পুরুষের মুখে চুমু দেয়া ও মুয়ানাকা (গলাগলি করা) করা


মাসআলাঃ একজন পুরুষ আরেকজনকে চুমু দেয়া বা তার কোন অংশকে চুমু দেয়া বা মুয়ানাকা (গলাগলি) করা উত্তেজনা বিদ্যমান থাকাবস্থায় মাকরূহ। যথা: হযরত আনাস (رضي الله عنه) বলেছেন যে, একজন লোক জিজ্ঞেস করলেন হে আল্লাহর রাসূল (ﷺ) এক ব্যক্তি সাক্ষাতের সময় বন্ধুর সামনে ঝুকতে পারবে কিনা? তিনি উত্তরে ইরশাদ করলেন- না, তিনি জিজ্ঞেস করলেন স্পর্শ করে চুমু দিতে পারবে কিনা? হুজুর (ﷺ) উত্তরে ইরশাদ করলেন ‘না’ তিনি জিজ্ঞেস করলেন- হাতে স্পর্শ করে মুসাফাহা করতে পারবে কিনা? উত্তরে ইরশাদ করলেন- হ্যাঁ। তবে যদি উত্তেজনার ভয় না থাকে তাহলে উহাতে কোন অসুবিধা নেই। ২৪৩

 ➥২৪৩. সুনানে তিরমিযী, ৩য় খণ্ড, ১৭৩ পৃষ্ঠা।


হাদীস শরীফে এসেছে- হুজুর (ﷺ) হযরত জাফর বিন আবু তালিবের হাবশা থেকে প্রত্যাবর্তনে তার সাথে মুয়ানাকা (গলাগলি) করেছেন এবং তার উভয় চোখের মধ্যখানে কপালকে চুমু দিলেন আর এটা খায়বর বিজয়ের সময়ের ঘটনা এবং হুজুর (ﷺ) ইরশাদ করেছেন- দুই বিষয়ের মধ্য থেকে কোন বিষয়ে আমার অধিক আনন্দ হচ্ছে তা আমার জানা নেই। খায়বর বিজয় থেকে নাকি জাফরের আগমণে। হ্যাঁ মুসাফাহা করা জায়েয আছে, যেমন- হযরত কাতাদা (رضي الله عنه) থেকে বর্ণিত আছে যে, আমি হযরত আনাস (رضي الله عنه)কে জিজ্ঞেস করলাম- রাসূল (ﷺ) এর সম্মানিত সাহাবাদের মাঝে মুসাফাহার প্রচলন ছিল কিনা? উত্তরে তিনি বললেন হ্যাঁ।২৪৪

 ➥২৪৪. সহীহ বুখারী, ৭৩ পৃষ্ঠা।


আলেমেদ্বীন ও ন্যায় বিচারক রাজা-বাদশাহদের হাতে চুমু দেয়া জায়েয আছে। কেননা সাহাবায়ে কিরাম (رضي الله عنه) হুজুর (ﷺ) এর পবিত্র খিদমতে পা তে চুমু দিতেন। যেমন- “হাদীসে ওয়াফদে আবদিল কায়স-এ উল্লেখ আছে- তারা হুজুর (ﷺ) এর খিদমতে উপস্থিত হলেন এবং সফরের কাপড়ে এসেছে এবং দ্রুত হুজুর (ﷺ) এর হাত-পাকে চুমু দিলেন। ২৪৫

 ➥২৪৫. মুসনাদে আহমদ


সুফিয়ান বিন আয়নিয়া (رضي الله عنه) বলেছেন- আলেমেদ্বীন ও ন্যায় পরায়ন রাজা-বাদশার হাতে চুমু দেয়া সুন্নাত অনুরূপভাবে বুযুর্গানে দ্বীনেরও। এটা বলে উঠে দাঁড়ালেন এবং হযরত আবদুল্লাহ বিন মুবারকের মাথায় চুমু দিলেন।


মাসআলাঃ গাইরে মাহরাম মহিলাদেরকে দেখা, স্পর্শ করা এবং তাদের কাছে আসা ও তাদের সাথে একাকীত্ব সময় কাটার ব্যাপারে মুতলাকান (সাধারণত ভাবে) নিষিদ্ধ। চাইতো সে ব্যক্তি সুস্থ্য হোক বা হিজড়া হোক কেননা আয়াতে কারীমা সবাই অন্তর্ভূক্ত করে।


মাসআলাঃ তবে ছোট শিশু নস্সে কুরআনের ভিত্তিতে এ হুকুম থেকে বাদ যাবে।

 
Top