| ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস

৭৮৬ লিখলে এর দ্বারা বিসমিল্লাহির রাহমানির রাহীম এর সওয়াব লেখা হবে কি? আর এটি কেন লেখা শুরু হয়? দয়া করে  জানারে কৃতজ্ঞ থাকবো।

উত্তর

بسم الله الرحمن الرحيم

৭৮৬ মূলত বিসমিল্লাহ শব্দের সংখ্যা। বিসমিল্লাহের সংখ্যা অনুপাতে তা লেখা হয়ে থাকে। এটা লেখা দ্বারা বিসমিল্লাহ লেখার সওয়াব আদায় হবে না। এটা পড়ার দ্বারাও বিসমিল্লাহ বলার সওয়াব আদায় হবে না। যেমন পবিত্র কুরআনের আয়াতের সংখ্যা বের করে কেউ তা পড়লে যেমন কুরআন পড়ার সওয়াব হবে না, তেমনি বিসমিল্লাহ এর সংখ্যা ৭৮৬ লিখলে বা পড়লে সেই সওয়াব অর্জন হবে না।

তবে এটি কেন লেখা হয়? এটি একটি মৌলিক প্রশ্ন। আমাদের অনেক আকাবীরগণ তাদের চিঠিতে এটি লিখেছেন মর্মে আমরা জানতে পারি।


আসলে তারা এটি এজন্য লিখতেন যে, যেহেতু চিঠি বা এমন পত্র যা অপমানজনক অবস্থায় পড়তে পারে, মাটিতে ফেলা দেয়া হতে পারে এমন বা চিঠিতে সরাসরি বিসমিল্লাহ লিখলে যদি এটির অপমান করা হয়। বা মাটিতে ফেলে অবমাননা করা হয় এ শংকায় তারা বিসমিল্লাহ এর দিকে ইংগিত করার জন্য এ সংখ্যা লিখে দিতেন। যারা দ্বারা যিনি লেখাটি পড়বেন। তিনি যেন এ ইংগিতবহ সংখ্যা দেখে বিসমিল্লাহ পড়ে পত্রটি বা চিঠিটি বা বইটি পড়া শুরু করে।

অর্থাৎ মূল বিসমিল্লাহ এটি নয়। কিন্তু বিসমিল্লাহ এর প্রতি ইংগিতবহ। পাঠক এটি দেখে নিজে নিজে বিসমিল্লাহ পড়ে নেবার প্রতি ইংগিত করা হয়ে থাকে এ সংখ্যা দিয়ে। {আপকি মাসায়েল আওর ইনকা হল-২/৫৭১, ফাতাওয়া মাহমুদিয়া-৩/৩৪০}

والله اعلم بالصواب