১০- كِتَابُ الرِّضَاعِ

১- بَابُ مَا جَاءَ فِيْ مُسَاوَاةِ الرِّضَاعِ وَالنَّسَبِ فِي التَّحْرِيْمِ

٢٨٣- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الْـحَكَمِ، عَنِ الْقَاسِمِ، عَنْ شُرَيْحٍ، عَنْ عَلِيٍّ ، عَنِ النَّبِيِّ ، قَالَ: يَحْرُمُ مِنَ الرَّضَاعِ مَا يَحْرُمُ مِنَ النَّسَبِ، قَلِيْلُهُ وَكَثِيْرُهُ.


১০. দুধপান অধ্যায়


বাব নং ১৩৩. ১১. দুধপান ও বংশ সম্পর্কীয় হারাম এক সমান


২৮৩. অনুবাদ: ইমাম আবু হানিফা হাকাম থেকে, তিনি কাসেম থেকে, তিনি শুরাইহ্ থেকে, তিনি আলী (رضي الله عنه) থেকে, তিনি নবী করমি (ﷺ)  থেকে বর্ণনা করেন, তিনি বলেন, বংশ সূত্রে যারা হারাম, দুধপান সূত্রেও তারা হারাম। দুধ অল্প পান করুক আর বেশী পান করুক। 

(ইবনে মাজাহ, ১/১৬২৩/১৯৩৭)


ব্যাখ্যা: বর্ণিত হাদিসে দুধপানের বিষয়টি একটি মতবিরোধ মাসয়ালা। ইমাম আবু হানিফা (رحمة الله)’র মতে শিশু একবারও যদি দুধপান করে এবং তা পেটে প্রবেশ করলেই হারাম হওয়ার জন্য যথেষ্ট। হযরত আলী, ইবনে মাসউদ, ইবনে ওমর, ইবনে আব্বাস (رضي الله عنه), হাসান বসরী, সাঈদ ইবনে মুসাইয়্যিব, তাউস, আতা, মকহুল, যুহুরী, কাতাদাহ (رحمة الله) সহ আরো অনেকেই এই মত পোষণ করেন। ইবনে মুনযির (رحمة الله) বলেন, অধিকাংশ ফকীহ এতে ঐকমত্য পোষণ করেন। তিনি কুরআনের আয়াত وامهاتكم التى ارضعنكم দ্বারা দলীল পেশ করেন। এতে সাধারণভাবে দুধপান করানোকে হারাম স্থির করা হয়েছে। এতে একবার বা দু’বার, কম বা বেশী পানের শর্ত নেই। আর শাফেঈ (رحمة الله) এর দলীল খবরে ওযাহিদ এর দ্বারা কিতাবুল্লাহর উপর অতিরিক্ত করা যাবেনা।

ইমাম শাফেঈ (رحمة الله)’র মতে এক, দুই বা পাঁচবারের কমে হারাম সাব্যস্ত হবে না। তিনি হযরত আয়েশা (رضي الله عنه) বর্ণিত হাদিস দ্বারা দলীল পেশ করেন, যাতে আছে لاتحرم المصة والمصتان “একবার বা দু‘বার দুধপানে হারাম সাব্যস্ত হবেনা।” তবে দলীল ও কিয়াস দ্বারা হানাফী মাযহাবই সঠিক বলে প্রমাণিত হয়।


٢٨٤- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الْـحَكَمِ، عَنْ عِرَاكِ بْنِ مَالِكٍ، عَنْ عُرْوَةَ بْنِ الزُّبَيْرِ، عَنْ عَائِشَةَ ، قَالَتْ: جَاءَ أَفْلَحُ بْنُ أَبِي الْقُعَيْسِ لِيَسْتَأْذِنُ عَلَىٰ عَائِشَةَ، فَاحْتَجَبَتْ مِنْهُ، فَقَالَ: تَحْتَجِبِيْنَ مِنِّيْ، وَأَنَا عَمُّكِ؟ فَقَالَتْ: فَكَيْفَ ذَلِكَ؟ قَالَ: أَرْضَعَتْكِ امْرَأَةُ أَخِيْ بِلَبَنِ أَخِيْ، قَالَتْ: فَذَكَرْتُ ذَلِكَ لِرَسُوْلِ اللهِ ، فَقَالَ رَسُوْلُ اللهُ : تَرِبَتْ يَدَاكِ، أَمَا تَعْلَمِيْنَ أَنَّهُ يَحْرُمُ مِنَ الرَّضَاعِ مَا يَحْرُمُ مِنَ النَّسَبِ.


২৮৪. অনুবাদ: ইমাম আবু হানিফা হাকাম থেকে, তিনি ইরাক ইবনে মালিক থেকে, তিনি উরওয়া ইবনে যুবাইর থেকে, তিনি আয়েশা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, আফলাহ ইবনে আবুল কুয়াইস (رضي الله عنه) তাঁর নিকট আসার অনুমতি চাইলে তিনি তাঁর থেকে পর্দা করলেন। আফলাহ বললেন, তুমি আমার থেকে পর্দা করতেছ অথচ আমি হলাম তোমার চাচা! আয়েশা (رضي الله عنه) বললেন, এটা কিভাবে? তখন আফলাহ বললেন, আমার ভাবী তোমাকে আমার ভাইয়ের দুধপান করায়েছেন। আয়েশা (رضي الله عنه) বলেন, আমি এই ঘটনা রাসূল (ﷺ) কে বললে তিনি বলেন, তোমার হাত ধুলা মিশ্রিত হোক। তুমি কি জান না যে, বংশ সূত্রে যারা হারাম হয় দুধ সূত্রেও তারা হারাম হয়। 

(মুসলিম, ৪/১৬৩/৩৬৪৬)


 
Top