৯- كِتَابُ الْاِسْتِبْرَاءِ

১- بَابُ مَا جَاءَ فِي الْاِسْتِبْرَاءِ

٢٨٢- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ ، قَالَ: نَهَى النَّبِيُّ  أَنْ تُوْطَأَ الْـحُبَالَىٰ حَتَّىٰ يَضَعْنَ مَا فِيْ بُطُوْنِهِنَّ.



৯. গর্ভাশয় পরিচ্ছন্ন করার অধ্যায়


বাব নং ১৩২. ১. গর্ভাশয় পরিচ্ছন্ন করা প্রসঙ্গে


২৮২. অনুবাদ: ইমাম আবু হানিফা নাফে থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, রাসূল (ﷺ)  গর্ভবর্তী মহিলাদের সাথে সঙ্গম করতে নিষেধ করেছেন যতক্ষণ পর্যন্ত সে তার পেটের সন্তান প্রসব না করে। 

(তিরমিযী, ৪/৭১/১৪৭৪)


ব্যাখ্যা: গর্ভবতী মহিলা দ্বারা উদ্দেশ্য হলো গ্রেফতারকৃতদাসী। 


❏কেননা ইমাম আ‘যম (رحمة الله)’র অপর বর্ণনায় حبالى এর সাথে من السبي এর শর্ত যুক্ত করা হয়েছে। অর্থাৎ গ্রেফতারকৃত গর্ভবতী মহিলাদের বেলায় এই হুকুম প্রযোজ্য। 


❏ইমাম আহমদ, আবু দাউদ আবু সাঈদ খুদুরী (رضي الله عنه) থেকে গযওয়ায়ে আওতাস’র বন্দীদের ব্যাপারে বর্ণিত হাদিসে উলে­খ করেন যে, গর্ভবতী নারীর সাথে সঙ্গম করা যাবে না, যতক্ষণ পর্যন্ত সে সন্তান প্রসব না করে এবং গর্ভবিহীন নারীর সাথে সঙ্গম করা যাবে না, যতক্ষণ পর্যন্ত সে প্রথমবারে মত ঋতুবতী হবেনা। এ বিধান হলো গর্ভাশয় পরিচ্ছন্ন করার এবং বংশ সাব্যস্ত করার জন্য। ঐ গর্ভবতী নারীও এই বিধানের অর্ন্তভুক্ত, যাকে ক্রয় করা যায়, অথবা ঐ নারী যিনার দ্বারা যে গর্ভবতী হয়েছে অথবা ঐ মহিলা যার বিবাহ ইসলাম বা হিজরতের কারণে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে এবং আমাদের দেশে চলে এসেছে। এই বিধানের মধ্যে স্বীয় বিবাহিত গর্ভবতী স্ত্রী অন্তর্ভুক্ত নয় এবং ঐ নারীও অন্তর্ভুক্ত নয়, যে যিনা দ্বারা গর্ভবতী হয়েছে, যার স্বামী নিজেই যিনাকারী সে বিবাহের পূর্বেই তার সাথে যিনায় লিপ্ত হয়েছিল ফলে সে গর্ভবতী হয়েছে। গর্ভবতী মুহাজির মুসলিম নারীও এই বিধানের অন্তর্ভুক্ত নয়। তাদের ইদ্দত শেষ না হওয়া পর্যন্ত বিবাহ জায়েয নেই তাই সঙ্গম জায়েয হবে কিভাবে? আর তাদের ইদ্দত হলো সন্তান প্রসব করা।

 
Top