৮- بَابُ مَا جَاءَ فِيْ اِسْتِيْمَارِ الْبِكْرِ وَاسْتِيْذَانِ الثَّيِّبِ

٢٦٦- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ شَيْبَانَ بْنِ عَبْدِ الرَّحْمٰنِ، عَنْ يَحْيَىٰ بْنِ أَبِيْ كَثِيْرٍ، عَنِ الْـمُهَاجِرِ بْنِ عِكْرِمَةَ، عَنْ أَبِيْ هُرَيْرَةَ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : ্রلَا تُنْكَحُ الْبِكْرُ حَتَّىٰ تُسْتَأْمَرَ، وَرِضَاهَا سُكُوْتٌ، وَلَا تُنْكَحُ الثَّيِّبُ حَتَّىٰ تُسْتَأْذَنَ.  وَفِيْ رِوَايَةٍ: ্রلَا تُزَوَّجُ الْبِكْرُ حَتَّىٰ تُسْتَأْمَرَ، وَرِضَاؤُهَا سُكُوْتُهَا، وَلَا تُنْكَحُ الثَّيِّبُ حَتَّىٰ تُسْتَأْذَنُ. وَفِيْ رِوَايَةٍ: ্রلَا تُنْكَحُ الْبِكْرُ حَتَّىٰ تُسْتَأْمَرَ، وَإِذَا سَكَتَتْ، فَهُوَ إِذْنُهَا، وَلَا تُنْكَحُ الثَّيِّبُ حَتَّىٰ تُسْتَأْذَنَ.



বাব নং ১২৪. ৮. কুমারীর সন্তুষ্টি আর সায়্যেবার অনুমতি গ্রহণ


২৬৬. অনুবাদ: ইমাম আবু হানিফা শায়বান ইবনে আব্দুর রহমান থেকে, তিনি ইয়াহিয়া ইবনে আবী কাসীর থেকে, তিনি মুহাজির ইবনে ইকরামা থেকে, তিনি আবু হোরায়রা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, কুমারী মেয়েকে বিবাহ করা যাবে না তার সন্তুষ্টি না পাওয়া পর্যন্ত, আর তার চুপ থাকাই হলো সন্তুষ্টির লক্ষণ। আর সায়্যেবা নারীকে তার অনুমতি গ্রহণ ব্যতীত বিবাহ করা যাবে না।


অন্য এক বর্ণনায় আছে, কুমারীর সন্তুষ্টি ব্যতীত তাকে বিবাহ করবেনা, আর তার নিরবতাই হলো সম্মতি এবং সায়্যেবা নারীকে তার অনুমতি গ্রহণ ব্যতীত বিবাহ করবে না।

অপর এক রেওয়ায়েতে আছে, কুমারী নারীর সম্মতি ব্যতীত তাকে বিবাহ করবে না আর তার নিরবতাই হলো সম্মতি। সায়্যেবা মহিলাকে তার অনুমতি গ্রহণ ব্যতীত বিবাহ করবে না। (সুনানে ইবনে মাজাহ, ১/৬০১/১৮৭১)


ব্যাখ্যা:- হাদিসখানা সিহাহ সিত্তাহ সব কিতাবে বর্ণিত আছে।

 
Top