কাবা শরীফের সম্মানের চেয়ে মু’মিনের সম্মান উত্তম” এ বাণীটি শুদ্ধ কিনা?


এটা হাদীস শরীফ ইবনে ওমর এর সনদে, কাবা শরীফ থেকে মু’মিন অধিক সম্মানের পাত্র, ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণিত, নিশ্চয় রাসূল (ﷺ) ইরশাদ করেন- মক্কা শরীফের সম্মানের চেয়ে আল্লাহর নিকট মু’মিনের সম্মান অধিক। নিশ্চয় আল্লাহ্ তায়ালা মু’মিনের রক্ত (জীবন) সম্পদ, সম্মান ও মন্দ ধারণা হারাম করেছেন। ২৭২

 ➥২৭২. তাময়ীজুত্বতায়্যিব, পৃষ্ঠা ১৮০।


“নেক বান্দাগণের নিকট যা সৎকর্ম তা নৈকট্য প্রাপ্ত বান্দা গণের নিকট মন্দ কর্ম হিসেবে বিবেচিত” এটা হাদীস? যদি হাদীস হয় তাহলে কোন কিতাবে উল্লেখ আছে কিংবা কার বাণী?


এটা আবু সাঈদ র্খারাজ (رضي الله عنه) এর বাণী, এটা হাদীস নয়। ২৭৩

 ➥২৭৩. তাময়ীজুত্বতায়্যিব, পৃষ্ঠা ৭০।


মাসআলাঃ হাজরে আসওয়াদ আল্লাহর ডান হাত, ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে তাবরানী এ হাদীসটি বর্ণনা করেছেন।


মাসআলাঃ হাজরে আসওয়াদ জান্নাত থেকে আগত, ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে সহী হাদীসটি ইমাম নাসায়ী (رضي الله عنه) বর্ণনা করেছেন।


মাসআলাঃ ‘রিয়া শিরকে আসগর’- সাদ্দাদ বিন আউস (رضي الله عنه) থেকে তাবরানী এ হাদীসটি বর্ণনা করেছেন।


মাসআলাঃ রজব আল্লাহর মাস, শা’বান আমার মাস, আর রমযান হল আমার উম্মতের মাস, হযরত আনাস (رضي الله عنه) থেকে মারফু হিসেবে দায়লমী এ হাদীসটি বর্ণনা করেছেন।


মাসআলাঃ যে ব্যক্তি প্রসিদ্ধ লাভের জন্য পোশাক পরিধান করবে- কিয়ামতের ময়দানে আল্লাহ্ তায়ালা তাকে অপমানের পোশাক পরিধান করাবেন। আহমদ আবু দাউদ এবং ইবনে মাযা হাসান সনদে ইবনে ওমর (رضي الله عنه) মারফু হিসেবে বর্ণনা করেছেন।


মাসআলাঃ তোমরা মু’মিনের তীক্ষ্ম দৃষ্টিকে ভয় কর কেননা সে আল্লাহর নূর দিয়ে দেখেন। তিরমিযী ও অন্যান্য হাদীস বিশারদগণ আবু সাঈদ খুদরী (رضي الله عنه) থেকে মারফু ত্বরীকায় বর্ণনা করেছেন। ২৭৪

 ➥২৭৪. তাময়ীজুত্বতায়্যিব, পৃষ্ঠা ৯।

 
Top