21 - بَابُ مَا جَاءَ فِي جَوَازِ الصَّلَاةِ فِي الثَّوْبِ الْوَاحِدِ

83 - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَطَاءٍ، عَنْ جَابِرٍ ، أَنَّهُ أَمَّهُمْ فِيْ قَمِيْصٍ وَاحِدٍ، وَعِنْدَهُ فَضْلُ ثِيَابٍ، يُعَرِّفُنَا سُنَّةَ رَسُوْلِ اللهِ .  أَبُوْ قُرَّةَ، قَالَ: ذَكَرَ ابْنُ جُرَيْجٍ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ أَبِيْ سَلَمَةَ، عَنْ عَبْدِ الرَّحْمٰنِ، عَنْ أَبِيْ هُرَيْرَةَ، أَنَّ رَجُلًا، قَالَ: يَا رَسُوْلَ اللهِ! يُصَلِّي الرَّجُلُ فِي الثَّوْبِ الْوَاحِدِ؟ فَقَالَ النَّبِيُّ : «أَوَلِكُلِّكُمْ ثَوْبَانِ؟!». قَالَ أَبُوْ قُرَّةَ: فَسَمِعْتُ أَبَا حَنِيْفَةَ يَذْكُرُ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ سَعِيْدِ بْنِ الْـمُسَيِّبِ، عَنْ أَبِيْ هُرَيْرَةَ، أَنَّهُ سَأَلَ النَّبِيَّ عَنِ الصّلَاةِ فِي الثَّوْبِ الْوَاحِدِ، فَقَالَ النَّبِيُّ : «لَيْسَ كُلُّكُمْ يَجِدُ ثَوْبَيْنِ».


বাব নং ৩৬.২১. এক কাপড়ে নামায আদায় করা জায়েয


৮৩. অনুবাদ: ইমাম আবু হানিফা আতা থেকে, তিনি হযরত জাবির (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি এক কাপড়ে নামাযে ইমামতি করেন অথচ তাঁর নিকট অতিরিক্ত কাপড় ছিল। আমাদেরকে রাসূল (ﷺ) ’র সুন্নতের শিক্ষা দেওয়ার জন্যই তিনি এরূপ করেছেন।

আবু কুররা বলেন, ইবনে জুরাইজ যুহুরী থেকে, তিনি আবি সালমা থেকে, তিনি আব্দুর রহমান থেকে তিনি হযরত আবু হোয়ায়রা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, এক ব্যক্তি রাসূল (ﷺ) ’র নিকট আরয করল, হে আল্লাহর রাসূল! এক কাপড়ে কি মানুষ নামায পড়তে পারে? রাসূল (ﷺ)  বললেন, তোমাদের প্রত্যেকের কি দু’টি কাপড় আছে?

আবু কুররা বলেন, আমি আবু হানিফাকে যুহুরী থেকে বর্ণনা করতে শুনেছি, তিনি সাঈদ ইবনে মুসাইয়্যিব (رضي الله عنه) থেকে, তিনি হযরত আবু হোরায়রা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি নবী করিম (ﷺ) ’র নিকট এক কাপড়ে নামায আদায় করা সম্পর্কে জিজ্ঞাসা করেন। তখন তিনি বলেন, তোমাদের সবার তো দু’টি কাপড় নেই। (মুসান্নিফে ইবনে আবি শায়বা, ২/২২৬/৬২৪৬)

ব্যাখ্যা: ইবনে আবি শায়বা হযরত আসমা বিনতে আবি বকর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, আমি আমার পিতা আবু বকর (رضي الله عنه)কে একটি কাপড়ে নামায পড়তে দেখেছি। আমি বললাম আপনি একটি কাপড় দ্বারা নামায পড়তেছেন অথচ আপনার অনেক কাপড় রয়েছে। তিনি উত্তরে বললেন, হে স্নেহের মেয়ে! রাসূল (ﷺ)  সর্বশেষ যে নামায আমার পেছনে পড়েছেন, তাতে একটি কাপড় তাঁর পরিধানে ছিল।

মুসান্নিফে আব্দুর রাজ্জাকে বর্ণিত আছে যে, হযরত উবাই ইবনে কা’ব ও হযরত ইবনে মাসউদের মধ্যে এক কাপড়ে নামায আদায় সম্পর্কে মতানৈক্য সৃষ্টি হয়। হযরত উবাই (رضي الله عنه) বলেন, এক কাপড়ে নামায পড়তে কোন দোষ নেই। কেননা, রাসূল (ﷺ)  এক কাপড়ে নামায আদায় করেছিলেন। হযরত ইবনে মাসউদ (رضي الله عنه) বলেন, এটা ঐ সময় প্রযোজ্য ছিল যখন মানুষের কাছে কাপড়ের প্রাচুর্য ছিলনা। কিন্তু মানুষ যখন স্বচ্ছলতা লাভ করবে তখন নামায দুই কাপড়ে পড়তে হবে। হযরত ওমর (رضي الله عنه) মিম্বরের উপর দাঁড়িয়ে হযরত উবাই (رضي الله عنه)’র মতের উপর ফায়সালা দান করেন। তবে ফযীলতের ক্ষেত্রে হযরত ইবনে মাসউদের উক্তিই সঠিক। এক কাপড়ে নামায জায়েয হওয়ার ব্যাপারে কারো দ্বিমত নেই। যদি উভয়ের মধ্যে মতানৈক্য হয়, তাহলে হযরত ওমর (رضي الله عنه)’র ফায়সালা অনুযায়ী হযরত উবাই (رضي الله عنه)’র মত সঠিক বলে গণ্য করতে হবে। 

৮৪ - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ أَبِي الزُّبَيْرِ، عَنْ جَابِرٍ ، أَنَّ رَسُوْلَ اللهِ  صَلَّىٰ فِيْ ثَوْبٍ وَاحِدٍ مُتَوَشِّحًا بِهِ، فَقَالَ بَعْضُ الْقَوْمِ لِأَبِي الزُّبَيْرِ: غَيْرُ الْـمَكْتُوْبَةِ؟ قَالَ: الْـمَكْتُوْبَةُ وَغَيْرُ الْـمَكْتُوْبَةِ.

৮৪. অনুবাদ: ইমাম আবু হানিফা আবু যুবাইর থেকে, তিনি জাবির (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, রাসূল (ﷺ)  মুতাওশ্বিহ অবস্থায় এক কাপড় পরিধান করে নামায আদায় করেছেন। কিছুলোক আবু যুবাইরকে জিজ্ঞাসা করল, এটা কি নফল নামায ছিল? তিনি বললেন, নফল ও ফরয সমস্ত নামাযই এর অন্তর্ভুক্ত। (মুসনাদে আহমদ, ৩/৩১২/১৪৩৮৩)

ব্যাখ্যা: مُتَوَشِّحْ শব্দের অর্থ একটি কাপড় সোজা কাঁধের নিন্মাংশ বগল থেকে বের করে দ্বিতীয় কাঁধে রাখা এবং কাঁধের উল্টা দিক থেকে বের করে সোজা কাঁধের উপর রাখা। অন্য এক রেওয়াতে এটাও বলা হয়েছে যে, অতঃপর বুকের উপর এটা বেঁধে নেওয়া।

 
Top