১২- بَابُ مَا جَاءَ فِي الرُّخْصَةِ فِيْ ثِمَنِ كَلْبِ الصَّيْدِ

٣٤١- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الْـهَيْثَمِ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، قَالَ: رَخَّصَ رَسُوْلُ اللهِ  فِيْ ثَمَنِ كَلْبِ الصَّيْدِ.


বাব নং ১৭৭. ১২. শিকারী কুকুরের মূল্য গ্রহণের অনুমতি


৩৪১. অনুবাদ: ইমাম আবু হানিফা হায়শাম থেকে, তিনি ইকরামা থেকে, তিনি ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  শিকারী কুকুরের মূল্য গ্রহণের অনুমতি দিয়েছেন। 

(নাসাঈ কুবরা, ৩/১১৫/৪৮০৬)


ব্যাখ্যা: ইমাম শাফেঈ (رحمة الله)’র মতে কুকুর শিকারী হোক বা না হোক এর ক্রয়-বিক্রয় জায়েয নয়। তিনি হাদিস ও কিয়াস দ্বারা তাঁর স্বপক্ষে দলীল পেশ করেন। বুখারী ও মুসলিম শরীফে ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণিত আছে, নবী করমি (ﷺ)  কুকুরের মুল্য, ব্যাভিচারিনী নারীর মজুরী এবং গণকের পারিশ্রমিক প্রধানের ব্যাপারে নিষেধ করেছেন। আর কিয়াস দ্বারা তিনি বলেন, কুকুর মৌলিক ভাবে অপবিত্র, আর অপবিত্র ও ময়লা ঘৃণার উদ্রেক করে, অথচ বিক্রয় সম্মান ও মর্যাদা প্রকাশ করে। সুতরাং এ দু’টি একত্র হবে কিভাবে? তাই এটা বিক্রয় বৈধ নয়।


ইমাম আবু হানিফা (رحمة الله)’র মতে এই সাধরণ নিষেধাজ্ঞা দ্বারা, শিকারী কুকুর, গৃহ পালিত জন্তুর, পাহারায় নিয়োজিত কুকুর, ফসলের ও বাড়ির হেফাজতে নিয়োজিত কুকুর কে বাদ দেওয়া হয়েছে। তিনি দলীল হিসেবে উপরোক্ত হাদীস ছাড়াও তিরমিযী শরীফে আবু হোরায়রা (رضي الله عنه) বর্ণিত হাদীস পেশ করেন, এতে বর্ণিত আছে-نهى رسول الله صلى الله عليه وسلم عن ثمن الكلب الاكلب صيد“রাসূল (ﷺ)  শিকারী কুকুর ব্যতীত অন্যান্য কুকুরের মূল্য গ্রহণের নিষেধ করেছেন।”  ১৯৬

➥ ইমাম তিরমিযী (رحمة الله), (২৭৯ হি), তিরমিযী শরীফ, খন্ড ৩, পৃষ্ঠাঃ  ৫৭৮, হাদীস নং- ১২৮১


ইমাম বায়হাকী (رحمة الله) হযরত জাবির (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, نهى عن ثمن الكلب والسنور الاكلب الصيد “নবী করমি (ﷺ)  কুকুর ও বিড়ালের মূল্য গ্রহণ করতে নিষেধ করেছেন, তবে শুধু শিকারী কুকুর ব্যতীত।”  ১৯৭

➥ ইমাম বায়হাকী (رحمة الله), (৪৫৮ হি), সুনানে কুবরা, খন্ড ৬, পৃষ্ঠাঃ  ৬, হাদীস নং ১০৭৯৪


মোটকথা প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর সম্পদ হিসাবে গণ্য এবং এর ক্রয়-বিক্রয়ও জায়েয। অপবিত্র হওয়াটা ক্রয়-বিক্রয়ে প্রতিবন্ধক নয়। কেননা হাতিও অপবিত্র অথচ এটার ক্রয়-বিক্রয় বৈধ এবং সম্পদ হিসেবে গণ্য। পবিত্র কুরআনে প্রশিক্ষণ প্রাপ্ত কুকুরের শিকার হালাল বলে উলে­খ করা হয়েছে। সুতরাং প্রশিক্ষণ প্রাপ্ত কুকুর মূল্য ছাড়া কোথায় পাবে?


٣٤٢- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ أَبِيْ يَعْفُوْرٍ، عَمَّنْ حَدَّثَهُ، عَنْ عَبْدِ اللهِ بْنِ عَمْرٍو ، عَنِ النَّبِيِّ  بَعَثَ عَتَّابَ بْنَ أُسَيْدٍ إِلَىٰ أَهْلِ مَكَّةَ، فَقَالَ: انْهَهُمْ عَنْ شَرْطَيْنِ فِيْ بَيْعٍ، وَعَنْ بَيْعٍ وَسَلَفٍ، وَعَنْ رِبْحٍ مَا لَـمْ يُضْمَنْ، وَعَنْ بَيْعٍ مَا لَـمْ يُقْبَضْ .


৩৪২.অনুবাদ: ইমাম আবু হানিফা আবু ইয়াফুর থেকে, তিনি জনৈক বর্ণনাকারী থেকে, তিনি আব্দুল্লাহ ইবনে ওমর (رضي الله عنه) থেকে, তিনি নবী করমি (ﷺ)  থেকে বর্ণনা করেন, তিনি আততাব ইবনে উসাইদ (رضي الله عنه) কে এই বলে মক্কাবাসীদের নিকট প্রেরণ করেন যে, তাদেরকে নিষেধ কর যেন তারা ‘দু’টি শর্তে ক্রয়-বিক্রয় না করে। বিক্রয় এবং কর্জ অনিশ্চিত মাল দ্বারা উপকৃত ও হস্তগত হওয়ার পূর্বে বিক্রয় করা থেকে। 

(বায়হাকী কুবরা, ৫/৩১৩/১০৪৬৪)


٣٤٣- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَبْدِ الْـمَلِكِ، عَنْ قَزْعَةَ، عَنْ أَبِيْ سَعِيْدٍ الْـخُدْرِيِّ ، قَالَ: قَالَ النَّبِيُّ : لَا يَبْتَاعُ أَحَدُكُمْ عَبْدًا، وَلَا أَمَةً فِيْهِ شَرْطٌ، فَإِنَّهُ عُقِدَ فِي الرِّقِّ .


৩৪৩.অনুবাদ: ইমাম আবু হানিফা আব্দুল মালিক থেকে, তিনি কাযআ থেকে, তিনি আবু সাঈদ খুদরী (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, নবী করমি (ﷺ)  এরশাদ করেন, তোমরা কেউ এমন গোলাম বা দাসী ক্রয় করনা যার সাথে শর্ত রয়েছে। কেননা তার মধ্যে দাসত্বের গিরা রয়েছে। (যা খোলা যায় না)


 
Top