❏ প্রশ্ন-১৫০: مُحَدَّثْ মুহাদ্দাস (দাল বর্ণের ওপর তাশদীদ ও যবর সহকারে) শব্দের অর্থ কী?


✍ উত্তর: مُحَدَّثْ মুহাদ্দাস (দাল বর্ণের ওপর তাশদীদ ও যবর সহকারে)ঃ মুহাদ্দাস বলা হয় ওই ব্যক্তিকে যিনি নিজের পরিশুদ্ধ আত্মার কারণে যে ব্যাপারটি যেরূপ অনুমান করেন বাস্তবেও সেরূপ সংঘটিত হয়, যেনো আলমে মালাকুত হতে তার  অন্তরে ওই ব্যাপারটি ঢেলে দেওয়া হয়। সাইয়েদ শরীফ কৃত মিশকাত শরীফের ব্যাখ্যাগ্রন্থ ‘শরহে মাসাবিহ’ এর মধ্যে বলা হয়েছে, মুহাদ্দাস বলা হয় ওই ব্যক্তিকে যার অনুমান এরূপ সত্য হয় যেনো ঊর্ধ্ব জগত হতে তাকে একথা বলা হয়েছে।

‘মাজমাউল বাহার’ নামক গ্রন্থে মুহাদ্দাস শব্দের সংজ্ঞা দেওয়া হয়েছে এভাবে ‘মুহাদ্দাস বলা হয় ওই ব্যক্তিকে যার অন্তরে আল্লাহর পক্ষ হতে কোন কথা ঢেলে দেওয়া হয় তখন তিনি নিজের ঈমানী দূরদর্শিতার সুবাদে একথার সংবাদ দেন।’

কারো কারো মতে, মুহাদ্দাস বলা হয় ওই ব্যক্তিকে যার সাথে ফেরেশতারা কথা বলে।

‘দাল’ বর্ণে তাশদীদ ও যের সহকারে শব্দটির অর্থ হচ্ছে, মুহাদ্দিস বলা হয় ওই ব্যক্তিকে যিনি হাদিস লিপিবদ্ধ করেছেন, পড়েছেন, শুনে আত্মস্থ করেছেন এবং নানা শহর ও অঞ্চল পরিভ্রমণ করতঃ হাদিস শাস্ত্রের নীতিমালা অর্জন করে হাদিসের সনদ, দোষ-ত্রুটি ও ইতিহাসের প্রায় হাজারো কিতাবাদির মাধ্যমে অসংখ্য প্রাসঙ্গিক মাসআলা উদ্ভাবন করেছেন।

কারো কারো মতে, মুহাদ্দিস বলা হয় ওই ব্যক্তিকে যিনি হাদিসের বর্ণনাকারী হওয়া ছাড়াও যুক্তির নিরিখেও হাদিসের বিশেষ গুরুত্ব প্রদান করেন। 

210. শরহে নুখবাতুল ফিকির।

 
Top