৫- بَابُ مَا جَاءَ فِيْ مَا يَلْبِسُ الْـمُحْرِمُ

٢٢٥- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَبْدِ اللهِ بْنِ دِيْنَارٍ، عَنِ ابْنِ عُمَرَ ، قَالَ: يَا رَسُوْلَ اللهِ! مَاذَا يَلْبَسُ الْـمُحْرِمُ مِنَ الثِّيَابِ؟ قَالَ: «لَا يَلْبِسُ الْقَمِيْصَ، وَلَا الْعِمَامَةَ، وَلَا الْقِبَاءَ، وَلَا السَّرَاوِيْلَ، وَلَا الْبَرَانِسَ، وَلَا ثَوْبًا مَسَّهُ وَرَسٌ أَوْ زَعْفَرَانُ، وَمَنْ لَـمْ يَكُنْ لَهُ نَعْلَانِ، فَلْيَلْبَسِ الْـخُفَّيْنِ، وَلْيَقْطَعْهُمَا أَسْفَلَ مِنَ الْكَعْبَيْنِ».


বাব নং ১০৩. ৫. মুহরিম ব্যক্তি কি রকম পোষাক পরিধান করবে


২২৫. অনুবাদ: ইমাম আবু হানিফা আব্দুল্লাহ ইবনে দীনার থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, জনৈক ব্যক্তি আরয করল, হে আল্লাহর রাসূল! মুহরিম কি পরিধান করবে? উত্তরে তিনি বলেন, কামিজ, পাগড়ী, আবা, পায়জামা, টুপী পরিধান করতে পারবে না এবং কুসুম ও জাফরান রঙ্গে রঙ্গিন কাপড় পরিধান করতে পারবে না। যাদের কাছে চপ্পল (জুতা) থাকবেনা, তারা মোজাকে গোড়ালীর নীচে কেটে তা পরিধান করবে। 

(মুসনদে আহমদ, ২/২৯/৪৮৩৫)


ব্যাখ্যা: প্রশ্ন ও উত্তরের মধ্যে কোন সামঞ্জস্য নেই। কেননা প্রশ্ন করা হয়েছিল ইহরামের সময় কি কি কাপড় পরিধান করা যাবে? কিন্তু রাসূল (ﷺ)  উত্তরে বললেন যেসব কাপড় পরিধান করা যাবে না। মূলত এ অসামঞ্জস্য রাসূল (ﷺ) ’র কথার মধ্যে ভাষার অলংকার ও বাকপটুতার গুণাবলীকে প্রমাণ করে। কেননা ইহরামের সময় পরিধান করার মত কাপড় দু’একটি নয় যে, তা গণনা করা যাবে; বরং পরিধান করা যাবে না এমন কাপড়ের সংখ্যা অল্প, যা তিনি গণনা করে বলেছেন। প্রকৃতপক্ষে এগুলো সম্পর্কে প্রশ্ন করা উচিত ছিল। তাই উত্তরের মধ্যে প্রশ্নের সংশোধন করা হয়েছে যে, মূলত প্রশ্নকারীর নিষিদ্ধ পোশাক সম্পর্কে প্রশ্ন করা উচিত ছিল। যেহেতু ইহরাম অবস্থায় পরিধান যোগ্য কাপড় অসংখ্য, তাই এ সম্পর্কে প্রশ্ন করা উচিত হয়নি।


٢٢٦- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَمْرِو بْنِ دِيْنَارٍ، عَنْ جَابِرِ بْنِ زَيْدٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : «مَنْ لَـمْ يَكُنْ لَهُ إِزَارٌ، فَلْيَلْبَسْ سَرَاوِيْلَ، وَمَنْ لَـمْ يَكُنْ لَهُ نِعَالٌ، فَلْيَلْبَسْ خُفَّيْنِ».


২২৬. অনুবাদ: ইমাম আবু হানিফা আমর ইবনে দীনার থেকে, তিনি জাবির ইবনে যায়েদ থেকে, তিনি ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, যার কাছে লুঙ্গি নেই, সে পায়জামা পরিধান করবে আর যার কাছে চপ্পল নেই, সে মোজা পরিধান করবে। 

(বুখারী, ৫/২১৯৯/৫৫১৫)

 
Top