ওলির বর্ণনা-


❏ প্রশ্ন-১২২ঃ ‘ওলি’ অর্থ কী? ওলি কাকে বলে? এবং ওলির সংজ্ঞা কী?


✍ উত্তরঃ ওলি (ولى) অর্থ- বন্ধু, সহচর, ঘনিষ্ঠ ও অন্তরঙ্গ। ওলি (ولى) এটা فعيل ,এর ওযনে فاعل তথা কতৃকারক অর্থে ব্যবহৃত। শাব্দিক অর্থ- বন্ধু ও সহচর। পরিভাষায় ওলি বলা হয়, যার মধ্যে ধারাবাহিক ভাবে আনুগত্য পাওয়া যাবে এবং মাঝখানে কোন ধরনের গুণাহ পাওয়া যাবে না। অথবা এটা مفعول তথা কর্মকারক হিসেবে ব্যবহৃত হয়েছে। এর দ্বারা ওই ব্যক্তি উদ্দেশ্য- যার ওপর নিরবচ্ছিন্নভাবে আল্লাহ'র অনুগ্রহ বর্ষিত হয়েছে। 

ওই ব্যক্তিকেও ওলি বলা হয়, যিনি আল্লাহ্ তা‘আলার সত্তা ও গুণাবলি সম্পর্কে যথাযথ জ্ঞান রাখেন, ইবাদতে সর্বদা নিমগ্ন থাকেন, সর্বদা পাপাচার ও গুণাহ থেকে বেঁচে থাকেন এবং জৈবিক চাহিদা, কামভাব ও কুপ্রবৃত্তি পরিহার করেন।

ولى একবচন, বহুবচনে اولياء আসে। কোরআন মজিদে শব্দটি এভাবে এসেছে,


أَلَا إِنَّ أَوْلِيَاءَ اللهِ لَا خَوْفٌ عَلَيْهِمْ وَلَا هُمْ يَحْزَنُوْنَ .


‘আল্লাহ্ তা‘আলার অনন্য বৈশিষ্ট্যের অধিকারী খাস বান্দা সম্পর্কে সাবধান যে, কিয়ামত দিবসে তাঁরা এমন নিরাপদে থাকবেন যে, তাদের না কোন ভয়-ভীতি থাকবে আর না তারা চিন্তিত ও ব্যথিত হবেন।’ 

162. সূরা ইউনুস, আয়াতঃ ৬২।


الولى ‘আল-ওলিয়্যু’ আল্লাহ্ তা‘আলার একটি গুণাহবাচক নামও। কেননা আল্লাহ্ ঈমানদার, পরহেজগার ও খোদাভীরুদের বন্ধু এবং তিনি তাদের সাহায্য-সহযোগিতা করেন, একারণে তাদেরকে ওলি বলা হয়।

ولى শব্দটি متولى অর্থেও আসে। যার অর্থ অভিভাবক ও ব্যবস্থাপক। কেননা আল্লাহ্ তা‘আলা পূণ্যবান ও নেককার ব্যক্তিদের কার্যাদির متولى বা ব্যবস্থাপক। ولى শব্দটি নিকটবর্তী অর্থেও ব্যবহৃত হয়। অর্থাৎ আল্লাহ্ তা‘আলার রহমত পূণ্যবানদের নিকটতম হয়ে থাকে।

 
Top