১০- بَابُ مَا جَاءَ فِيْ عِدَّةِ الْـمُتَوَفَّىٰ عَنْهَا زَوْجُهَا

٢٩٥- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ، عَنْ إِبْرَاهِيْمَ، عَنِ الْأَسْوَدِ، أَنَّ سُبَيْعَةَ بِنْتَ الْـحَارِثِ الْأَسْلَمِيَّةَ مَاتَ عَنْهَا زَوْجُهَا، وَهِيَ حَامِلٌ، فَمَكَثَتْ خَمْسًا وَعِشْرِيْنَ لَيْلَةً، ثُمَّ وَضَعَتْ، فَمَرَّ بِهَا أَبُو السَّنَابِلِ ابْنُ بَعْكَكٍ، فَقَالَ: تَشَوَّفْتِ؟ تُرِيْدِيْنَ الْبَاءَةَ؟ كَلَّا وَاللهِ إِنَّهُ لَأَبْعَدُ الْأَجَلَيْنِ، فَأَتَتِ النَّبِيَّ ، فَذَكَرَتْ ذَلِكَ لَهُ، فَقَالَ: كَذَبَ، إذَا حَضَرَ فآذَنِيْنِيْ.



বাব নং ১৪৩. ১০. স্বামী মৃত স্ত্রীর ইদ্দত


২৯৫. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি আসওয়াদ থেকে বর্ণনা করেন, হারিস আসলামীর কন্যা সুবাইয়্যা (رضي الله عنه)’র স্বামী মৃত্যুবরণ করল এসময় সে গর্ভবতী ছিল। পঁচিশদিন অতিক্রম হওয়ার পর সে সন্তান প্রসব করল। ঘটনাক্রমে আবু সানাবিল ইবনে বা‘কাক তার নিকট আসল এবং তাকে দেখে বলল তুমি কি বিবাহের ইচ্ছে করেছ? এটা কখনো হবে না, খোদার শপথ! তোমার ইদ্দত অনেক দীর্ঘ। (অর্থাৎ যদি গর্ভবতীর স্বামী মারা যায় এবং চারমাস দশ দিন পূর্বে সন্তান প্রসব করে তবে তার ইদ্দত হবে চারমাস দশদিন। আর যদি এসময় অতিবাহিত হওয়ার পরও সন্তান প্রসব না হয় তবে সন্তান প্রসব হওয়া পর্যন্ত ইদ্দত পালন করতে হবে)। অতঃপর সুবাইয়্যা নবী করমি (ﷺ)  এর নিকট গিয়ে বিষয়টি বললে তিনি বলেন, সে মিথ্যা বলেছে। যখন সে আবার আসবে আমাকে সংবাদ দিবে। (যাতে আমি তাকে সঠিক মাসয়ালা বলে দেবো)। 

(মুসান্নিফে আব্দুর রাযযাক, ৬/৪৭৪/১১৭২৫)


ব্যাখ্যা: কোন গর্ভবতী নারীর স্বামী মৃত্যুবরণ করলে সর্বসম্মতিক্রমে তার ইদ্দত হলো  সন্তান প্রসব করা পর্যন্ত। তবে নেফাস বন্ধ হওয়ার পূর্বে তাকে বিবাহ করতে পারবে কিনা মতবিরোধ আছে। মুসলিম ও নাসাঈ শরীফের বর্ণনার দ্বারা প্রতীয়মান হয় যে, অধিকাংশ ওলামায়ে কিরামের মতে বিবাহ করতে পারবে। তবে নেফাস বন্ধ না হওয়া পর্যন্ত সঙ্গম না করা উচিত।

 
Top