৯- بَابُ مَا جَاءَ فِي النَّهْيِ عَنْ اِشْتَرَاءِ الثَّمَرَةِ حَتَّىٰ يُشْقِحَ

٣٣٥- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ أَبِي الزُّبَيْرِ، عَنْ جَابِرٍ ، أَنَّ النَّبِيَّ  نَهَىٰ أَنْ يُشْتَرَىٰ ثَمَرَةٌ حَتَّىٰ يُشْقِحَ.


বাব নং ১৭৪. ৯. ফল লাল বা হলুদ না হওয়া পর্যন্ত ক্রয় করা নিষিদ্ধ


৩৩৫. অনুবাদ: ইমাম আবু হানিফা আবু যুবাইর থেকে, তিনি জাবির (رحمة الله) থেকে বর্ণনা করেন, নবী করমি (ﷺ)  ফল লাল বা হলুদ না হওয়া পর্যন্ত ক্রয় করতে নিষেধ করেছেন। 

(মুসনাদে আবি আওয়ানা, ৩/২৮৯/৫০১১)



٣٣٦- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ جَبَلَةَ، عَنِ ابْنِ عُمَرَ ، قَالَ: نَهَىٰ رَسُوْلُ اللهِ  فِي النَّخْلِ حَتَّىٰ يَبْدُوْ صَلَاحُهُ.


৩৩৬. অনুবাদ: ইমাম আবু হানিফা জাবালা থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  বৃক্ষের ফল পুষ্ট ও পরিপক্ক হওয়ার পূর্বে বিক্রি করতে নিষেধ করেছেন। 

(বায়হাকী কুবরা, ৬/২৪/১০৮৯৫)


ব্যাখ্যা: বৃক্ষের উপর কাঁচা অবস্থায় খেজুর বিক্রি করা জায়েয নয়। তবে খাওয়ার উপযুক্ত  তথা পাকার পর কর্তন করে বিক্রি করলে কোন অসুবিধা নেই। কেননা ফল পরিপক্ক হওয়ার পূর্বে ক্রয় করলে এক পক্ষ ক্ষতিগ্রস্থ হবে।


٣٣٧- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَطَاءٍ، عَنْ أَبِيْ هُرَيْرَةَ ، عَنِ النَّبِيِّ ، قَالَ: إِذَا طَلَعَ النَّجْمُ رُفِعَتِ الْعَاهَاتُ يَعْنِي الثُّرَيَا.


৩৩৭. অনুবাদ:  ইমাম আবু হানিফা আতা থেকে, তিনি আবু হোরাইরা (رضي الله عنه) থেকে, তিনি নবী করমি (ﷺ)  থেকে বর্ণনা করেন, তিনি বলেন, যখন তারকা (সুরাইয়া) উদিত হয় তখন ফলের উপর থেকে বিপদ দূরীভূত হয়ে যায়।  

(মুসনাদে আহমদ, ১৪/১৯২/৮৪৯৫)


ব্যাখ্যা: হিজায শহরে গ্রীষ্মকালের প্রারম্ভে সুরাইয়া নামক একটি তারকা ফজরের সাথে সাথে উদিত হয়। এটা যেন ফল সমূহের বিপদ কেটে যাওয়ার আলামত এবং ফলসমূহ পূর্ণতায় পৌঁছার প্রধান লক্ষণ।
 
Top