আর আমি আহলে বাইতের বিষয়ে তোমাদের আল্লাহর কথা মনে করিয়ে দিচ্ছি...( ফরমানে মুস্তফা ﷺ)
--------------------------------------------
আজ ৩রা রমজান। নবী তনয়া, জান্নাতী নারীদের সর্দারণী মা ফাতেমাতুয যাহরা (রা.) এঁর ওফাত দিবস।

🌹রাসূলুল্লাহ ﷺ বলেন,আমি তোমাদের নিকট ভারী দু’টো জিনিস রেখে যাচ্ছি। এর প্রথমটি হলো আল্লাহর কিতাব। এতে হিদায়াত এবং আলোকবর্তিকা আছে। অতএব তোমরা আল্লাহর কিতাবকে অনুসরণ করো, একে শক্ত করে আঁকড়ে রাখো। তারপর তিনি কুরআনের প্রতি উৎসাহ ও অনুপ্রেরণা দিলেন। এরপর বলেন, আর দ্বিতীয়টি হলো আমার আহলে বাইত। আর আমি আহলে বাইতের বিষয়ে তোমাদের আল্লাহর কথা মনে করিয়ে দিচ্ছি। আহলে বাইতের ব্যাপারে তোমাদের আল্লাহর কথা মনে করিয়ে দিচ্ছি, আহলে বাইতের বিষয়ে তোমাদের আল্লাহর কথা মনে করিয়ে দিচ্ছি।
(এভাবে তিনবার বললেন) (সহিহ মুসলিম ৬১১৯)

🌹রাসূলুল্লাহ ﷺ বলেন, আমার কন্যা আমারই একটা অংশ। যা তাকে সম্মানহানি করে তা আমাকেও সম্মানহানি করে, তাকে যা কষ্ট দেয়, আমাকেও তা কষ্ট দেয়। (সহিহ মুসলিম ৬২০১)

🌷আলী ইবনু আবূ তালিব (রাঃ) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ ﷺ হাসান রা. ও হুসাইন রা. এঁর হাত ধরে বলেনঃ যে ব্যক্তি আমাকে ভালোবাসে এবং এ দু’জন ও তাঁদের পিতা-মাতাকে ভালোবাসে, সে কিয়ামাতের দিন আমার সাথেই থাকবে। (সূনান আত তিরমিজী ৩৭৩৩)

🌷আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ ﷺ বলেছেনঃ যে ব্যক্তি পূর্ণ মাপে বেশি বেশি সাওয়াব লাভে আনন্দিত হতে চায় সে যেন আমার ওপর দরূদ পাঠ করে, আহলে বায়তের ওপরও যেন দরূদ পাঠ করে। বলে,

اللّهُمَّ صَلِّ عَلـى مُحَمَّدٍ النَّبِيِّ الْأُمِّيِّ وَأَزْوَاجِه أُمَّهَاتِ الْمُؤْمِنِينَ وَذُرِّيَّتِه وَأَهْلِ بَيْتِه كَمَا صَلَّيْتَ عَلَى آلِ إِبْرَاهِيمَ إِنَّكَ حَمِيْدٌ مَجِيدٌ.

আল্লা-হুম্মা সল্লি ‘আলা- মুহাম্মাদীন্ নাবীয়্যিল উমমিয়্যি, ওয়া আয্ওয়া-জিহী, ওয়া উম্মাহা-তিল মু’মিনীনা, ওয়া যুররিইয়্যাতিহী ওয়া আহলে বায়তিহী, কামা- সল্লায়তা ‘আলা- আ-লি ইব্র-হীমা, ইন্নাকা হামীদুম্ মাজীদ’’।

অর্থাৎ- হে আল্লাহ! নবী মুহাম্মাদﷺ, তাঁর স্ত্রীগণ, মু’মিনদের মা, তাঁর বংশধর ও পরিবার-পরিজনের ওপর রহমাত অবতীর্ণ কর। যেভাবে তুমি রহমাত অবতীর্ণ করেছো ইব্রাহীম ও তাঁর পরিবার-পরিজনের ওপর।

★মিশকাতুল মাসাবীহ (মিশকাত) ৯৩২
★আবূ দাঊদ ৯৮২

আল্লাহ আমাদের সবাইকে আহলে বাইতের প্রতি ভালোবাসা স্থাপন করে জীবন অতিবাহিত করার সুযোগ দান করুক। তাঁদের উসিলায় আমাদের ক্ষমা করুক।

 
Top