নবী ও ওলীরা তাদের মাযারে জীবিতঃ- ৩১৪

{৩১৪. সম্পাদক কর্তৃক সংযোজিত।}


❏ইমাম আহমদ ও ইমাম হাকিম নিশাপুরী (رحمة الله) সংকলন করেন-


حَدَّثَنَا حَمَّادُ بْنُ أُسَامَةَ، قَالَ: أَخْبَرَنَا هِشَامٌ، عَنْ أَبِيهِ عَنْ عَائِشَةَ رَضِيَ اللَّهُ عَنْهَا قَالَتْ: كُنْتُ أَدْخُلُ بَيْتِي الَّذِي فِيهِ رَسُولُ اللَّهِ ﷺ، وَإِنِّي وَاضِعٌ ثَوْبِي وَأَقُولُ: إِنَّمَا هُوَ زَوْجِي وَأَبِي، فَلَمَّا دُفِنَ عُمَرُ مَعَهُمْ فَوَاللَّهِ مَا دَخَلْتُ إِلَّا وَأَنَا مَشْدُودَةٌ عَلَيَّ ثِيَابِي حَيَاءً مِنْ عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُ 


-“হযরত আয়িশা (رضي الله عنه) বলেন, ইতোপূর্বে আমি রাসূল (ﷺ) এর ঘরে (রওজায়) প্রবেশ করতাম সাধারণ কাপড় পরিধান করে এবং বলতাম, ইনি আমার স্বামী ও ইনি আমার পিতা। আর যখন হযরত উমর (رضي الله عنه) কে সেখানে দাফন করা হল, আল্লাহর কসম! আমি আমার কাপড় অত্যন্ত সতর্কতার সাথে পরিধান করে সেখানে প্রবেশ করতাম, যেমনটি হযরত উমর (رضي الله عنه) জীবিতকালে করতাম।” ৩১৫

{৩১৫. মুসনাদে আহমদ, হা/২৫৬৬০; ইমাম হাকিম, আল-মুস্তাদরাক, হা/৪৪০২; ইমাম আবু বকর খিলাল, আস-সুন্নাহ, হা/৩৬৪; মিশকাত, হা/১৭৭১; ইমাম হায়সামী: মাযমাউয যাওয়াইদ, হা/১২৭০৪; জামেউল ফাওয়াইদ, হা/৭৮৬}


❏এই হাদিস সম্পর্কে ইমাম হাকিম নিশাপুরী (رحمة الله) বলেন-


هَذَا حَدِيثٌ صَحِيحٌ عَلَى شَرْطِ الشَّيْخَيْنِ


-‘‘এই হাদিস বুখারী ও মুসলিম (رحمة الله) এর শর্ত অনুযায়ী সহীহ্।’’ 

(আল-মুস্তাদরাক, হা/৪৪০২)


❏ইমাম নুরুদ্দীন হায়সামী (رحمة الله) বলেন: رَوَاهُ أَحْمَدُ، وَرِجَالُهُ رِجَالُ الصَّحِيحِ -“ইমাম আহমদ (رحمة الله) ইহা বর্ণনা করেছেন, সকল রাবীগণ বিশুদ্ধ।” 

(ইমাম হায়সামী: মাযমাউয যাওয়াইদ, হা/১২৭০৪)


আক্বিদা

এই হাদিস দ্বারা দুটি বিষয় প্রমাণিত হয়। প্রথমত. উম্মুল মু’মিনীন হযরত আয়িশা (رضي الله عنه) স্বয়ং রাসূল (ﷺ), হযরত আবু বকর সিদ্দিক (رضي الله عنه) এবং হযরত উমর (رضي الله عنه)‘র মাজারের কাছে যেতেন এবং যিয়ারত করতেন। তাই মহিলাদের যিয়ারত প্রমাণিত। দ্বিতীয়ত. যখন হযরত উমর (رضي الله عنه) কে আবু বকর (رضي الله عنه)‘র সাথে দাফন করা হলো তখন থেকে মা আয়িশা (رضي الله عنه) যিয়ারত করার সময় পর্দার দিকে খিয়াল  বা সতর্কতা অবলম্বন করতেন; তিনি এটি এজন্যই করতেন তাঁর আক্বিদা ছিল যে তাঁরা সকলেই দুনিয়ার জীবনের ন্যায় তাকে দেখতেছেন এবং তাঁর আওয়াজ শুনতেছেন। 


❏আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) লিখেন-


قَالَ الطِّيبِيُّ: فِيهِ أَنَّ احْتِرَامَ الْمَيِّتِ كَاحْتِرَامِهِ حَيًّا


-‘‘ইমাম তিব্বী (رحمة الله) বলেন, (এ হাদিস থেকে বুঝা গেল) ওফাত হওয়ার পরে তেমনই তা‘যিম করতে হবে যেমনটি জীবিত অবস্থায় (জাহিরী হায়াতে) করা হতে।’’

(মোল্লা আলী ক্বারী, মেরকাত, ৪/১২৬০ পৃ. হা/১৭৭১)


 
Top