আসহাবে আয়কাহ এর বর্ণনা


মাসআলাঃ 


وَإِنْ كَانَ أَصْحَابُ الْأَيْكَةِ لَظَالِمِينَ . فَانْتَقَمْنَا مِنْهُمْ وَإِنَّهُمَا لَبِإِمَامٍ مُبِينٍ (سورة الحجر،৭৮-৭৯)


অর্থ:  এবং নিশ্চয় গহীন বনের অধিবাসীরা অত্যাচারী ও পাপী ছিল। অতঃপর আমি তাদের কাছ থেকে প্রতিশোধ নিয়েছি এবং নিশ্চয় উভয় (ধ্বংস হওয়া বস্তি) বস্তি প্রকাশ্য রাস্তার উপর অবস্থিত। ২৫৭

➥২৫৭. সূরা আল্-হিজর, আয়াত: ৭৮-৮৯।


আসহাবে আয়কাহ্ হযরত শোয়াইব আলাহিস্ সালাম’র বংশধর ও গোত্র। আল্লাহ্ তাআলা তাদেরকে আল্-আয়কাহ’র সাথে সম্পৃক্ত করেছে। আর আল্-আয়কাহ দ্বারা উদ্দেশ্য হচ্ছে ঐ বাগান যাতে প্রচুর পরিমান গাছ হয়ে থাকে। আল্লাহ্ তাআলা তাদেরকে নেয়ামত দানের কথা উল্লেখ করেছেন। কিন্তু তারা আল্লাহ তাআলার প্রদত্ত নেয়ামতের শুকরিয়া ও কৃতজ্ঞতা আদায় করেনা। যখন হযরত শোয়াইব (عليه السلام) তাদের নিকট এসে তাওহীদের দাওয়াত দিলেন তারা তা গ্রহণ না করে বিপরীত পন্থা গ্রহণ করে।


পরিমাপের (ওজনের) মধ্যে মানুষের উপর জুলুম প্রত্যাহার করার জন্য তাদেরকে উপদেশ তথা তাগীদ দেন এবং উক্ত অন্যায় ও জুলুম থেকে ফিরে আসার জন্য কঠোরভাবে নিষেধ করেন। কিন্তু তারা حقوق الله، حقوق العباد (আল্লাহ্ ও বান্দার হক) প্রসঙ্গে নিজ অন্যায়ের উপর স্থির থাকার কারণে আল্লাহ তাআলা এখানে তাদেরকে ظالمين (অত্যাচারী) শব্দ দ্বারা উল্লেখ করেছেন।


মাসআলাঃ 

 وَإِنْ كَانَ أَصْحَابُ الْأَيْكَةِ لَظَالِمِينَ . فَانْتَقَمْنَا مِنْهُمْ وَإِنَّهُمَا لَبِإِمَامٍ مُبِينٍ (سورة الحجر،৭৮-৭৯) 

এখানে “আসহাবে আয়কা” বলতে কাদেরকে বুঝানো হয়েছে?


উল্লেখ্য যে, اصحاب الايكة বলতে জঙ্গল তথা বনাঞ্চলবাসী, যারা জঙ্গলে বসবাস করে। অর্থাৎ এমন কাউম তথা গোত্র যারা গাছের স্তুপ তথা গাছের ঢালের নিকট অবস্থান করত। আর এই জায়গাটি মাদায়েনে অবস্থিত।


উক্ত সম্প্রদায়ের নিকটও মহান আল্লাহ তাআলা হযরত শোয়াইব আলাইহিস্সালামকে প্রেরণ করেছেন। কতক লোক বলে থাকে যে- আসহাবে মাদায়েন ও আসহাবে আয়কা পৃথক পৃথক সম্প্রদায় ছিল। আবার কারো মতে তারা উভয়ই একই সম্প্রদায় ভুক্ত ছিল। তাদের র্শিক জনিত অপরাধ ছাড়াও ব্যবসায়-দূর্নীতি ও কারচুপি, ওজনে কম-বেশী করা ইত্যাদি বদ অভ্যাস সমূহ তাদের মধ্যে বিদ্যমান ছিল।


আহলে মাদায়েন ও মাদায়েন অঞ্চলঃ হিজাজ হতে শাম এবং ফিলিস্তিন ও ইরাক হতে মিসর পর্যন্ত যে ব্যবসায়ী রাস্তা ছিল যেটি লুত সম্প্রদায়ের ধ্বংস্তুপ অঞ্চলে ঐ রাস্তা বিদ্যমান ছিল। ঐ স্থানের কিছু নিম্নে হযরত শোয়াইব (عليه السلام) এর সম্প্রদায়ের বাসস্থান ছিল। উভয় সম্প্রদায়ের লোকেরা রাস্তায় চলাচলের সময় আসহাবে আয়কা সম্প্রদায়কে দৃষ্টিগোচর হয়।


মাসআলাঃ ওয়াদীয়ে হাজর লোক বলতে কাউমে ছামুদ উদ্দেশ্য। যাদের নিকট হযরত ছালেহ (عليه السلام)কে প্রেরণ করা হয়েছিল। আর এখানে একজন রাসূলের স্থানে কয়েকজন রাসূলের কথা উল্লেখ করা হয়েছে। ইহা এই জন্য বলা হয়েছে যে, সকল রাসূলের মূল শিক্ষা পদ্ধতি ও নিয়ম-নীতি অভিন্ন। অতএব একজন রাসূলকে মিথ্যারোপ করা হচ্ছে সকল রাসূলকে অমান্য ও মিথ্যারোপ করার সমতুল্য।


আসহাবে আয়কা درخت گنجان তথা বৃক্ষ স্তুপকে বলা হয়। আল্লাহ্ তাআলার একত্ববাদে শিরক করা এবং অংশীদারিত্বের দিকে আকৃষ্ট করা এবং ওজনে কম করা এবং হযরত শোয়াইব (عليه السلام)কে মিথ্যারোপ করা। অর্থাৎ اصحاب الايكة যেমন আমাদের এখানে বান্দরবান, সুন্দরবন, রাঙ্গামাটি ইত্যাদি সমতুল্য এলাকাসমূহ।

 
Top