৪- بَابُ مَا جَاءَ فِيْ قُبْلَةِ الصَّائِمِ

٢١١- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ، عَنْ إِبْرَاهِيْمَ، عَنِ الْأَسْوَدِ، عَنْ عَائِشَةَ ، قَالَتْ: كَانَ رَسُوْلُ اللهِ  يَخْرُجُ إِلَى الْفَجْرِ، وَرَأْسُهُ يَقْطُرُ، وَيَظِلُّ صَائِمًا. وَبِإِسْنَادِهِ: كَانَ النَّبِيُّ  يُقَبِّلُ نِسَاءَهُ فِيْ رَمَضَانَ.


বাব নং ৯৪. ৪. রোযা অবস্থায় স্ত্রীকে চুমু দেওয়া


২১১. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি আসওয়াদ থেকে, তিনি আয়েশা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, রাসূল (ﷺ)  ফজর নামাযের জন্য গমণ করতেন আর তাঁর মাথা মোবারক থেকে (গোসলের) পানির ফোঁটা পড়ত এবং তিনি রোযাদার অবস্থায় থাকতেন।

একই সনদে বর্ণিত আছে যে, নবী করিম (ﷺ)  রমযান মাসে তাঁর স্ত্রীদের চুমু দিতেন।


ব্যাখ্যা: রোযা অবস্থায় স্ত্রীকে চুমো দিলে রোযা ভঙ্গ হয় না তবে শর্ত হল নিজেকে নিয়ন্ত্রণ রাখতে সক্ষম হতে হবে। চুমো যদি সঙ্গমের দিকে নিয়ে যায় তবে তা নিষেধ।


٢١٢- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الْـهَيْثَمِ، عَنْ عَامِرٍ الشَّعْبِيِّ، عَنْ مَسْرُوْقٍ، عَنْ عَائِشَةَ ، قَالَتْ: كَانَ رَسُوْلُ اللهِ  يُصِيْبُ مِنْ وَجْهِهَا، وَهُوَ صَائِمٌ، يَعْنِيْ: الْقُبْلَةَ.


২১২. অনুবাদ: ইমাম আবু হানিফা হায়শাম থেকে, তিনি আমের শা‘বী থেকে, তিনি মসরূক থেকে, তিনি আয়েশা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  রোযা অবস্থায় তার মুখে চুমো দিতেন। 

(আল মু’জামুস সগীর, ১/১১৭/১৭২)


٢١٣- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ زِيَادٍ، عَنْ عَمْرِو بْنِ مَيْمُوْنٍ، عَنْ عَائِشَةَ ، أَنَّ النَّبِيَّ  كَانَ يُقَبِّلُ، وَهُوَ صَائِمٌ.


২১৩. অনুবাদ: ইমাম আবু হানিফা যিয়াদ থেকে, তিনি আমর ইবনে মাইমূন থেকে, তিনি আয়েশা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, নবী করিম (ﷺ)  (স্বীয় স্ত্রীদেরকে) রোযা অবস্থায় চুমো দিতেন। 

(মুসলিম, ৩/১৩৬/২৬৪১)

 
Top