#Phobia_And_Psychology.

ভয় বা Phobia আমাদের Subconscious Mind এর একটি প্রতিরক্ষা ব্যবস্থা। যার ভয় নেই সাইকোলোজিতে সেও একধরণের রোগী। তবে এই ভয়ের একটি নির্দিষ্ট মাত্রা থাকে। মাত্রাতিরিক্ত কোনো কিছুই আমাদের জন্য মঙ্গলজনক না।

আজকে আপনাদের সাথে যে ফোবিয়ার কথা নিয়ে আলোচনা করবো সেটা খুবই কমন একটি ভয়। এমন অনেক লোককেই খুজে পাওয়া যায় যারা অন্ধকারে একা একা চলতে পারেন না, ঘুমাতে পারেনা, খেতে পারেন না, এমনকি প্রাকৃতিক ডাকেও সাড়া দিতে ভয় পান।

না জানি অন্ধকারে কি একটা লুকিয়ে আছে, এখনি আমার ঘাড় মটকে দেবে, কিংবা ভেসে আসে Bhoot FM🎶 এর সেই করুণ সুর।

এতক্ষণে নিশ্চই বুঝে গেছেন আমি বলছিলাম Fear of Darkness, সাইকোলোজিতে যাকে বলে Achluophobia. গবেষকদের মতে অন্ধকারে ভয়ের প্রধান কারণ হচ্ছে সাইকোলজিকাল ট্রমা।

যেমন আপনি যদি কোনো অপরিনত বাচ্চাকে Dabbe সিরিজের মুভি দেখতে দেন, কিংবা ওরা যদি নিয়মিত ভুতএম, wrong turn কিংবা হরর মুভি দেখে ওদের অজান্তেই ওদের আনকন্সাশ মাইন্ডে একটি ট্রমার সৃষ্টি হয়, যেটা তাদের পরিণত বয়সেও প্রভাব ফেলে। পরবর্তীতে তারা অন্ধকারে থাকতে ভয় পায়।

Achliophobiae সাইকোলোজিস্ট গণ চিকিৎসার জন্য কিছু থেরাপি ব্যবহার করেন এগুলোর মধ্যে সবচেয়ে কার্যকরী থেরাপির প্রথম ধাপ হচ্ছে  exposure therapy, ২য় ধাপ systematic desensitization আর সর্বশেষ ধাপ হচ্ছে cognitive behaviour therapy. এটা সম্পূর্ণই সাইকোলোজিস্টগণের  ব্যাপার।

কিন্তু আপনাদের এ ব্যাপারটা জানানোর একমাত্র উদ্দেশ্য হচ্ছে সবার মাঝে সচেতনতা সৃষ্টি করা।বলা হয়ে থাকে Prevention is better than cure. আপনার সন্তান বা ছোটো ভাই ব্যাটম্যান নয় যে অন্ধকারে ভয় পেয়ে সে সুপারহিরো হয়ে উঠবে।

বরঞ্চ তাকে ভয় দেখিয়ে তার সাইকোলজিতে আপনারা আঘাত করছেন। তার কোমল হৃদয়ে একটি ক্ষতের সৃষ্টি করছেন। যেটা হয়তো সে আজীবন বয়ে বেড়াতে হবে। সুতরাং অবশ্যই ছোট বেলায় শিশুদের এসব ভুত-প্রেত অন্ধকারের গল্প ছবি দেখানো বা বলা থেকে এড়িয়ে চলুন।

শিশুদের মন খুব নরম হলেও ঐ সময়ের স্মৃতিশক্তি খুব স্ট্রং.... এটার সৎব্যবহার করুণ।শিশুকে সুস্থ্য সবল ভাবে বেড়ে উঠতে সহযোগীতা করুণ ।
 
Top