৪- بَابُ مَا جَاءَ فِيْ مَوَاقِيْتِ الْـحَجِّ

٢٢٣- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ يَحْيَىٰ، أَنَّ نَافِعًا أَخْبَرَهُ، قَالَ: سَمِعْتُ عَبْدَ اللهِ بْنَ عُمَرَ ، يَقُوْلُ: قَامَ رَجُلٌ، فَقَالَ: يَا رَسُوْلَ اللهِ! أَيْنَ الْـمَهَلُّ؟ قَالَ: «يُهِلُّ أَهْلُ الْـمَدِيْنَةِ مِنْ ذِي الْـحُلَيْفَةِ، وَيُهِلُّ أَهْلُ الْعِرَاقِ مِنَ الْعَقِيْقِ، وَيُهِلُّ أَهْلُ الشَّامِ مِنَ الْـجُحْفَةِ، وَيُهِلُّ أَهْلُ نَجْدٍ مِنْ قَرْنٍ».


বাব নং ১০২. ৪. হজ্জের মীকাতসমূহ


২২৩. অনুবাদ: ইমাম আবু হানিফা ইয়াহিয়া থেকে বর্ণনা করেন, নাফে (رضي الله عنه) বলেন, আমি আব্দুল্লাহ ইবনে ওমর (رضي الله عنه) কে বলতে শুনেছি, এক ব্যক্তি দাঁড়িয়ে জিজ্ঞাসা করল, ইয়া রাসূলুল্লাহ! ইহরাম বাঁধার স্থান কোথায়? উত্তরে তিনি বললেন, মদীনাবাসী যুল-হুলাইফা থেকে, ইরাকবাসী আকীক থেকে, সিরিয়াবাসী জুহফা থেকে, নজদবাসী করণ থেকে ইহরাম বাঁধবে। 

(বুখারী, ২/৫৫৪/১৪৫৩)


ব্যাখ্যা: ইহরাম ব্যতীত এই সব স্থান অতিক্রম করা হারাম। যদি ইহরাম ব্যতীত অতিক্রম করে তবে দম ওয়াজিব হবে। তবে মীকাতে ফিরে এসে যদি সেখান থেকে ইহরাম বাঁধে, তাহলে অধিকাংশ ওলামায়ে কিরামের মতে দম দিতে হবে না।


٢٢٤- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ، عَنْ إِبْرَاهِيْمَ، عَنِ الْأَسْوَدِ بْنِ يَزِيْدَ: أَنَّ عُمَرَ بْنَ الْـخَطَّابِ  خَطَبَ النَّاسَ، فَقَالَ: مَنْ أَرَادَ مِنْكُمُ الْـحَجَّ، فَلَا يُحْرِمَنَّ إِلَّا مِنَ الْـمِيْقَاتِ، وَالْـمَوَاقِيْتُ الَّتِيْ وَقَّتَهَا نَبِيُّكُمْ  لِأَهْلِ الْـمَدِيْنَةِ، وَمَنْ مَرَّ بِهَا مِنْ غَيْرِ أَهْلِهَا ذُو الْـحُلَيْفَةِ، وَلِأَهْلِ الشَّامِ، وَمَنْ مَرَّ بِهَا مِنْ غَيْرِ أَهْلِهَا الْـجُحْفَةُ، وَلِأَهْلِ نَجْدٍ، وَمَنْ مَرَّ بِهَا مِنْ غَيْرِ أَهْلِهَا قَرْنٌ، وَلِأَهْلِ الْيَمَنِ، وَمَنْ مَرَّ بِهَا مِنْ غَيْرِ أَهْلِهَا يَلَمْلَمُ، وَلِأَهْلِ الْعِرَاقِ، وَلِسَائِرِ النَّاسِ ذَاتُ عِرْقٍ.


২২৪. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি আসওয়াদ থেকে বর্ণনা করেন, হযরত ওমর ইবনে খাত্তাব (رضي الله عنه) লোকদের সামনে ভাষণ দিয়ে বলেন, তোমাদের মধ্যে যে ব্যক্তি হজ্জ পালনের ইচ্ছা করে, সে যেন মীকাতে ছাড়া ইহরাম না বাঁধে আর মীকাতসমূহ হলো যা তোমাদের নবী নির্ধারণ করে দিয়েছেন। মদীনাবাসী এবং মদীনা দিয়ে অতিক্রমকারী ভিন দেশীয় লোকদের জন্য (মীকাত হলো) যুল-হুলাইফা, নজদবাসী এবং এর উপর দিয়ে গমনকারী ভিন দেশীয় লোকদের জন্য ইয়ালামলাম। ইরাকবাসী এবং অন্যান্য সকল লোকদের জন্য যাতু ইরক।

 
Top