১২-ই রবিউল আউয়াল মিলাদুন্নাবী; ১২-ই রবিউল আউয়াল ওফাতুন্নাবী নয়..

[বিঃদ্রঃ ঈদে মিলাদুন্নবী (দরুদ) দিবসে টিভি ও পত্র-পত্রিকার সংবাদে বলা হয়- "আজ ১২ই রবিউল আউয়াল, মহানবী হাযরাত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের #জন্ম ও #মত্যু_দিবস!" এটা সম্পূর্ণই গোমরাহীপূর্ণ ভুল তথ্য। ১২ই রবিউল আউয়াল প্রিয়নাবী (ﷺ) এর শুভাগমন দিবস বটে, কিন্তু ঐ দিন কোনভাবেই প্রিয়নাবী (ﷺ)'র ওফাত দিবস বা (তাদের ভাষায়) মৃত্যু দিবস নয়। এ বিষয়ে সকলেই পোস্ট করে জনসচেতনতা সৃষ্টি করুন।] 

এই প্রবন্ধ তিন ভাগে বিভক্ত করে আলোচনা করা হয়েছে। 
।। এক ।। ১২-ই রবিউল আউয়াল মিলাদুন্নাবী; 

।। দুই ।। ১২ই রবিউল আউয়াল ওফাতুন্নাবী নয়; 

।। তিন ।। যদি কেউ একথা বলে, ১২ রবিউল আউয়াল শুধু মিলাদুন্নাবীর খুশী উদ্যাপন না করে, ‘ওফাতুন্নাবী’র শোকও পালন করা চাই, কেউ যদি মিলাদুন্নাবী উদ্যাপন করাকে শির্ক ও বিদ‘আত ইত্যাদিও বলে বেড়ায়, আবার কেউ কেউ যদি মুসলমানদের মিলাদুন্নাবী উদ্যাপনকে ওফাতুন্নাবীর শোক দিবস হিসেবেও আখ্যায়িত করার প্রয়াস পায়, তবে ওদের উক্তিগুলোর জবাব। 

বিসমিল্লাহির রহমানির রহিম। আলহামদুলিল্লাহ ওয়াস সলাতু ওয়াস সালামু আলা রসুলিল্লাহ। 

বারো(১২)ই রবিউল আউয়ালে বিশ্বের সমস্ত মুসলিম তাঁদের ত্রাণকর্তা ও দয়ালু আক্বা হাযরাত আহমাদ মুজতাবা মুহাম্মদ মোস্তফা [ﷺ]-এর বেলাদত শরীফের খুশী উদ্যাপন করে আসছেন। আর এ জন্যই আপন প্রতিপালকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন যে তিনি এ ঐতিহাসিক দিনে তাঁর সর্বাপেক্ষা বৃহৎ নি’মাতরূপে বিশ্বকুল সরদার [ﷺ]'কে প্রেরণ করেছেন। কিন্তু মিলাদুন্নাবী [ﷺ]-এর খুশী উদ্যাপনকে বিদ্‘আত মনে করে এবং ওই মহান দিনে ও মাসে ‘সিরাতুন্নাবী’ ইত্যাদি বিকল্প নাম আবিষ্কার করে মিলাদুন্নাবী’র গুরুত্বকে খাটো করে দেখানোর অপচেষ্টা চালায় এমন কিছুলোক গত কয়েক বছর ধরে এক্ষেত্রে আরেকটা বিভ্রান্তির জন্ম দিয়েছে। তারা ১২ রবিউল আউয়ালকে ‘বিশ্বনাবী [ﷺ]-এর ওফাত দিবস (ওফাতুন্নাবী) হিসেবেও চিহ্নিত করে ‘মিলাদুন্নাবী’র খুশী উদ্যাপনের দিক থেকে মুসলিম সমাজের ধর্মীয় অনুভূতিকে অন্যদিকে ফেরানোর অপচেষ্টা চালাচ্ছে। দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, এ কয়েক বছর থেকে আমাদের দেশের প্রচার মাধ্যমগুলোতেও ১২ রবিউলের ওই দিবসের তাৎপর্য উল্লেখ করতে গিয়ে ‘মিলাদুন্নাবী’-এর সাথে ‘ওফাতুন্নাবী’ (ওফাত দিবস) শব্দটার সংযোজন করতে দেখা ও শুনা যাচ্ছে। অথচ ওফাতুন্নাবী [ﷺ] সর্বসম্মতভাবে সোমবার হলেও ১২ রবিউল আউয়াল তারিখে কি না তা নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে। 

এ নিবন্ধে একথাই প্রমাণিত করার প্রয়াস পাচ্ছি, ১২ রবিউল আউয়াল শরীফ হচ্ছে বিশ্বনাবী [ﷺ]-এর পবিত্র বেলাদতেরই দিন (মীলাদুন্নাবী); ওফাতের তারিখ নয়। তাই ওই তারিখে আহলে সুন্নাত তথা বিশ্ব মুসলিম নাবী করীম [ﷺ]-এর পবিত্র বেলাদত বা জন্মের খুশীই উদ্যাপন করে আসছেন। বস্তুত এটাই তাঁদের যথাযোগ্য পদক্ষেপ এবং পবিত্র ক্বোরআন, সুন্নাহ্, ইজমা এবং গ্রহণযোগ্য ক্বিয়াস সম্মত অতীব বরকতময় কাজ।

।। এক।। 

□ ১২ রবিউল আউয়াল হচ্ছে ‘পবিত্র মিলাদ’-এর দিনঃ  

সত্যের মাপকাঠি সাহাবা কেরাম থেকে বিশুদ্ধরূপে বর্ণিত হয়েছে, ১২ রবিউল আউয়াল বিশ্বনাবী হুযূর আকরাম [ﷺ]-এর পবিত্র বেলাদতেরই দিন। যেমন হাফেয আবূ বকর ইবনে আবী শায়বাহ্ (ওফাত ২৩৫হিজরি) সহীহ্ সনদ সহকারে বর্ণনা করেছেন- 

   [ عَنْ عَفَّانٍ عَنْ سَعِیْدِبْنِ مِیْنَا عَنْ جَابِرٍ وَابْنِ عَبَّاسٍ اَنَّہُمَا قَالاَ وُلِدَ رَسُوْلُ اللّٰہِ صَلَّی اللّٰہُ عَلَیْہِ وَسَلَّمَ عَامَ الْفِیْلِ یَوْمَ الْاِثْنَیْنِ الثَّانِیْ عَشَرَ مِنْ شَہْرِ رَبِیْعِ الْاَوَّلِ ] 

অর্থাৎ হাযরাত আফ্ফান রাঃ থেকে বর্ণিত, তিনি হাযরাত সা‘ঈদ ইবনে মীনা থেকে বর্ণনা করেছেন, হাযরাত জাবের ও হাযরাত ইবনে আব্বাস [رضى الله عنهما] বলেন, রসূলুল্লাহ্ [ﷺ]-এর বেলাদত শরীফ ঐতিহাসিক ‘হস্তি বাহিনী বর্ষের’ (যে বছর আবরাহা তার হস্তিবাহিনী নিয়ে কা’বা শরীফ ধবংস করতে এসে নিজে ধবংসপ্রাপ্ত হয়েছিলো) ১২ রবিউল আউয়াল সোমবার হয়েছিলো।

রেফারেন্স 
ক) ‘বুলূগুল আমানী ফী শরহিল ফাত্তিহর রব্বানী’: ২য় খণ্ডঃ ১৮৯ পৃ. বৈরুতে মুদ্রিত; 
খ) ‘আল-বিদায়াহ্ ওয়ান্ নিহায়াহ্’: ২য় খণ্ডঃ ২৬০ পৃ. বৈরুতে মুদ্রিত। 

উক্ত বর্ণনার ‘সনদ’-এর মধ্যে প্রথম বর্ণনাকারী হাযরাত আফ্ফান সম্পর্কে মুহাদ্দিসগণ বলেছেন- 

‘‘আফ্ফান একজন উচ্চ পর্যায়ের নির্ভরযোগ্য ইমাম, প্রবল স্মরণশক্তি ও দৃঢ় প্রত্যয়সম্পন্ন ব্যক্তিত্ব।’’ 

রেফারেন্স 
খোলাসাতুত্ তাহ্যীব’ ২৬৮পৃ. বৈরুত মুদ্রিত। 

‘‘২য় বর্ণনাকারী সা‘ঈদ ইবনে মীনা। তিনিও অত্যন্ত নির্ভরযোগ্য।’’ 

রেফারেন্স 
খোলাসাহ্ঃ ১৪৩ পৃষ্ঠা এবং ‘তাক্বরীব’ ১২৬ পৃ.। 

এ দু’জন উচ্চ পর্যায়ের ফক্বীহ্ সাহাবীর বিশুদ্ধ সনদসহকারে বর্ণনা থেকে প্রমাণিত হলো, ১২ রবিউল আউয়াল হচ্ছে হুযূর [ﷺ]-এর পবিত্র ‘মিলাদ দিবস’। সুতরাং পরবর্তী যুগগুলোর কোন ইতিহাস লেখকের ভিন্নকথা এবং ধারণা বা অনুমান উক্ত বিশুদ্ধ বর্ণনার মোকাবেলায় দৃষ্টিপাতযোগ্য ও গ্রহণযোগ্য হতে পারে না। 

অতএব, হাযরাত যোবায়র ইবনে বাক্কার, ইমাম ইবনুল আসাকির, ইমাম জামাল উদ্দীন ইবনে জূযী এবং ইবনুল জায্যার প্রমুখ ১২ রবিউল আউয়াল ‘বিশ্বনাবী [ﷺ]'র মিলাদ দিবস’ হওয়াই নির্ভরযোগ্য ও সেটার উপর গবেষক ইমামদের ‘ইজমা’ (ঐকমত্য) প্রতিষ্ঠিত হবার কথা ঘোষণা করেছেন। 

রেফারেন্স 
(ক) ‘সীরাত-ই হালবিয়াহঃ ১ম খণ্ডঃ ৯৩ পৃ, 
(খ) যারক্বানী আলাল মাওয়াহিবঃ ১ম খণ্ডঃ ১৩২ পৃ, 
(গ). ‘মা-সাবাতা মিনাস্ সুন্নাহ্, কৃত. শায়খ আল-মুহাক্বক্বিক্ব দেহলভীঃ ৯৮পৃ, 
(ঘ) ‘শামামাহ্-ই আম্বরিয়াহ্’ পৃ. -৭, কৃত. নাওয়াব সিদ্দীক্ব হাসান খান ভূপালী আহলে হাদীস। 

উলামা মুসলমানদের অভিমতও এর উপরঃ 

‘‘আর এটাই হচ্ছে প্রায় সব উলামা ও মুসলমানের অনুসৃত পথ ও মত। এটাই তাঁদের মধ্যে প্রসিদ্ধ।’’ 

রেফারেন্স 
(ক) ‘আল-বিদায়া’: ২য় খণ্ডঃ ২৬০ পৃ, 
(খ) ‘আল-ফত্হুর রব্বানী’: ২য় খণ্ডঃ ১৮৯ পৃ, 
(গ) আল-মাওরেদ আর-রাভী; কৃত. মোল্লা আল-ক্বারীঃ পৃ. ৯৬, মক্কা মুকাররামায় মুদ্রিত, 
(ঘ) ‘হাজ্জাতুল্লাহি আলাল্ আলামীন’, কৃত. আল্লামা নাবহানীঃ খণ্ড-১ ৭৩১ পৃ, 
(ঙ) ‘মা-সাবাতা মিনাস্ সুন্নাহ্’ ৯৮ পৃষ্ঠা, 
(চ) ‘আল-মাওয়াহিব-আল-লাদুন্নিয়াহ’, কৃত. ইমাম ক্বাস্তলানী এবং এর ব্যাখ্যাগ্রন্থ ‘যারক্বানী’: ১ম খণ্ডঃ ১৩২পৃ. 
(ছ) ‘মাদারিজুন্নবূয়ত’, ২য় খণ্ড ১৪পৃ.। 

প্রাচীন ও আধুনিক উভয় যুগের মক্কাবাসীর ঐক্যমত্যঃ 

‘‘১২ রবিউল আউয়াল ‘মিলাদ দিবস’ হবার প্রাচীন ও আধুনিক উভয় যুগের মক্কাবাসী ঐকমত্য পোষণ করে আসছেন। এ তারিখেই হুযূরের বেলাদতের পবিত্র স্থানে হাযির হয়ে মিলাদ শরীফ উদ্যাপনের নিয়ম প্রাচীনকাল থেকেই চলে আসছে।” 

রেফারেন্স 
ক) ‘আল-মাওয়াহিব-আল-লাদুন্নিয়াহ’ ও 
খ) ‘যারক্বানী’ ১ম খণ্ডঃ ১৩২ পৃঃ 
গ) ‘সীরাতে হালবিয়াহ’, ১ম খণ্ডঃ ৯৩ পৃঃ 
ঘ) ‘আল-মাওরেদ র্আ-রাভী’, কৃত. মোল্লা আলী আল-ক্বারীঃ ৯৫ পৃষ্ঠা, 
ঙ) ‘মা-সাবাতা মিনাস্ সুন্নাহ্ঃ ৯৮ পৃ, 
চ) তাওয়ারীখ-ই হাবীব-ই ইলাহ্, যা মৌলভী আশরাফ আলী থানভী সাহেবের নিকটও প্রশংসিত; 
ছ) ‘মাদারিজুন্নুবূয়ত’ ২য় খণ্ড ১৪ পৃ. ইত্যাদি। 

১২ রবিউল আউয়াল শরীফ ‘মীলাদুন্নাবী’ উদ্যাপনের রীতি মদীনাবাসীদের মধ্যেও চলে এসেছে।’’ 

রেফারেন্স 
‘তাওয়ারীখ-ই হাবীব-ই ইলাহ্’। 

‘‘এ তারিখেই সমস্ত শহরে মুসলমানদের ‘জশনে মিলাদ’ উদ্যাপনের নিয়ম রয়েছে।’’ 

রেফারেন্স 
(ক) সীরাতে হালবিয়্যাহ ১ম খণ্ডঃ ৯৩ পৃ, 
(খ) ‘যুরক্বানী আলাল মাওয়াহিব': ১ম খণ্ডঃ ১৩২ পৃষ্ঠা। 

❏ প্রাচীন যুগের মক্কাবাসীদের মধ্যে প্রচলিত নিয়মের সংক্ষিপ্ত বিবরণঃ 

১-◇ মুহাদ্দিস ইবনুল জূযী (ওফাতঃ ৫৯৭ হি.) বলেছেনঃ 

‘‘হেরমাঈন শরীফাঈন (মক্কা শরীফ ও মদীনা শরীফ), মিশর, সিরিয়া, সমস্ত আরব দেশ এবং প্রাচ্য ও পাশ্চাত্যের মুসলমানদের মধ্যে পুরানা যুগ থেকে এ নিয়মই চলে এসেছে যে, রবিউল আউয়ালের চাঁদ দেখতেই তাঁরা মিলাদ শরীফের মাহফিলসমূহ আয়োজন করতেন, খুশী উদ্যাপন করতেন, গোসল করতেন, উন্নত মানের পোশাক পরিধান করতেন, বিভিন্ন ধরনের সাজসাজ্জা করতেন, খুশ্বু লাগাতেন, এ দিনগুলোতে (রবিউল আউয়াল) খুব খুশী ও আনন্দ প্রকাশ করতেন, সামর্থ্যানুসারে লোকজনের জন্য টাকা-পয়সা ও জিনিসপত্র খরচ করতেন এবং মিলাদ শরীফ পাঠ ও শ্রবণের প্রতি পূর্ণাঙ্গ গুরুত্ব দিতেন। এরই মাধ্যমে আল্লাহর পক্ষ থেকে মহান প্রতিদান ও মহা সাফল্যাদি অর্জন করতেন। 

মিলাদ শরীফের খুশী উদ্যাপনের পরীক্ষিত বিষয়াদির উল্লেখযোগ্য হচ্ছে- গোটা বছর অধিক পরিমাণে কল্যাণ ও বরকত, সুখ ও শান্তি, জীবিকা, মাল-দৌলত এবং আওলাদে আধিক্য লাভ হয়। আর শহরগুলোতে নিরাপত্তা ও সমৃদ্ধি এবং ঘর-বাড়িতে অনাবিল শান্তি জশনে মিলাদুন্নবী [ﷺ]-এরই বরকতে বিরাজমান থাকে।’’ 

রেফারেন্স 
‘বয়ানুল মীলাদিন্নাবভী’, কৃত. ইবনে জূযীঃ ৫৭ ও ৫৮ পৃ.। 

২-◇ ইমাম আহমদ ক্বাস্তলানী [رحمه الله عليه] বলেছেন- 

‘‘আল্লাহ্ তা’আলা অসংখ্য রহমত নাযিল করুন ওই ব্যক্তির উপর, যে মিলাদ-ই পাকের মাস রবিউল আউয়াল-এর রাতগুলোকে ঈদের এমন খুশীর রাতে পরিণত করে যে, যার অন্তরে শানে রেসালতের প্রতি হিংসা-বিদ্বেষের রোগ-ব্যাধি রয়েছে তার অন্তরের উপর ক্বিয়ামত সংঘটিত হয়ে যায়।’’ 

রেফারেন্স 
‘আল-মাওয়াহিব’ যারক্বানীসহ ১ম খণ্ড ১৩৯ পৃ.। 

৩-◇ মোল্লা আলী ক্বারী (ওফাত ১০১৪ হিঃ) বলেছেন- 

    [ اَمَّا اَہْلُ مَکَّۃَ یَزِیْدُ اِہْتِمَامَہُمْ بِہٖ عَلٰی یَوْمِ الْعِیْدِ ]
অর্থাৎ ‘‘মক্কাবাসীগণ মীলাদুন্নাবী [ﷺ] শরীফের প্রতি গুরুত্ব ঈদ অপেক্ষাও বেশী দিতেন।’’ 

রেফারেন্স 
‘আল-মাওরেদ-আর রাভী’, মক্কা মুকাররামাহ্য় মুদ্রিত:২৮ পৃ.। 

৪-◇ শাহ্ ওয়ালী উল্লাহর পর্যবেক্ষণঃ
শাহ্ ওয়ালী উল্লাহ্ মুহাদ্দিস দেহলভী বলেছেন- 

‘‘আমি একবার মক্কা মু‘আয্যমায় মীলাদুন্নাবী [ﷺ]-এর পবিত্র জন্মের স্থানে উপস্থিত ছিলাম। তখন লোকেরা হুযূরের ওই সব মু’জিযা বর্ণনা করছিলেন, যেগুলো হুযূরের শুভাগমনের পূর্বে ও হুযূরের নুবূয়ত প্রকাশের পূর্বে প্রকাশ পেয়েছিলো। তখন আমি হঠাৎ দেখতে পেলাম- সেখানে জ্যোতিসমূহেরই ছড়াছড়ি। তখন আমি গভীরভাবে চিন্তা-ভাবনা করলাম ও বুঝতে পারলাম, ওই ‘নূর’ (জ্যাতি) হচ্ছে- ওইসব ফিরিশতারই, যাঁদেরকে এমন মাহফিলসমূহের (মীলাদ শরীফ ইত্যাদি) জন্য নিয়োজিত রাখা হয়েছে। অনুরূপ, আমি দেখেছি ‘রহমতের নূর’ ও ‘ফিরিশ্তাদের নূর’ সেখানে মিলিত হয়েছে।’’ 

রেফারেন্স 
‘ফুয়ূযুল হেরমাঈন’, আরবী-উর্দুঃ ৮০-৮১পৃ.। 

শীর্ষস্থানীয় দেওবন্দী ব্যক্তিবর্গের পীর-মুর্শিদের বাণীঃ 

১-◇ হাজী এমদাদুল্লাহ্ মুহাজির-ই মক্কী সাহেব বলেছেন- 

‘‘মওলেদ শরীফ (মীলাদুন্নাবী ﷺ) সমস্ত হেরমাঈন শরীফাঈনবাসীই উদ্যাপন করেন। আমাদের জন্য এতটুকু দলীলই যথেষ্ট।’’ 

রেফারেন্স 
‘আশ্মাম-ই ইমদাদিয়াহ ৪৭ পৃ.। 

২-◇ মুহাম্মদ ইবনে আবদুল ওহাব নজদীর পুত্রের ফাতওয়াঃ
শায়খ আবদুল্লাহ ইবনে মুহাম্মদ ইবনে আবদুল ওয়াহাব নজদী লিখেছেন- 

‘‘কট্টর কাফির আবূ লাহাব নবী করীম [ﷺ]-এর বেলাদতের খুশীতে তার ক্রীতদাসী সুয়ায়বাহ্কে আযাদ করার ফলে সে কবরে প্রতি সোমবার (বেলাদত শরীফের দিন) শান্তিদায়ক পানীয় (শোষণ) করার জন্য পেয়ে থাকে। সুতরাং ওই একত্ববাদী মুসলমানদের কী অবস্থা হবে (অর্থাৎ সে কী কী নি’মাত লাভ করবে), যে মীলাদুন্নাবী [ﷺ]-এর খুশী উদ্যাপন করে থাকে!’’ (সংক্ষিপ্ত) 

রেফারেন্স 
‘মুখতাসার সীরাতুর রসূল’ ১৩ পৃষ্ঠা,  হাফেয আবদুল গফূর আহলে হাদীস, ঝীলাম কর্তৃক প্রকাশিত। 

সুতরাং এ কথা অকাট্যভাবে প্রমাণিত হল যে, ১২ রবিউল আউয়াল শরীফ মিলাদুন্নাবী [ﷺ]-এরই মহান দিবস। 

।।দুই।। 

❏ ১২ই রবিউল আউয়াল শরীফ বিশ্বনাবী [ﷺ] -এর ওফাত দিবস নয়।  

□ নাবী কারিম[ﷺ] -এর ওফাত শরীফের তারিখ সম্পর্কে সাহাবা কেরাম থেকে ৪ ধরণের রেওয়ায়েত বা অভিমত বিভিন্ন সূত্রে বর্ণিত হয়েছে। 
যেমনঃ 

রেওয়ায়েত-১ 
১২-ই রবিউল আউয়াল। 
এটা হাযরাত আয়েশা [رضي الله عنها] ও হাযরাত ইবনে আব্বাস [رضي الله عنه] থেকে বর্ণিত। 

রেওয়ায়েত-২ 
১০-ই রবিউল আউয়াল। 
এটা হাযরাত আব্দুল্লাহ ইবনে আব্বাস [رضى الله عنهما] থেকে বর্ণিত। 

রেওয়ায়েত-৩ 
১৫-ই  রবিউল আউয়াল। 
এটা হাযরাত আসমা বিনতে আবী বকর [رضى الله عنهما] থেকে বর্ণিত। 

রেওয়ায়েত-৪ 
১১-ই রমযান। 
এটা হাযরাত আব্দুল্লাহ ইবনে মাসউদ [رضي الله عنه] থেকে বর্ণিত। 

রেফারেন্স 
রেওয়ায়েত নম্বর ১ ও ২ প্রসিদ্ধ কিতাব 'আল-বিদায়াহ্- ওয়ান নিহায়াহ্'; ৫ম খন্ড, ২৫৬ পৃষ্ঠা, আর রেওয়ায়েত ৩ ও ৪ নম্বর 'ওয়াফা আল্-ওয়াফা'; ১ম খন্ড, ৩১৮ পৃষ্ঠা। 

◇ রেওয়ায়েত ১ বা ১ম রেওয়ায়েত নিয়ে পর্যালোচনাঃ 

উল্লেখিত ১ম রেওয়ায়েত, যাতে নাবী কারিম [ﷺ]-এর ওফাত দিবস ১২-ই রবিউল আউয়াল বলে উল্লেখ করা হয়েছে, সেটার 'সনদ'(বর্ণনাকারীদের) মধ্যে "মুহাম্মদ ইবনে ওমর আল-ওয়াক্বেদী" নামক একজন (রাভী) 'বর্ণনাকারী' রয়েছেন। 

তার সম্পর্কে:
ইমাম ইসহাক ইবনে রাহ্ওয়াইহ্, ইমাম আলী ইবনে মদীনী, ইমাম আবূ হাতেম আল রাযী এবং ইমাম নাসাঈ সর্বসম্মতভাবে বলেছেন-
"ওয়াক্বেদী নিজ থেকেই হাদিসসমূহ রচনা করে নিতো।" 

ইমাম ইয়াহিয়া ইবনে মু'ঈন বলেছেন-
"ওয়াক্বেদী 'সিক্বাহ্' অর্থ্যাৎ নির্ভরযোগ্য নয়।" 

ইমাম আহামদ ইবনে হাম্বল বলেছেন-
"ওয়াক্বেদী কাযযাব (মিথ্যাবাদী), হাদিস সমূহের পরিবর্তন করে ফেলতো।" 

ইমাম বুখারী ও আবূ হাতেম রাযী বলেছেন-
"ওয়াক্বেদী মাতরুক (অর্থাৎ প্যরিত্যক্ত)।" 

মুররাহ বলেছেন-
"ওয়াক্বেদী'র হাদিস লিপিবদ্ধ (উদ্ধৃত) করার উপযোগী নয়।" 

ইবনে আদী বলেছেন-
"ওয়াক্বেদী'র হাদিসগুলো 'তাহরীফ' (মনগড়াভাবে লিখিত হওয়া) থেকে মুক্ত নয়।" 

যাহাবী বলেছেন-
"ওয়াক্বেদী অত্যন্ত দূর্বল (রাভী) হওয়ার উপর গবেষক, অনুসন্ধিৎসু ও প্রসিদ্ধ সমালোচক ইমামদের 'ঐক্যমত্য' (اجماع) প্রতিষ্ঠিত হয়েছে।" 

রেফারেন্স 
'মিযানুল ই'তিদাল' ২য় খন্ডন, ৪২৫-৪২৬ পৃষ্ঠা। 

অতএব, ১২ রবিউল আউয়াল শরীফকে ‘ওয়াতুন্নাবী’ (নাবী কারীম [ﷺ]-এর ওফাত দিবস) ব্যক্তকারী রেওয়ায়ত’ (বর্ণনা) মোটেই গ্রহণযোগ্য হতে পারে না। তাছাড়া, সেটা এ কথার উপযোগীই নয় যে, দলীল হিসেবে গ্রহণ বা পেশ করা যাবে। 

◇ রেওয়ায়েত নং-২ এর পর্যালোচনা 

এই রেওয়ায়েতের সনদের মধ্যে একজন রাভী 'সায়ফ ইবনে ওমর' হলেন 'দূর্বল'। অপর রাভী 'মুহাম্মদ ইবনে ওবায়দুল্লাহ্ আল-আরযমী' হলেন 'মাতরুক' (পরিত্যক্ত)।" 

রেফারেন্স 
'আত্ তাক্ববীর আত্-তাহযীব'; ১৪২ পৃষ্ঠা, 'খোলাসাতুত তাযহীব'; ১৬১ ও ৩৫০ পৃষ্ঠা, 'তাহযীব আল-কামাল' ; কৃত- আল্-খাযরাজী। 

◇ আর রেওয়ায়েত নং ৩ ও ৪ এর পর্যালোচনা 

এর সনদ-ই পাওয়া যায় না। 

অবশ্য, শীর্ষস্থানীয় তাবে'ঈ ইবনে শেহাব যুহরী, সুলায়মান ইবনে তারখান, সা'দ ইবনে ইব্রাহিম যুহরী প্রমুখ থেকে নির্ভরযোগ্য সনদসমূহ সহাকারে ১লা ও ২ রবিউল আউয়ালই ওফাতের তারিখ হিসেবে বর্ণিত হয়েছে। 

মোট কথা, ১২-ই রবিউল আউয়ালকে ওফাত দিবস সাব্যস্ত করা, না সাহাবায়ে কেরাম থেকে অকাট্যভাবে প্রমাণিত, না তাবে'ঈন থেকে। কাজেই পরবর্তী কিছু সংখ্যক ইতিহাসবেত্তা কর্তৃক ১২-ই রবিউল আউয়াল কে ওফাত দিবস সাব্যস্ত করা কোন মতেই দূরস্ত হতে পারে না। 

এখানে গভীরভাবে চিন্তা করার বিষয় হচ্ছে-
যখন সাহাবায়ে কেরাম (যাঁরা হুজুরের ওফাত শরীফের চাক্ষুষ সাক্ষী ছিলেন) এবং তাঁদের শাগরিদ তাবে'ঈগণ থেকে একথা প্রমাণিত নয়, তখন পরবর্তী ঐতিহাসিকগণ কিভাবে একথা জানতে পারলেন যে, 
ওফাত শরীফ ১২ই রবিউল আউয়াল হয়েছে? 

এ কারণেই প্রসিদ্ধ ও নির্ভরযোগ্য দেওবন্দী ইতিহাসবেত্তা শিবলী নো’মানীও ১ রবিউল আউয়ালকেই হুযূর কারীম [ﷺ]-এর ওফাত দিবস সাব্যস্ত করেছেন। 

রেফারেন্স 
সীরাতুন্নাবী, ২য়ঃ খণ্ডঃ ১৭০ পৃ.। 

আর মুহাম্মদ ইবনে আব্দুল ওহাব নজদীর পুত্র শায়খ আবদুল্লাহ্ ৮ রবিউল আউয়াল'কে ‘ওফাত-দিবস’ লিখেছেন। 

রেফারেন্স 
মুখতাসার সীরাতুর রসুলঃ ৯ পৃ.। 

‘জ্যোতির্বিদ্যা’ ও বর্ষপঞ্জিকা নির্ণয় শাস্ত্র মতেও ১২ রবিউল আউয়ালকে নাবী কারীম [ﷺ]'র ওফাত দিবস সাব্যস্ত করা যায় না। 

প্রসিদ্ধ গবেষক ও নির্ভরযোগ্য ঐতিহাসিক ইমাম আবুল কাসেম আবদুর রহমান সোহায়লী (ওফাত ৫৮১ হিজরি) বলেছেন- 

  [ وَکَیْفَمَادَارَ الْحَالُ عَلٰی ہٰذَ االْحِسَابِ فَلَمْ یَکُنِ الثَّانِیْ عَشَرَ مِنْ رَبِیْعِ الْاَوَّّلِ یَوْمَ الْاِثْنَیْنِ بِوَجْہٍ ] 

অর্থাৎ ‘‘এই হিসাবের উপর যে কোন অবস্থাই প্রদক্ষিণ করুক, কিন্তু (একই সাথে) ১২ রবিউল আউয়াল সোমবার ‘ওফাত দিবস’ কোন মতেই আসতে পারে না। 

এ বিষয়বস্তুটিই (অভিমত) অতি শক্তিশালী ভাষায় সুপ্রসিদ্ধ মুসলিম দার্শনিক ও ইতিহাসবেত্তা মুহাম্মদ শামসুদ্দীন আল-যাহাবী, ইবনে আসাকির, ইবনে কাসীর, ইমাম নূরুদ্দীন আলী ইবনে আহমদ আল-সামহুদী, আলী ইবনে বোরহান উদ্দীন আল-হালবী প্রমুখও বর্ণনা করেছেন। 

রেফারেন্স 
(ক) ইমাম যাহাবীকৃত ‘তারিখ-ই ইসলাম, ‘আস্-সীরাত আন্ নবভিয়্যাহ্’ অধ্যায়: পৃষ্ঠা-৩৯৯-৪০০; 
(খ) ‘ওয়াফা আল-ওয়াফা’: ১ম খণ্ডঃ ৩১৮ পৃষ্ঠা,; 
(গ) ‘আল-বিদায়াহ্ ওয়ান নিহায়াহ্, ৫ম খণ্ডঃ ২৫৬পৃ,
(ঘ) ‘সীরাতে হালবিয়াহ’: ৩য় খণ্ডঃ ৪৭৩ পৃষ্ঠা ইত্যাদি। 

মোটকথা, ১২ রবিউল আউয়াল বিশ্বনাবী [ﷺ]-এর পবিত্র ‘ওফাত-দিবস’ হওয়া কোন মতেই প্রমাণিত হতে পারে না; না যুক্তি-তর্কে, না কোন সুস্পষ্ট দলীলের উদ্ধৃতির ভিত্তিতে, না কোন ‘রাভী’র বর্ণনার ভিত্তিতে, না কারো চিন্তা-ভাবনা বা গবেষণার ভিত্তিতে। অবশ্য ‘সোমবার’ ওফাত শরীফ হওয়ার ব্যাপারে কারো দ্বিমত নেই। এর পক্ষে প্রমাণ পাওয়া যায়। [মাদারিজুন্ নুবূওয়াত ইত্যাদি] 

আল্লাহরই জন্য সমস্ত প্রশংসা!
এ কারণেই সারা দুনিয়ার সুন্নী মুসলমান ১২ রবিউল আউয়াল বিশ্বনাবী হুযূর পূরনুর [ﷺ]-এর মিলাদ শরীফ’-এর খুশীই উদ্যাপন করে থাকেন। এটা একদিকে আল্লাহ্ জাল্লা শানুহুর মহান বাণীরই অনুসরণে তাঁরা করে থাকেন। যেমন- আল্লাহ পাক এরশাদ ফরমান- 

   [ قُلْ بِفَضْلِ اللّٰہِ وَبِرَحْمَتِہٖ فَبِذَالِکَ فَلْیَفْرَحُوْا ط ہُوَ خَیْرٌ مِمَّا یَجْمَعُوْنَ. ] 

অর্থাৎ ‘(হে মাহবুব! আপনি বলুন! আল্লাহরই অনুগ্রহ ও তাঁর দয়া, এবং সেটারই উপর তাদের আনন্দ প্রকাশ করা উচিত। তা তাদের সমস্ত ধন-দৌলত অপেক্ষা শ্রেয়!’ [সূরা ইয়ূনুস, আয়াত ৫৮, তরজমা, কান্যুল ঈমান, (বঙ্গানুবাদ ৩৯৫পৃ.)] 

কারণ, নাবী কারীম [ﷺ]-এর আবির্ভাব (বেলাদত শরীফ)’-ই হচ্ছে সর্বাপেক্ষা বড় নি’মাত বা অনুগ্রহ। এটা ১২ রবিউল আউয়ালেই অর্জিত হয়েছে। অন্যদিকে এ দিনে খুশী উদযাপন করা মুসলমানদের ঈমানেরই দাবি।

।। তিন।। 

এখন যদি কেউ একথা বলে, ১২ রবিউল আউয়াল শুধু মিলাদুন্নাবীর খুশী উদ্যাপন না করে, ‘ওফাতুন্নাবী’র শোকও পালন করা চাই, কেউ যদি মিলাদুন্নাবী উদ্যাপন করাকে শির্ক ও বিদ‘আত ইত্যাদিও বলে বেড়ায়, আবার কেউ কেউ যদি মুসলমানদের মিলাদুন্নাবী উদ্যাপনকে ওফাতুন্নাবীর শোক দিবস হিসেবেও আখ্যায়িত করার প্রয়াস পায়, তবে ওদের উক্তিগুলো কতটুকু যুক্তিযুক্ত? 

এর জবাব হচ্ছে- প্রথমত প্রমাণ করা হয়েছে যে, ১২ রবিউল আউয়াল ‘মিলাদ-দিবস’ই; ‘ওফাত দিবস’ নয়। এতদ্সত্ত্বেও যদি ওই দিনকে ‘ওফাত-দিবস’ বলে কল্পনাও করা হয়, কিংবা যারা এরূপ বলে বেড়ায় তাদের কথা কিছুক্ষণের জন্য মেনেও নেয়া হয়, তবুও মিলাদ শরীফে-এর খুশী উদ্যাপন করাই ওইদিনে (তারিখে) জায়েয বা বৈধ থাকবে, আর ওফাতের শোক পালন করা নিষিদ্ধ হবে। কেননা, নি’মাত বা মহা অনুগ্রহের উপর খুশী উদ্যাপন করা শরীয়ত মতে, সর্বদা ও বারংবারই বৈধ, প্রশংসিত ও পছন্দনীয়। যেমন, হাযরাত ঈসা [عليه السلام] ‘মা-ইদাহ’ (খাদ্যভর্তি খাঞ্ছা) অবতীর্ণ হবার দিনকে আপন পূর্ববর্তী ও পরবর্তীদের জন্য ‘ঈদ’ (খুশী) সাব্যস্ত করেছেন। (ক্বোরআন মজীদ, সূরা মাইদাহ্, আয়াত ১১৪ দ্রষ্টব্য।) 

আর ওফাতের জন্য শোক প্রকাশ ওফাতের তিন (০৩) দিন পর অকাট্য ও সম্পূর্ণরূপে নিষিদ্ধ ও নাজায়েয। কিন্তু, আফসোস্! যারা মিলাদুন্নাবী [ﷺ]-এর খুশী উদ্যাপনের বিরোধিতা করতে গিয়ে ‘ওফাতুন্নাবী [ﷺ]-এর শোক পালন করার পক্ষে খোঁড়া যুক্তি দেখায় তারা যে শরীয়তের বিধান সম্পর্কেও অবগত নয়-তা নিঃসন্দেহে বলা যায়। আর তাদের একথাও হৃদয়ঙ্গম করা উচিত যে, বিশ্বের কোথাও কোন মুসলমান ওফাতুন্নাবী [ﷺ] এর শোক পালন না করার অন্যতম প্রধান কারণ এটাও। 

সুতরাং ইমামে দারুল হিজরত ইমাম মালেক ইবনে আনাস আস্ আসবাহী, ইমামে রব্বানী ইমাম মুহাম্মদ ইবনে হাসান আশ-শায়বানী, ইমাম আবূ বকর আবদুর রায্যাক্ব, ইবনে হুমাম আস-সানা‘আনী, ইমাম হাফেয আবূ বকর আবদুল্লাহ্ ইবনে মুহাম্মদ ইবনে আবী শায়বাহ্, ইমাম আবূ বকর আবদুল্লাহ্ ইবনে যুবায়র আল হুমায়দী, ইমামে জলীল ইমাম আহমদ ইবনে হাম্বল, ইমাম আবূ জাফর আহমদ ইবনে মুহাম্মদ আত্-তাহাভী, ইমাম আবূ আবদিল্লাহ্ মুহাম্মদ ইবনে ইসমাইল আল-বোখারী, ইমাম মুসলিম ইবনুল হুজ্জাজ আল ক্বোশায়রী, ইমাম আবূ ঈসা মুহাম্মদ ইবনে ঈসা ইবনে সুরাহ্ আত্ তিরমিযী, ইমাম আবূ দাঊদ সুলায়মান ইবনে আশ‘আস আস-সাজিস্তানী, ইমাম আবু আবদির রহমান আহমদ ইবনে শো‘আয়ব আন-নাসাঈ, ইমাম আবূ আবদিল্লাহ মুহাম্মদ ইবনে ইয়াযীদ ইবনে মাজাহ্ আল-ক্বাযভীনী, ইমাম আবূ মুহাম্মদ আব্দুল্লাহ্ ইবনে আবদির রহমান আদদারমী, ইমাম আবূ বকর আল্ বায্যায, ইমাম আবূ মুহাম্মদ আবদুল্লাহ্ ইবনে আলী ইবনে জারূদ আন্-নিশাপূরী এবং ইমাম হাফেয আবূ বকর আহমদ ইবনে হোসাঈন আল-বায়হাক্বী (রাহিমাহুমুল্লাহ)- বিশ্ব বিখ্যাত মুহাদ্দেসীন-ই কেরাম (এর বিরাট জামাত) নির্ভরযোগ্য সহীহ্ সনদ সহকারে সাহাবায়ে কিরামের বিরাট জামাতের মধ্যে হাযরাত আনাস ইবনে মালেক, হাযরাত আব্দুল্লাহ্ ইবনে ওমর, উম্মাহাতুল মু'মিনীন হাযরাত আয়েশা সিদ্দীক্বাহ, হাযরাত উম্মে সালামাহ্, হাযরাত জয়নব বিনতে জাহ্শ, হাযরাত উম্মে হাবীবাহ্, হযরত হাফসাহ্, অনুরুপ উম্মে আতিয়্যাহ্ আল-আনসারিয়্যাহ্ ফারী'আহ্ বিনতে মালিক ইবনে সিনান, হযরত আবূ সা'ঈদ আল-খুদরী (রাদ্বিয়াল্লাহু তা'আলা আন্হুম ওয়া আনহুন্না) থেকে সরাসরি নবী করীম [ﷺ] -এর সূত্রে `مرفوع, প্রায় কাছাকাছি বচনে, একই বিষয়বস্তু (অভিমত) বর্ণনা করেছেন। 
তা নিন্মরুপঃ
  [ اُمِرْنَا اَنْ لاَ نَحُدَّ عَلٰی مَیِّتٍ فَوْقَ ثَلاَثٍ اِلاَّ لِزَوْجٍ ] 

অর্থাৎঃ "আমাদেরকে নির্দেশ দেওয়া হয়েছে যেন আমরা কোন ওফাত প্রাপ্তের উপর তিন (০৩)দিনের পর আর শোক প্রকাশ না করি, কিন্তু স্বামীর জন্য (৪ মাস দশ দিন পর্যন্ত স্ত্রী শোক প্রকাশ করতে পারে)।" 

উক্ত হাদিস বিভিন্ন সনদে যারা বর্ণনা করেছেনঃ 

১| 'মুআত্তা-ই ইমাম মালেক': পৃষ্ঠা-২১৯ ও ২২০; 
২| 'মুআত্তা-ই ইমাম মুহাম্মদ': পৃ-২৬৭; 
৩| 'মুসান্নাফ-ই আব্দুর রাজ্জাক': খন্ড-৭, পৃ-৪৭,৪৮ ও ৪৯;
৪| 'মুসান্নাফ-ই ইবনে আবী শায়বাহ্': খন্ড-৫, পৃ-৪৭ ২৭৯, ২৮০ ও ২৮১;
৫| 'মুসনাদ-ই হুমায়দী': খন্ড-১, পৃ- ১১২ ও ১৪৬.
৬| 'মুসনাদ-ই আহমদ মুবাওয়াব': খন্ড-৭, পৃ-(১৪৭-১৫১).
৭| 'শরহে মা'আনী আল-আসার': খন্ড-২, পৃ- ৪৮ ও ৪৯.
৮| 'সহীহ্ বোখারী শরীফ': খন্ড-২, পৃ-৮০৪.
৯| 'সহীহ্ মুসলিম শরীফ': খন্ড-১, পৃ- (৮৮৬-৮৮৮); 
১০| 'জামে' আত-তিরমিযী': খন্ড-১, পৃ- ২২৭.
১১| 'আবু দাউদ': খন্ড-১, পৃ-৩৩৪.
১২| 'সুনান-ই নাসাঈ': খন্ড-১, পৃ-(১১৬-১১৮).
১৩| 'সুনান-ই ইবনে মাজাহ্': খন্ড-১, পৃ-৫২.
১৪| 'সুনান-ই দারেমী': খন্ড-২, পৃ- ৭৯ ও ৮০.
১৫| 'মুসনাদ-ই ইমাম আল-বাযযায': 'মাজমা' আয্-যাওয়াহিদ' -এর বরাতে, খন্ড-৫, পৃ- ৩.
১৬| 'আল মুনতাক্বা' কৃত- ইবনে জারুদ: পৃ-২৫৮ ও ২৫৯.
১৭| 'সুনান আল কবীর' কৃত-ইমাম বায়হাকী: খন্ড-৭, পৃ- (৪৩৭-৪৪০ পর্যন্ত) 

{বচনগুলো ইমাম আব্দুর রাজ্জাক- এর} 
আলহামদুলিল্লাহ, প্রমাণিত হল যে, তিন দিনের পর ওফাতের শোক প্রকাশ করা বৈধ নয়, বরং নিষিদ্ধ; কিন্তু নি'মাত বা অনুগ্রহ লাভের জন্য খুশি বারংবারই উদযাপন করা যেতে পারে, শরীয়ত মতে তা সর্বদা বৈধ ও পছন্দনীয়। 

এ কারণে বিশ্ব মুসলিম ১২-ই রবিউল আউয়ালকে ওফাতের শোক দিবস হিসেবে উদযাপন করেন না; বরং 'মিলাদুন্নাবী' [ﷺ] রুপী নি'মাতের খুশি উদযাপন করে থাকেন। 

দ্বিতীয়ত ছরকারে দো'আলম, রাসূলাল্লাহ [ﷺ] এরশাদ ফরমানঃ 

  [ اِنَّ مِنْ اَفْضَلِ اَیَّامِکُمْ یَوْمُ الْجُمُعَۃِ فِیْہِ خُلِقَ اٰدَمُ وَفِیْہِ قُبِضَ ] 

অর্থ্যাৎঃ "তোমাদের দিনগুলোর মধ্যে উৎকৃষ্ট দিন হচ্ছে - জুমু'আর দিন। ওই দিনে হযরত আদম [عليه السلام] জন্মগ্রগণ করেছেন, ওই দিনে তিঁনি ওফাত পান।" 

রেফারেন্স 
'সুনান-ই নাসাঈ'; খন্ড-১, পৃ-১৫০ ইত্যাদি হাদিস গ্রন্থাবলী৷ 

অতঃপর হুজুর আকরাম [ﷺ] এরশাদ ফরমানঃ 

  [  اِنَّ ہٰذَا یَوْمُ عِیْدٍ جَعَلَہُ اللّٰہُ لِلْمُسْلِمِیْنَ ] 

অর্থ্যাৎঃ "এ জুমু'আ-দিবস হচ্ছে ঈদের দিন। এটাকে আল্লাহ্ তা'আলা ঈদের দিন সাব্যস্ত করেছেন।" 

রেফারেন্স 
'সুনান-ই ইবনে মাজাহ্'; পৃ-৭৮, এই অর্থে বর্ণিত হয়েছে 'মুসনাদ-ই ইমাম আহমদ' ইত্যাদিতে। 

সুতরাং বুঝা গেলো যে, জুমু'আর দিনটি হচ্ছে- একজন নাবীর (হযরত আদম [عليه السلام]'র) 'মিলাদ' বা জন্মের দিনও, আবার ওফাতের দিনও। 

এতদসত্ত্বেও আল্লাহ তা'আলা 'ওফাতের শোককে উপেক্ষা করে 'মিলাদ'- এর দিনের খুশিকেই স্থায়িত্ব দান করেছেন এবং প্রত্যেক জুমু'আ-দিবসে ঈদ বা খুশি উদযাপনের নির্দেশ দিয়েছেন। 

তাছাড়া, মধ্যাহ্ন সূর্যের ন্যায় এ মাসআলাটাও সুস্পষ্ট হয়ে গেলো যে, একই দিনে যদি শোক ও খুশির ঘটনাবলীর সমাবেশ ঘটে যায়, তবে শোক প্রকাশের বৈধতা তিন (৩) দিন পরে শেষ হয়ে যায়, কিন্তু খুশিতে স্মরণ করা ও সেটার আনন্দ উদযাপন করার বৈধতা সর্বদাই থেকে যায়। 

অতএব, যদি ১২ই রবিউল আউয়ালকে 'মিলাদ'-এর দিবসের সাথে 'ওফাত দিবস' হিসেবে মেনেও নেওয়া হয়ে, তবুও ওফাত দিবসের শোক-এর বৈধতা তিনদিনের পর নিঃশেষ হয়ে গেছে; কিন্তু মিলাদ-ই পাকের খুশী ক্বিয়ামত পর্যন্তই বাকী থাকবে। অতএব, এ দিনে শোক পালক করা বৈধ হবে না। 

আ'লা হযরত ইমাম আহমদ রেযা খান বেরলভী [رحمه الله عليه] তাঁর 'আল-মলফূয'- এ মাসআলাটি বিস্তারিত ও সুস্পষ্টভাবে বর্ণনা করেছেন। 

আর যারা মুসলমানদের মিলাদুন্নাবীর [ﷺ] খুশি উদযাপনকে 'ওফাতুন্নাবী [ﷺ] -এর শোক পালন' (!) বলে আখ্যায়িত করে তারা যে কতই জগন্য অপবাদ ও মিথ্যার আশ্রয় নেয় তা আর বলার অপেক্ষা রাখে না। প্রসঙ্গতঃ উল্লেখ্য যে, যারা 'মিলাদুন্নাবী' [ﷺ] -এর খুশি উদযাপন করাকে শির্কের বা বিদ'আত বলে, তারাও যে ভ্রান্তির অতল গহ্বরে নিমজ্জিত তাও সুস্পষ্ট। 

পরিশেষে, আমাদের আহবান হচ্ছে ১২ রবিউল আউয়ালকে সর্বদা মিলাদুন্নাবী [ﷺ] হিসেবেই আখ্যায়িত করা হোক; ‘ওফাতুন্নাবী’ বা বিশ্বনাবীর (ওফাত দিবস) হিসেবে নয়।
 
Top