১৪- كِتَابُ الإَيْمَانِ

১- بَابُ مَا جَاءَ فِي النَّهْيِ عَنْ يَمِيْنِ الْفَاجِرَةِ

٣٠٥- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ نَاصِحِ بْنِ عَبْدِ اللهِ وَيُقَالُ: ابْنُ عَجْلَانَ، وَيَحْيَىٰ بْنِ يَعْلَىٰ، وَإِسْحَاقَ السَّلُوْلِيِّ، وَأَبِيْ عَبْدِ اللهِ مُحَمَّدِ بْنِ عَلِيِّ بْنِ نُفَيْلٍ الْـحَافِظُ، عَنْ يَحْيَىٰ بْنِ أَبِيْ كَثِيْرٍ، عَنْ أَبِيْ سَلَمَةَ، عَنْ أَبِيْ هُرَيْرَةَ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : لَيْسَ مِمَّا عُصِيَ اللهُ تَعَالَىٰ بِهِ شَيْءٌ هُوَ أَعْجَلَ عِقَابًا مِنَ الْبَغْيِ، وَمَا مِنْ شَيْءٍ أَطْيَعَ لِلهِ تَعَالَىٰ بِهِ أَسْرَعُ ثَوَابًا مِنَ الصِّلَةِ، وَالْيَمِيْنِ الْفَاجِرَةِ تَدَعُ الدِّيَارَ بَلَاقِعَ.  وَفِيْ رِوَايَةٍ: لَيْسَ شَيْءٌ أَعْجَلَ ثَوَابًا مِنْ صِلَةِ الرَّحِمِ، وَلَيْسَ شَيْءٌ أَعْجَلَ عُقُوْبَةً مِنَ الْبَغْيِ وَقَطِيْعَةِ الرَّحِمِ، وَالْيَمِيْنِ الْفَاجِرَةِ تَدَعُ الدِّيَارَ بَلَاقِعَ.

وَفِيْ رِوَايَةٍ: مَا مِنْ عَمَلٍ أَطْيَعُ لِلهِ تَعَالَىٰ فِيْهِ بِأَعْجَلَ ثَوَابًا مِنْ صِلَةِ الرَّحِمِ، وَمَا مِنْ عَمَلٍ عُصِيَ اللهُ تَعَالَىٰ بِهِ بِأَعْجَلَ عُقُوْبَةً مِنَ الْبَغْيِ، وَالْيَمِيْنِ الْفَاجِرَةِ تَدَعُ الدِّيَارَ بَلَاقِعَ.

وَفِيْ رِوَايَةٍ: مَا مِنْ عُقُوْبَةٍ مِمَّا يُعْصَى اللهُ تَعَالَىٰ فِيْهِ بِأَعْجَلَ مِنَ الْبَغْي.


১৪. শপথ অধ্যায়: বাব নং ১৫২.২.  মিথ্যা শপথ নিষিদ্ধ


৩০৫. অনুবাদ: ইমাম আবু হানিফা নাসেহ ইবনে আবদুল্লাহ (তাকে ইবনে আজলান বলা হয়), ইয়াহিয়া ইবনে ইয়ালা, ইসহাক ইবনে সালুলী এবং আবু আবদুল্লাহ মুহাম্মদ ইবনে নুফাইল থেকে, তারা ইয়াহিয়া ইবনে আবু কাসীর থেকে, তিনি আবু সালমা থেকে, তিনি আবু হোরায়রা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, যাবতীয় অপরাধের মধ্যে সবচেয়ে দ্রুত শাস্তির উপযোগী বানিয়ে দেয় অবাধ্যতা বা দেশদ্রোহীতা। আর আল্লাহর আনুগত্যশীল কাজ সমূহের মধ্যে দ্রুত সওয়াব প্রদানকারী হলো আত্মীয়তার সম্পর্ক রক্ষা করা। আর মিথ্যা শপথ শহরগুলোকে ধ্বংস করে দেয়। 

অন্য বর্ণনায় আছে, কোন বস্তু আত্মীয়তার সম্পর্ক রক্ষার চেয়ে বেশী সওয়াবের অধিকারী করেনা আর কোন বস্তু অবাধ্যতা ও আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করার চেয়ে দ্রুত আযাবের অধিকারী করেনা। মিথ্যা শপথ শহর বা জনপদকে ধ্বংস করে দেয়।

অপর এক বর্ণনায় আছে, আত্মীয়তার সম্পর্ক রক্ষার চেয়ে আল্লাহর আনুগত্য কৃত কোন আমল নেই যা দ্রুত সওয়াবের অধিকারী করে দেয় আর অবাধ্যের চেয়ে বড় কোন গুনাহ নেই যা দ্রুত আযাবের অধিকারী বানিয়ে দেয়। আর মিথ্যা শপথ শহরগুলোকে ধ্বংস করে দেয়।

অন্য এক বর্ণনায় আছে, অবাধ্যতার চেয়ে বড় কোন গুনাহ নেই যা দ্রুত আযাবের কারণ হয়ে থাকে। (সুনানে কুবরা, ১০/৩৫/২০৩৬৪)


ব্যাখ্যা: ইহা গামুস শপথের প্রভাব যা বিগত কালের কথার উপর ইচ্ছাকৃতভাবে করা হয়। ইহাকে গামুস এই জন্য বলা হয় যে, এর দ্বারা দুনিয়াতে গুনাহ এবং আখিরাতে দোযখের আগুনে নিক্ষেপ করা হবে। ইমাম আবু হানিফা, মালিক, আহমদ, আওযাঈ, সওরী ও ইসহাক (رحمة الله)’র মতে এতে কোন কাফ্ফারা নেই। ইবনে মাসউদ (رضي الله عنه) এর মতও অনুরূপ। এর উপরে কুরআন সুন্নাহও বিদ্যমান। শাফেঈ (رحمة الله)’র মতে এতে কাফফারা আবশ্যক হবে।

এছাড়াও উপরোক্ত হাদিস দ্বারা প্রতীয়মান হয় যে, উল্লেখিত বিষয়সমূহ গুনাহে কবীরা এবং এগুলোর বিরোদ্ধে কুরআন হাদীসে কঠোর শাস্তির বিধান বর্ণিত হয়েছে।

 
Top