৩- بَابُ مَا جَاءَ فِي الْإِصْبَاحِ جُنُبًا فِي الصَّوْمِ

٢٠٩- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَطَاءٍ، عَنْ عَائِشَةَ ، قَالَتْ: كَانَ يُصْبِحُ رَسُوْلُ اللهِ  جُنُبًا مِنْ غَيْرِ احْتِلَامٍ، ثُمَّ يُتِمُّ صَوْمَهُ.


বাব নং ৯৩. ৩. অপবিত্র অবস্থায় রোযাদারের ভোর হওয়া


২০৯. অনুবাদ: ইমাম আবু হানিফা আতা থেকে, তিনি আয়েশা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ) ’র স্বপ্নদোষ ছাড়া নাপাক অবস্থায় সকাল হয়ে যেতো। অতঃপর তিনি রোযাপূর্ণ করতেন। 

ব্যাখ্যা: উপরোক্ত হাদিস দ্বারা বুঝা যায় যে, স্ত্রী সহবাসের কারণে রোযাদার ব্যক্তির নাপাক অবস্থায় সকাল হলে তার রোযা নষ্ট হবে না।


٢١٠- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادِ ابْنِ أَبِيْ سُلَيْمَانَ، عَنْ إِبْرَاهِيْمَ، عَنِ الْأَسْوَدِ، عَنْ عَائِشَةَ ، قَالَتْ: كَانَ رَسُوْلُ اللهِ  يَخْرُجُ إِلَىٰ صَلَاةِ الْفَجْرِ، وَرَأْسُهُ يَقْطُرُ مَاءً مِنْ غُسْلِ جَنَابَةٍ وَجِمَاعٍ، ثُمَّ يَظِلُّ صَائِمًا.


২১০. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি আবু সোলাইমান থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি আসওয়াদ থেকে, তিনি আয়েশা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  ফজরের নামাযের জন্য গমন করতেন আর তাঁর মাথা মোবারক থেকে স্ত্রী সহবাসের কারণে জানাবতের গোসলের পানির ফোঁটা পড়ত। অতঃপর সারাদিন রোযাদার অবস্থায় থাকতেন। 

(মুসলিম, ৩/১৩৮/২৬৫০)

 
Top