অধ্যায়ঃ অসুস্থদের নামাযের বর্ণনা


باب صلاة المريض


اذا عجزالمريض عن القيام صلى قاعداير كع ويسجد لقوله عليه السلام لعمران بن حصين رضى الله عنه صلّ قائما فان لم تستطع فقاعدًا فان لم تستطع فعلى الجنب تؤمئ اِيماءً ولان الطاعة بحسب الطاقة – فان لم يستطع الركوع والسجود اومأ ايماءً يعنى عدالانه وسع مثله – وجعل سجوده اخفض من ركوعه لانه قائم مقامهما فاخذ حكمهما – ولايرفع الى وجهه شيئا يسجد عليه لقوله عليه الصلوٰة والسلام . ان قدرتَ أن تسجد على الارض فاسجد والّافاؤمِ برأسك فان فعل ذلك وهو يخفض راسه اجزاه لوجود الايماء وان وضع ذلك على جبهة لايجزئه لانعدامه فان لم يستطع القعود استلقى على ظهره وجعل رجليه الى القبلة واوما بالركوع والسجود لقوله عليه الصلوٰة والسلام يصلى المريض قائما- فان لم يستطع فقاعدًا فان لم يستطع فعلى قفاه يومئ ايماءً – فان لم يستطع فالله تعالىٰ احق بقبول القدرمنه .


وان استلقى على جنبه ووجهه الى القبلة فاومأجاز – لانّ اشارة المستلقى تقع الى هواء اللكعبة واشارة المضطجع على جنبه الى جانب قدميه وبه تتأدى الصلوٰة – فان لم يستطع الايماء براسه اخرت الصلوٰة عنه ولايومئ بعينه ولا بقلبه ولا يحاجيبه .


ولان نصب الابدال بالرأى ممتنع ولاقياس على الراس لانه يتأدى به ركن الصلوٰة دون العين واختيها – اخرت عنه اشارة الى انه لاتسقط الصلوٰة عنه- وان كان العجز اكثر من يوم وليلة اذا كان معيقا (عجيب بات) هو الصحيح لانه يفهم مضمون الخطاب بخلاف المغمى عليه . وان قدر على القيام ولم يقدر على الركوع والسجود لم يلزمه القيام ويصلى قاعدا يومئ ايماءً لان ركنية القيام للتوسل به الى السجدة لما فيها من نهاية التعظيم فاذا كان لاينقبه السجود لايكون ركنا فيتخير والافضل هوالايماء قاعدًا لانه اشبه باالسجود .


وان صلّٰى الصحيح بعض صلاته قائمًا ثم حدث به مرض يُتمها قاعدًا يركع يسجد اويومئ ان لم يقدر اومستلقيا ان لم يقدر. لانه بنى الادنىٰ على الاعلٰى فصار كالاقتداء .


ومن صلّٰى قاعدا يركع ويسجد لمرض ثم صح بنى على صلاته قائما عند ابى حنيفة وابى يوسف رحمهما الله – وقال محمدؒ استقبل بناء على اختلافهم فى الاقتداء .


وان صلى بعض صلاته بايماء ثم قدر على الركوع والسجود استأنف عندهم جميعا – لانه لايجوز اقتداء الراكع بالمؤمى فكذالبناء .


ومن افتتح التطوع قائما ثم اعيا لابأس بان يتوكأ على عصا اوحائط اويقعد لان هذا عذر- وان كان الاتكاء بغير عذريكره لانّه اِساءة فى الادب .


وقيل لايكره عند ابى حنيفةؒ لانه لوقعد عنده بغير عذر يجوز- فكذا لايكره الاتكاء وعندهما يكره لانه لايجوز القعود عندهما فيكره الاتكاء وان قعد بغير عذر كره بالاتفاق – وتجوز الصلاة عنده ولاتجوز عندهما ومن صلّٰى فى السفينة قاعدا من غير علة اجزاه عند ابى حنيفةؒ والقيام افضل . وقالا لايجزئه الّا من عذر لانّ القيام مقدور عليه – فلايترك الالعلة وللامام ان الغالب فيها دوران الراس وهو كالمتحقق – الا ان القيام افضل لانه ابعد عن شبهة الخلاف والخروج افضل ان امكنه . لانه اسكن لقلبه والخلاف فى غير المربوطة والمربوطة كالشط (خوشه) هوالصحيح .


ومن اغمٰى عليه خمس صلوٰت اودونها قضى وان كان اكثر من ذلك لم يقض وهذا استحسان والقياس ان لافضاء عليه اذا استوعب الاغماء وقت صلاة كاملا لتحقق العجز فاشبه الجنون .


অসুস্থ ব্যক্তি দাঁড়াতে অক্ষম হলে বসে রুকু, সিজদার সাথে নামায আদায় করবে। নবী করিম (ﷺ) ইমরান বিন হুছাইন (رضي الله عنه)কে উদ্দেশ্য করে বলেন, ‘‘দাঁড়িয়ে নামায পড় তাতে অক্ষম হলে বসে পড়, তাতে অক্ষম হলে এক পার্শ্বে শোয়ে ইশারা করে নামায পড় কেননা ইবাদত শক্তি অনুপাতে হয়।’’ রুকু, সিজদা করতে অক্ষম হলে ইশারায় করবে কেননা এরূপ করার অনুমতি বিদ্যমান। সিজদার ইশারা রুকুর থেকে অধিক করবে কেননা ইহা উভয়ের স্থলাভিষিক্ত তাই এতে উভয়ের হুকুম হবে কোন বস্তু চেহারার দিকে সিজদা করার জন্য উত্তোলন করবে না। হুযুর (ﷺ) এর হাদীসের মর্মানুসারে; জমিনে সিজদা করতে সক্ষম হলে সিজদা কর অন্যথায় মাথা দ্বারা ইশারা কর।


ইশারা করলে মাথা নীচু করবে ইহা যথেষ্ট হবে; কেননা এতে ইশারা বিদ্যমান রয়েছে। কপালে কিছু রেখে কপাল দ্বারা ইশারা করলে হবে না; কারণ এতে ইশারা বিদ্যমান নেই। বসার শক্তি না থাকলে পিঠের ওপর চিৎ হয়ে শোয়ে উভয় পা কেবলার দিকে করে রুকু, সিজদা ইশারায় করবে; কেননা হুযুর দ.) এরশাদ করেন, অসুস্থ ব্যক্তি দাঁড়িয়ে নামায পড়বে, তাতে অক্ষম হলে বসে পড়বে, তাতে অক্ষম হলে পিঠের ওপর ভর করে ইশারায় পড়বে, তাতেও অপারগ হলে আল্লাহ তায়ালাই তার অপারগতা গ্রহণ করার ব্যাপারে অধিক হকদার। এক পার্শ্বে শোয়ে চেহারা কিবলামুখী করে ইশারায় নামায আদায় করলে বৈধ হবে। কেননা চিৎ অবস্থায় শায়িত ব্যক্তির ইশারা কাবার আকাশের দিকে হয় এবং এক পার্শ্বে শায়িত ব্যক্তির ইশারা উভয় পায়ের দিকে; এভাবে নামায আদায় হবে। মাথা দ্বারা ইশারায় নামায পড়া সম্ভব না হলে মুলতবী রাখবে চক্ষু, অন্তর ও ভ্র“দ্বয় দ্বারা ইশারা করবে না। কেননা স্বীয় মতামতের ওপর ভিত্তি করে পরিবর্তন করা নিষিদ্ধ এবং মাথার সাথে কিয়াসও করা যাবে না কেননা ইহা দ্বারা নামাযের রুকন আদায় করা যায়; চক্ষু, অন্তর ও ভ্র“ দ্বারা আদায় করা যায় না। এ পরিস্থিতিতে ইশারা ততক্ষণ মুলতবী রাখবে যাতে নামায ছুটে না যায়। যদিও এ অবস্থা একদিন ও এক রাতের অধিক হয়; ইহাই বিশুদ্ধ মত। কেননা সে খেতাবের অর্থ সম্পর্কে জ্ঞাত; তবে বেহুশ ব্যক্তির বিপরীত। কেননা সে খেতাবের অর্থ ও মর্ম সম্পর্কে অবহিত নয়।


দাঁড়াতে সক্ষম রুকু, সিজদায় অক্ষম হলে দাঁড়িয়ে নামায পড়া আবশ্যক নয় বরং বসে ইশারা করে নামায পড়বে। কেননা মূলত কেয়াম (দাঁড়ানো) রুকন হয় সিজদা সহযোগিতার জন্যে যাতে চূড়ান্ত পর্যায়ের সম্মান নিহিত রয়েছে অতএব সিজদা করতে সক্ষম না হলে কেয়াম রুকন হিসাবে বহাল থাকতে পারে না তাই নামাযীর ইচ্ছা মোতাবেক বসে ও দাঁড়িয়ে উভয় অবস্থায় পড়তে পারবে তবে বসে ইশারা করে পড়া উত্তম। কেননা এতে সিজদার সাদৃশপূর্ণ বেশী হয়। সুস্থ ব্যক্তি দাঁড়িয়ে কিছু নামায আদায় করার পর অসুস্থ হয়ে গেলে বসে রুকু, সিজদার সাথে আদায় করবে বা ইশারা করবে বা চিৎ হয়ে শোয়ে ইশারা করবে যদি বসে ইশারা করতে সক্ষম না হয়। কেননা এ অবস্থায় অধমের ভিত্তি উত্তমের ওপর হল যা ইকতেদার ন্যায় হয়েছে। যে অসুস্থতার কারণে বসে রুকু, সিজদা আদায় করার পর সুস্থ হয়ে গেলে ইমাম আবু হানিফা ও ইমাম আবু ইউসুফ (رحمة الله) এর মতে অবশিষ্ট নামায দাঁড়িয়ে আদায় করবে। ইমাম মুহাম্মদ (رحمة الله) বলেন-


কেউ কিছু নামায ইশারা করে আদায় করার পর রুকু, সিজদা করতে সক্ষম হলে সর্ব ঐক্যমতে নতুন করে পুনরাবৃত্তি করবে। কেননা ইশারাকারীর পিছনে রুকুকারীর নামায বৈধ নয়; অনুরূপ বেনাও (ভিত্তি) বৈধ হবে না। নফল নামায দাঁড়িয়ে আরম্ভ করে পরক্ষণে অসুস্থ হয়ে অপারগ হলে লাঠি বা দেয়ালে ঠেক দিয়ে বা বসে আদায় করতে কোন অসুবিধা নেই। কেননা ইহা হল ওজর (অপারগতা)। অপারগতাবিহীন ঠেক দেয়া মাকরূহ হবে। কেননা ইহা নামাযের আদবের পরিপন্থী। কেউ কেউ বলেন, ইহা ইমাম আবু হানিফা (رحمة الله) মতে মাকরূহ হবে না। কেননা তাঁর মতে বিনা কারণে বসে গেলে ও বৈধ হবে। সে অনুযায়ী কিছুর ওপর ভর দিলেও মাকরূহ হবে না। সাহেবাইনের মতে মাকরূহ হবে। কেননা তাঁদের মতে বসে যাওয়া বৈধ নয়। তাই ঠেক দেওয়াও বৈধ হবে না। তবে ঐক্যমতের ভিত্তিতে মাকরূহ হবে। ইমাম আবু হানিফা (رحمة الله) এর মতে নামায বৈধ হবে সাহেবাইনদের মতে বৈধ হবে না। বিনা কারণে জাহাজে বসে নামায আদায় করলে ইমাম আবু হানিফা (رحمة الله) এর মতে বৈধ হবে তবে দাঁড়িয়ে পড়া উত্তম হবে।


সাহেবাইনদের মতে ওজর ব্যতীত বৈধ হবে না। কেননা দাঁড়াতে সক্ষম ব্যক্তি কোন কারণ ব্যতীত উহা বর্জন করতে পারে না। ইমাম সাহেবের দলীল- সেখানে মাথা ঘুরুনি অধিক হয়, উহাই বাস্তবতা কিন্তু উত্তমা কেননা উহা বিপরীত দিকের সাদৃশ্য হতে অনেক দূরে তাই সম্ভব হলে উহা হতে বের হওয়া উত্তম। কেননা এতে অন্তর অধিক শান্ত হয়। মতানৈক্য অনাবদ্ধ ও আবদ্ধ অবস্থায় তীরে থাকার মত; ইহাই শুদ্ধ। পাঁচ ওয়াক্ত বা তার চেয়ে কম বেঁহুশ অবস্থায় অতিবাহিত হলে কযা আদায় করতে হয়। এর অধিক হলে কযা আদায় করতে হয় না। ইহা ইসতেহসান (সূ² কিয়াস) এর ভিত্তিতে। অন্যথায় কিয়াস মোতাবেক বেঁহুশ অবস্থায় এক ওয়াক্ত নামাযের সময় চলে গেলে অপারগতা প্রমাণিত হওয়ার প্রেক্ষিতে সে পাগলের ন্যায় হওয়াতে কযা ওয়াজিব না হওয়া যুক্তিসঙ্গত।


فروع


اذا لم يستطع المريض السجود اومأبراسه اِيماء ولم يرفع الى جبهة شيئا – فان عجز المريض عن الايماء فى صلاته على جنب او مستلقيا اخرت عنه الصلوٰة القليلة – مادون ست صلوات – ثم يؤديها بعد الشفاء .


وكذا اذا زادت على ست لكنه يفهم الخطاب الذى يخاطب به من الناس يقضيها بعد الشفاء فان مات قبل الشفاء فلا اثم عليه لانه لم يدرك اياما يقضى فيها الصلوات واما اذا زادت على ست ولم يفهم الخطاب. فتسقط عنه الصلوات حتى يشفى اويعقل الافليتنبه الاصحاء الٰى مكانة الصلوٰة فى الاسلام يصليها المريض كما يستطيع لاتسقط عن المرأة اثناء المخاض اذا لم يخرج الولديكلف بها المجاهد وهو يعاين العدو على الصور المذكورة فى صلاة الخوف وليحزروا .


من اضطر للذهاب الى المستشفى للمعالجة فيحسن به ان يهيئ بلاطة   طاهرة بتيمم عليها حين يعجز عن الحركة فى سرير المرض . يصلى المريض العاجز والمبتلى بثياب (نجسة) .


يكفى المريض ان يتوضا اويتيمم لوقت كل صلاة مهما خرج عنه من ناقض للوضوء من جنس مابه مرضه مادام فى الوقت يصلى المريض الى جهة قدرته ولو كانت غيرالقبلة .


الصلوٰة لاتسقط عن المكلف مادام قادرا على الاداء – واما من عجز بسبب المرض عن اداء بعض الاركان ويسقط بعضه لان العاجز لايكلف .


فان كان قادرا على الاداء – لكن يخاف زيادة العلة يسقط عنه ايضًا- فاذا عجز عن القيام يصلى قاعدا بركوع وسجود فان عجز عن الركوع والسجود يصلى قاعدا بالايماء – ويجعل السجود اخفض من الركوع ليقع الفصل بينهما فان عجز عن القعود ايضا يستلقى ويؤمئ ايماءً .


واصله ماروى عن عمران بن الحصين – ثم اذا صلى قاعدابر كوع وسجود اوبايماء كيف يقعد فى اوّل الصلوٰة فى حال الركوع ؟ اختلف الروايات عن اصحابنا – روى محمد عن ابى حنيفةؒ انه يجلس كيف يشاء – وروى الحسن عن ابى حنيفة انه اذا افتتح الصلوٰة يتربع اذار كع يفترش رجله اليسرىٰ ويجلس عليها – عن ابى يوسفؒ انه يتربع وعن زفرؒ يفترش رجله اليسرىٰ فى جميع صلوٰته والصحيح رواية محمد . لان عذر المريض يسقط عنه الاركان فلأن يسقط عنه الهيأة اولٰى .


فان كان قادرا على القيام دون الركوع والسجود فانه يومئ قاعدا لاقائما فهوالمستحب ولواومأ قائماجاز- وقال الشافعىؒ يصلى قائما لاقاعدا لان القيام ركن فلايسقط من غير عذر.


ولكن نقول ان الغالب ان من عجز عن الركوع عجز عن القيام والغالب ملحق بالمتيقن .


وينبغى للمريض ان يأتى بالار كان كلها مثل الصحيح لان السقوط بقدر العجزولم يوجد – ثم المريض اذافاتته الصلوات فى مرضه او كان عليه فوائت الصحة فقضاها فى المرض بأنقص ممافات من حيث الاركان فانه يجوز .


ولوفاتته الصلوٰت فى حال المرض بالاقيام اوبالايماء ثم صح وبرأ- فان عليه ان يقضٰى بقيام وركوع وسجود ولوقضاها كمافاتت لايجوز .


والمعتبر حال الشروع فى القضاء لان وجوب القضاء موسع وانما يتغير الوجوب وقت الشروع .


واصله قوله عليه السلام ، من نام عن صلاة اونسيها فليصلها اذا ذكرها فان ذلك وقتها .


ولوان المريض اذا قدر على القيام او على الركوع والسجود بعد ماشرع فى الصلوٰة قاعدا وبالايماء ينظر .


ان شرع قاعدا بركوع وسجود فانه يبنى على تلك الصلوٰة ويتمها قائمابر كوع وسجود عند ابى حنيفة وابى يوسف رحمهماالله لان من أصلهما .


ان اقتداء القائم بالقاعد الذى يصلى بركوع وسجود جائز فى الابتداء فكذلك يجوز فى البناء وامّا اذا كان يصلى بالايماء قاعدا اومستلقيا فلا يبنىٰ اذا قدر على القيام او الركوع والسجود عندنا .


والصحيح قولنا وهو ان الصلوٰة بالايماء ليست صلوٰة حقيقة – لكن جعلت صلوٰة فى حق المومئ بطريق الضرورة فيظهر فى حقه لافى حق غيره – فلايجوز الاقتداء به الّامن الذى هو مثله بخلاف القائم مع القاعد – فان القاعد مصل بالر كوع والسجود على ماعرف .


ولوان المريض المؤمئ اذا رفع الى وجهه وسادة اوشئ فيسجد عليه – ولم يومئ بان لم يحرك راسه نوع تحريك فانه لايجوز ولاينبغى ان يفعل هكذا .


لان الفرض فى حقه الايماء وهو قائم مقام الصلوٰة ولم يوجد فاما اذا وجد منه نوع تحريك الراس حتى وصل راسه الى الوسادة جاز لوجود الايماء وان قل كما قاله السمرقندى رحمة الله عليه . 


والله اعلم بالصواب.


বিস্তারিত বর্ণনা


অসুস্থ ব্যক্তি সিজদা করতে অপারগ হলে মাথা দ্বারা ইশারা করবে, কোন কিছু কপালের দিকে উত্তোলন করবে না। পার্শ্বে বা চিৎ হয়ে শোয়ে ইশারা করতে অক্ষম হলে অপহৃত ছয় ওয়াক্তের কম নামায সুস্থ হওয়ার পর কাযা আদায় করবে। অনুরূপ অবস্থায় ছয় ওয়াক্তের বেশী নামায অপহৃত হলে তবে রোগী মানুষের কথাবার্তা বুঝতে সক্ষম হলে আরোগ্যের পর কাযা আদায় করবে। এ অবস্থায় আরোগ্যের পূর্বে মারা গেলে গুনাহগার হবে না। কেননা সে কাযা আদায় করার সময় পায়নি। ছয় ওয়াক্তের বেশী অপহৃত হলে এবং সে মানুষের কথাবার্তা হৃদয়ঙ্গম করতে সক্ষম না হলে আরোগ্য লাভ করা পর্যন্ত নামায রহিত হয়ে যাবে।


খবরদার! সুস্থ ব্যক্তিরা ইসলামে নামাযের স্থান সম্পর্কে সাবধান হওয়া আবশ্যক। অসুস্থ ব্যক্তিরা যেভাবে সম্ভব হয় সেভাবে নামায আদায় করবে। প্রসূতিদের বাচ্চা বের হওয়ার পূর্বেও নামায রহিত হবে ন্ ামুজাহিদ তুমুল জানবাজি যুদ্ধেও সালাতুল খাওফ আদায় করতে বাধ্য। তাই অসুস্থ অবস্থায় বিছানায় নড়াচড়া করতে অপারগ হাসপাতালে চিকিৎসার উদ্দেশ্যে গমনের জন্য অস্থির লোকদের উচিত তায়াম্মুম করার জন্য পবিত্র পাথর প্রস্তুত রাখা যাতে তায়াম্মুম করে নামায আদায় করা যায়। রোগী ও ওজরওয়ালা লোক অপবিত্র কাপড় দ্বারা নামায আদায় করতে পারে এবং প্রত্যেক নামাযের জন্য নতুন করে অযু বা তায়াম্মুম করতে হয়। কেননা অসুস্থতার কারণে অযু ভঙ্গকারী কোন কিছু বের হওয়ার সম্ভাবনা থাকে। রোগীর সুবিধা অনুযায়ী কিবলার ভিন্ন দিকে হলেও নামায আদায় করতে হবে। নামাযের হুকুম অর্পিত ব্যক্তি আদায়ে সক্ষম পর্যন্ত নামায রহিত করা যাবে না। তবে আদায় করতে অপারগ ব্যক্তি থেকে রহিত হবে। কেননা অপারগ উহার মুকাল্লাপ নয়। আদায় করতে সক্ষম কিন্তু রোগ বৃদ্ধির ভয় থাকলেও রহিত হয়ে যাবে। দাঁড়াতে অক্ষম হলে বসে রুকু-সিজদা করে আদায় করবে। রুকু-সিজদা করা করতে অপারগ হলে বসে ইশারা করে আদায় করবে। সিজদায় রুকু থেকে বেশী ঝুঁকবে যেন রুকু ও সিজদার মধ্যে পার্থক্য হয়। বসতে অক্ষম হলে চিৎ হয়ে শোয়ে ইশারা করে আদায় করবে। এর দলীল- হযরত ইমরান বিন হুছাইন মতে বর্ণিত হাদীস। অত:পর বসে রুকু-সিজদা আদায়কারী বা ইশারাকারী রুকু অবস্থায় নামাযের প্রথমে কিভাবে বসবে? আমরা হানাফীদের মধ্যে বিভিন্ন রিওয়ায়ত বিদ্যমান- ইমাম মুহাম্মদ ইমাম আবু হানিফা থেকে বর্ণনা করেন, যেভাবে চায় সেভাবে বসতে পারবে। ইমাম হাসান (رحمة الله) ইমাম আবু হানিফা (رحمة الله) থেকে বর্ণনা করেন, নামাযের প্রারম্ভে চারজানু হয়ে বসবে, রুকুর সময় বাম পা বিছায়ে এর ওপর বসবে। ইমাম আবু ইউসুফ হতে বর্ণিত, চারজানু হয়ে বসবে। ইমাম জুফার (رحمة الله) হতে বর্ণিত, সর্বাবস্থায় বাম পা বিছায়ে বসবে। ইমাম মুহাম্মদের রেওয়ায়তই বিশুদ্ধ কেননা রুগ্ন ব্যক্তির সমস্যার কারণে আরকান রহিত হয়ে যায়; তাই তার জন্যে উত্তম অবস্থায় বসাও রহিত হয়ে যাবে। দাঁড়াতে সক্ষম রুকু-সিজদা করতে অক্ষম ব্যক্তি বসে ইশারা করবে দাঁড়িয়ে নয়, ইহাই মুস্তাহাব, দাঁড়িয়ে ইশারা করলেও বৈধ হবে। ইমাম শাফেয়ী (رحمة الله) বলেন, দাঁড়িয়ে পড়বে বসে নয়; কেননা কেয়াম একটি রুকন, বিনা কারণে রহিত হবে না। কিন্তু হানাফীরা বলেন, অধিকাংশ এরূপ হয় যে ব্যক্তি রুকু করতে অপারগ সে কেয়াম করতেও অপারগ হয়; অধিকই বাস্তবের সাথে সংযুক্ত। রুগ্ন ব্যক্তি প্রত্যেক আরকান আদায় করা সুস্থ ব্যক্তির ন্যায় উত্তম। কেননা অপারগতার পরিমাণ অনুযায়ী রহিত হয়; উহা বিদ্যমান নেই। অসুস্থ অবস্থার অপহৃত নামায ও সুস্থ অবস্থান অপহৃত নামায নিম্নমানের আরকান আদায়ের মাধ্যমে অসুস্থ অবস্থায় কযা পড়লে বৈধ হবে। াসুস্থ অবস্থার কিয়ামবিহীন বা ইশারা অবস্থার কয়েক ওয়াক্ত নামায অপহৃত হলে সুস্থ অবস্থায় কিয়াম, রুকু ও সিজদা সহকারে কাযা আদায় করবে। অপহৃত অবস্থার ন্যায় কিয়াম, রুকুও সিজদা ব্যতীত আদায় করলে বৈধ হবে না। কাযা আদায়ের বেলায় আরম্ভ করার অবস্থা গ্রহণযোগ্য। কেননা কাযা শক্তি অনুপাতে ওয়াজিব হয়, কিন্তু তা আরম্ভ করার সময় পরিবর্তন হয়। এর দলীল- নবী করিম (ﷺ) এর হাদীস শরীফ যে ব্যক্তি নামায না পড়ে ঘুমায় বা ভুলে যায় সে যেন স্মরণ হওয়ার সাথে সাথে উহা আদায় করে দেয় কেননা উহাই হল তার সময়। বসে রুকু ও সিজদাকারী বা ইশারাকারী অসুস্থ ব্যক্তি নামায আরম্ভ করার পর দাঁড়াতে সক্ষম হলে লক্ষ্য করবে যদি সে বসাবস্থায় রুকু ও সিজদার সাথে আরম্ভ করে ইমাম আবু হানিফা ও আবু ইউসুফের মতে এখন দাঁড়িয়ে রুকু ও সিজদার সাথে নামায আদায় করবে ইহাই তাঁদের নীতিমালা। দাঁড়িয়ে নামায আদায়কারী বসাবস্থায় রুকু ও সিজদাকারীর পিছনে ইকতেদা করা বৈধ হবে। অনুরূপভাবে বিনাও বৈধ হবে। বসে ইশারাকারী বা চিৎ হয়ে শোয়ে ইশারাকারী আরম্ভ করার পর কিয়াম বা রুকু ও সিজদার সক্ষম হলে হানাফীদের মতে বিনা জায়েয হবে না। আমরা হানাফীদের বিশুদ্ধ মতামত হল- ইশারার মাধ্যমে নামায প্রকৃত নামায নয়, কিন্তু রুগ্ন ব্যক্তির জন্যে জরুরী ভিত্তিতে নামায বলা হয়েছে তাই উহা তার বেলায় নামায হবে অন্যের বেলায় হবে না। সুতরাং তার ইকতেদা জায়েয হবে না তবে তার মত লোকদের জায়েয হবে। ইহা দন্ডায়মান ব্যক্তির ইকতেদা বসে রুকু ও সিজদাকারীর পিছনের বিপরীত। কেননা বসে রুকু, সিজদার সাথে নামায আদায়কারীকে প্রসিদ্ধ মতানুসারে নামাযী বলে গণ্য করা হয়। অসুস্থ ইশারাকারী বালিশ বা অন্য কিছু কপালের দিকে উত্তোলন করে উহার ওপর সিজদা করে কোন ধরণের মাথা নড়াচড়া না করে উহা জায়েয হবে না, এরূপ করা ঠিক হবে না। কেননা তার জন্যে ফরয হল ইশারা করা, যা নামাযের স্থলাভিষিক্ত তা পাওয়া যায়নি। তবে কোন ধরণের মাথা নড়াচড়া করে বালিশ পর্যন্ত পৌঁছে যায় জায়েয হয়ে যাবে। কেননা এতে সামান্য হলেও ইশারা প্রমাণিত হয়েছে। এভাবে ইমাম সমরকন্দী (رحمة الله) বর্ণনা করেছেন। আল্লাহ তায়ালাই প্রকৃত সত্য সম্পর্কে জ্ঞাত।

 
Top