বিষয় নং-২৭: রাহমাতুললিল আলামীন (ﷺ)


দেওবন্দী এবং গাইরে মুকাল্লিদ পন্থিদের আকিদা হলরহমাতাল্লিল লামীনসিফাতটি রাসূলে পাক (ﷺ)’ জন্য নির্দিষ্ট নয়। বরং অন্যান্য নবী, ওলী এবং আলেমগণও রহমতে আলেম হতে পারে। আহলে সুন্নাত ওয়াল জামাতের আকিদা হল সমস্ত জাহানের জন্য রহমত হওয়া এটা কেবল রাসূলে পাক (ﷺ) এর একক বৈশিষ্ট্য। মহান আল্লাহ ইরশাদ করেন-

وَمَا أَرْسَلْنَاكَ إِلَّا رَحْمَةً لِلْعَالَمِينَ

-“এবং আমি আপনাকে সমগ্র জগতের জন্য রহমত হিসেবে প্রেরণ করেছি।’’ (সুরা আম্বিয়া, আয়াত নং-১০৭)

وَمَا أَرْسَلْنَاكَ إِلَّا كَافَّةً لِلنَّاسِ

-“এবং হে মাহবুব! আমি আপনাকে প্রেরণ করিনি, কিন্তু এমন রিসালাত সহকারে, যা সমস্ত মানব জাতিকে পরিব্যাপ্ত করে নেয়।৩৩১

  • ৩৩১. সুরা সাবা, আয়াত নং- ২৮


قُلْ يَا أَيُّهَا النَّاسُ إِنِّي رَسُولُ اللَّهِ إِلَيْكُمْ جَمِيعًا

-“আপনি বলুন, ‘হে মানবকূল! আমি তোমাদের সবার প্রতি আল্লাহরই রাসূল হই।’’ ৩৩২ 

  • ৩৩২. সুরা আরাফ, আয়াত নং-১৫৮


রাসূলে পাক (ﷺ)’ আকিদা

রাসূলে পাক ছাহেবে লাওলাক (ﷺ) ইরশাদ করেন-

وَكَانَ النَّبِيُّ يُبْعَثُ إِلَى قَوْمِهِ خَاصَّةً وَبُعِثْتُ إِلَى النَّاسِ عامَّةً

-‘‘প্রত্যেক নবী (عليه السلام) কেবল তাঁদের স্বীয় সম্প্রদায়ের জন্য প্রেরিত হয়েছেন, আর আমি সমস্ত মানব জাতির জন্য প্রেরিত হয়েছি।’’ ৩৩৩

  • ৩৩৩. খতিব তিবরিযি, মিশকাত শরীফ, (ভারতীয় ৫১২ পৃ.) ৩/১৬০১ পৃ., হা/৫৭৪৭, ইমাম আহমদ, আল-মুসনাদ, ২২/১৬৫ পৃ. হা/১৪২৬৪, বায়হাকী, আস-সুনানুল কোবরা, ১/৩২৬ পৃ. হা/১০১৭, ইমাম বুখারী, আস-সহীহ, ১/৭৪ পৃ. হা/৩৩৫, সহীহ ইবনে হিব্বান, হা/৬৩৯৮, ইমাম ইবনে আবি শায়বাহ, আল-মুসান্নাফ, ৬/৩০৩ পৃ. হা/৩১৬৪২, বাগভী, শরহে সুন্নাহ, ১৩/১৯৬ পৃ. হা/৩৬১৬


রাসূলে পাক (ﷺ) আরো ইরশাদ করেন-

وَأُرْسِلْتُ إِلَى الْخَلْقِ كَافَّةً

-‘‘সমস্ত সৃষ্টিজগতের নিকটই আমাকে প্রেরণ করা হয়েছে।’’ ৩৩৪

  • ৩৩৪. ইমাম মুসলিম, আস-সহীহ, ১/৩৭১ পৃ. হা/৫২৩, খতিব তিবরিযি, মিশকাত, (ভারতীয় ৫১২ পৃ.) ৩/১৬০১ পৃ. হা/৫৭৪৮, ইমাম আহমদ, আল-মুসনাদ, ১৫/১৯৫ পৃ. হা/৯৩৩৭, বায়হাকী, আস-সুনানুল কোবরা, ২/৬০৭ পৃ. হা/৪২৬২, সুনানে তিরমিযি, ৩/১৭৫ পৃ. হা/১৫৫৩, সহীহ ইবনে হিব্বান, ৬/৮৭ পৃ. হা/২৩১৩, বাগভী, শরহে সুন্নাহ, ১৩/১৯৮ পৃ. হা/৩৬১৭


সম্মানিত পাঠকবর্গ! আল্লাহ তা‘য়ালা কেবল রাসূলে পাক (ﷺ) কেই সমস্ত জগতের জন্য প্রেরণ করেছেন। সুতরাং সমস্ত জাহানের জন্য রহমত হওয়া কৈবল তাঁরাই বৈশিষ্ট্য । এটা অন্য কারো বৈশিষ্ট হতে পারে না। সুতরাং দেওবন্দী এবং গাইরে মুক্কাল্লিদগণের আকিদা কুরআন সুন্নাহ বিরোধী, তাই তারা আহলে সুন্নাত ওয়াল জাম‘আত নয়।
 
Top