বিষয়ঃ"দাইয়্যুস এর সংজ্ঞা | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস

বিষয়ঃ"দাইয়্যুস এর সংজ্ঞা

স্বাধীন আহমদ রেজভী
আগষ্ট ১৫,২০১৯
***************
#প্রশ্ন:
দাইয়্যুস কাকে বলে?

#উত্তর:
যে ব্যক্তি সামর্থ্য থাকা সত্ত্বেও নিজের স্ত্রী ও মাহরিমদেরকে বেপর্দা হওয়া থেকে বারণ করে না,সেই"দাইয়্যুস"।

প্রিয় নবী ইরশাদ করেন ৩ ব্যাক্তি কখনো জান্নাতে প্রবেশ করবে না।
১)দাইয়্যুস
২)পুরুষ সুলভ আকৃতি ধারণ কারী মহিলা এবং
৩)মদ্যপানে অভস্ত্য ব্যক্তি।(মাজমাউয যাওয়ায়িদ,৪র্থ খন্ড,৫৯৯ পৃষ্ঠা)

পুরুষের ন্যায় চুল কর্তনকারী ও পুরুষ সুলভ পোশাক পরিধানকারী মহিলারা বর্ণিত হাদিস থেকে শিক্ষা গ্রহণ করুন।ছোট মেয়েদের ছেলেদের মতো চুল কাটানো এবং ছেলেদের মতো পোশাক,ক্যাপ পরিধান করানো ব্যক্তিরাও সতর্কতা অবলম্বন করুন,যেন ছোট মেয়েরা এই সময় থেকেই নিজেদেরকে পুরুষদের থেকে আলাদা মনে করে এবং বুদ্ধি হওয়ার পর ও বালিগা হওয়ার পর থেকে যেন নিজের অভ্যাস ও চাল-চলনকে শরীয়ত অনুযায়ী পরিচালনা করতে কষ্টের সম্মুখীন না হতে হয়।

হাদিসে পাকে এটা বলা হয়েছে যে,"কখনে জান্নাতে প্রবেশ করবে না।" এটা দ্বারা দীর্ঘদিন যাবত জান্নাত থেকে বঞ্চিত থাকাই উদ্দেশ্য। কেননা যে মুসলমান গুণাহের কারণে জাহান্নামে যাবে,সে অবশেষে অবশ্যই জান্নাতে প্রবেশ করবে।কিন্তু এটা স্মরণ রাখবেন,এক মূহুর্তের কোটি ভাগের এক ভাগও জাহান্নামের আগুন সহ্য করা যাবে না।তাই আমাদেরকে গুণাহ থেকে বিরত থাকতে হবে আর জান্নাতে বিনা হিসেবে প্রবেশের জন্য দোয়া করতে হবে।

দাইয়্যুস এর ক্ষেত্রে আল্লামা আলাউদ্দিন হাসকাফি র. বলেন:"দাইয়্যুস সে ব্যক্তি যে নিজের স্ত্রী ও অন্য মাহরিমদের ওপর শরয়ী বিধান যথাযথ ভাবে প্রয়োগ না করে।"(দুররে মুখতার,৬ষ্ঠ খন্ড,১১৩ পৃষ্ঠা)

আলা হযরত আজিমুল বারাকাত শাহ ইমাম আহমদ রেযা খান র. বলেন:"দাইয়্যুস ব্যক্তি খুবই মারাত্মক পর্যায়ের ফাসিক এবং প্রকাশ্য ফাসিকের পিছনে নামাজ আদায় করা মাকরুহে তাহরীমী।তার পিছনে নামাজ আদায় করা বৈধ নয়।বরং গুণাহ এবং আদায় করে ফেললে নামাজ পুনরায় আদায় করা ওয়াজিব।"(ফতোয়ায়ে রেজভীয়া সংকলিত, ৬ষ্ঠ খন্ড,৫৮৩ পৃষ্ঠা)