েছে। তিনি বাংলাদেশ বেতার চট্টগ্রাম, বাংলাদেশ টিভি ও বিভিন্ন বেসরকারি চ্যানেলে নিয়মিত ইসলামী চরিত্র, পরিবার ও সমাজ গঠন সম্পর্কিত ইসলামী বক্তব্য দিতেন। তাছাড়াও তিনি অসংখ্য মানুষকে সঠিক সরল ও মাদানী জীবন-যাপনের আহবান জানান। সারা দেশে তার অসংখ্য শুভাঙ্খংকী ও ভক্তবৃন্দ রয়েছে।

প্রকাশনা: দরসে কুরআনুল করীম ১ম ও ২য় খন্ড, ইখতিয়ারাতে মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর শ্রদ্ধাতেই ঈমানের পূর্ণতা, রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাধ্যমে মানুষ শ্রেষ্ঠত্বের অধিকারী, সৃষ্টিকুলের শ্রেষ্ঠ নিয়ামত, যিয়ারতে মাদীনা মুনাওওয়ারাহ, ইসলাম প্রচারে সূফী-সাধকের অবদান, সুখী সমাজ গড়া ইসলাম ধর্মের বিধান ইত্যাদি।
 
সফর: তিনি দক্ষিণ এশিয়ার ভারত, মায়ানমার, পাকিস্তান, মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, মাসকাট, বাহরাইন কাতার সাউদী আরব, ইরাক, ইউরোপ, ইংল্যান্ড ও আমেরিকার প্রায় রাজ্য সফর করে ইসলামী আদর্শ প্রচারে ভূমিকা রাখেন। ২০১৬ সালে প্রায় আড়াই মাস তিনি আমেরিকায় বিভিন্ন অঙ্গরাজ্যে শতাধিক মাহফিল করেন।

ওফাত: আল্লামা অধ্যক্ষ জালালুদ্দীন আল্-ক্বাদেরী ২৬ নভেম্বর ২০১৬ তারিখ রাতে ঢাকায় আলা হযরত কনফারেন্সে সভাপতির আসন অলংকরণ অবস্থায় ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজীউন। তার মা-বাবার কবরের পাশেই এই গুণী চিরনিন্দ্রায় শায়িত।

ইসলামী গবেষণা বিভাগ
বাগদাদী ফাউন্ডেশন, কুমিল্লা- ৩৫০০, বাংলাদেশ।
 
Top