২- بَابُ مَا جَاءَ فِي الْإِفْطَارِ بِالْـحِجَامَةِ

٢٠٦- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ أَبِي السَّوَّارِ وَيُقَالُ أَبُوْ السَّوَرَاءِ وَهُوَ السَّلْمِيُّ، عَنْ ابْنِ حَاضِرٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، أَنَّ رَسُوْلَ اللهِ  احْتَجَمَ بِالْقَاحَةِ، وَهُوَ صَائِمٌ. وَفِيْ رِوَايَةٍ، قَالَ: احْتَجَمَ رَسُوْلُ اللهِ  بِالْقَاحَةِ، وَهُوَ مُحْرِمٌ صَائِمٌ. وَفِيْ رِوَايَةٍ: أَنَّ النَّبِيَّ  احْتَجَمَ وَأَعْطَى الْـحَجَّامَ أَجْرَهُ، وَلَوْ كَانَ خَبِيْثًا مَا أَعْطَاهُ.


বাব নং ৯১. ২. শিংগা লাগানোর কারণে রোযা ভঙ্গ হয়না


২০৬. অনুবাদ: ইমাম আবু হানিফা আবুস সাওয়ার থেকে, তিনি ইবনে হাদ্বির থেকে, তিনি ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, রাসূল (ﷺ)  ‘ক্বাহা’ নামক স্থানে শিংগা লাগান আর তখন তিনি রোযা অবস্থায় ছিলেন।

অন্য এক রেওয়ায়েতে বর্ণিত আছে, নবী করিম (ﷺ)  রোযা অবস্থায় ‘ক্বাহা’ নামক স্থানে শিংগা লাগিয়েছেন। 

অপর রেওয়ায়েতে আছে, নবী করিম (ﷺ)  শিংগা লাগান এবং শিংগা লাগানোকারীকে তার পারিশ্রমিক দান করেন। যদি এই পারিশ্রমিক হারাম হতো তাহলে তিনি তাকে এটা প্রদান করতেন না। 

(মুসনাদে আহমদ, ৪/৭১/২১৮৬)


٢٠٧- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ أَبِيْ سُفْيَانَ، عَنْ أَنَسٍ ، قَالَ: احْتَجَمَ النَّبِيُّ ، بَعْدَمَا قَالَ: «أَفْطَرَ الْـحَاجِمُ وَالْـمَحْجُوْمُ».


২০৭. অনুবাদ: ইমাম আবু হানিফা আবু সুফিয়ান থেকে, তিনি আনাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, যে শিংগা লাগায় এবং যাকে শিংগা লাগানো হয়, উভয়ের রোযা ভঙ্গ হয়ে যাবে। এ কথা বলার পর রাসূল (ﷺ)  শিংগা লাগালেন। 

(সহীহ ইবনে খুযাইমা, ৩/২২৬/১৯৬৩)


ব্যাখ্যা: এই হাদিস দ্বারা প্রমাণিত হয় যে, শিংগা লাগানোর কারণে রোযা ভঙ্গ হওয়ার বিধান রাসূল (ﷺ) ’র পরবর্তী আমল দ্বারা রহিত (منسوخ) হয়ে যায়।


٢٠٨- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الزُّهْرِيِّ، عَنْ أَنَسٍ : أَنَّ رَسُوْلَ اللهِ  احْتَجَمَ، وَهُوَ صَائِمٌ.

وَفِيْ رِوَايَةٍ، قَالَ أَبُوْ حَنِيْفَةَ: أَخْبَرَنِيْ ابْنُ شِهَابٍ: أَنَّ رَسُوْلَ اللهِ  احْتَجَمَ، وَهُوَ صَائِمٌ، وَلَـمْ يَذْكُرْ أَنَسًا.



২০৮. অনুবাদ: ইমাম আবু হানিফা যুহুরী থেকে, তিনি আনাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, রাসূল (ﷺ)  রোযা অবস্থায় শিংগা লাগিয়েছেন।

অন্য এক রেওয়ায়েতে বর্ণিত আছে, ইমাম আবু হানিফা (رحمة الله) বলেছেন, আমাকে ইবনে শিহাব খবর দিয়েছেন যে, রাসূল (ﷺ)  রোযা অবস্থায় শিংগা লাগিয়েছেন। এই বর্ণনায় আনাস (رضي الله عنه)’র কথা উলে­খ করা হয়নি। 

(আল মুস্তাদরাক, ১/৫৯৩/১৫৬৬)

 
Top