২- بَابُ مَا جَاءَ فِيْ نَذْرِ مَعْصِيَةٍ وَفِيْهِ الْكَفَّارَةُ وَعَدَمِ الْوَفَاءِ

٣٠٦- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ مُحَمَّدِ بْنِ الزُّبَيْرِ، عَنِ الْـحَسَنِ، عَنْ عِمْرَانَ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : مَنْ نَذَرَ أَنْ يُطِيْعَ اللهَ فَلْيُطِعْهُ، وَمَنْ نَذَرَ أَنْ يَعْصِيَهُ فَلَا يَعْصِهِ، وَلَا نَذْرَ فِيْ غَضَبٍ.


বাব নং ১৫৩. ২. গুনাহের মান্নতে কাফফারা প্রদান এবং তা পূর্ণ না করা


৩০৬. অনুবাদ: ইমাম আবু হানিফা মুহাম্মদ ইবনে যুবাইর থেকে, তিনি হাসান থেকে, তিনি ইমরান (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, কেউ যদি মান্নত করে আল্লাহর আনুগত্য করার (অর্থাৎ কোন ভাল কাজ করার) তবে সে যেন আনুগত্য করে। আর যদি কেউ আল্লাহর নাফরমানীর মান্নত করে তবে সে যেন তা না করে। রাগান্বিত অবস্থায় মান্নত করলে তা গ্রহণযোগ্য হবে না। 

(বুখারী, ৬/২৪৬৩/৬৩১৮)


ব্যাখ্যা: আল্লাহর নাফরমানীতে কোন মান্নত বৈধ নয়। কারণ এতে আল্লাহর গযবের উপযোগী হয়। আর রাগান্বিত অবস্থায় মানুষের জ্ঞান বিলোপ হয়ে যায়। এ সময় তার কাজ ইচ্ছাধীন থাকেনা সুতরাং তা গ্রহণযোগ্য হয় না।



٣٠٧- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ مُحَمَّدِ بْنِ الزُّبَيْرِ، عَنِ الْـحَسَنِ، عَنْ عِمْرَانَ بْنِ حُصَيْنٍ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : لَا نَذْرَ فِيْ مَعْصِيَةِ اللهِ تَعَالَىٰ، وَكَفَّارَتُهُ كَفَّارَةُ يَمِيْنٍ.


৩০৭. অনুবাদ: ইমাম আবু হানিফা মুহাম্মদ ইবনে যুবাইর থেকে, তিনি হাসান থেকে, তিনি ইমরান ইবনে হোসাইন (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, আল্লাহর নাফরমানীমূলক কাজের মান্নত পূর্ণ করা যাবে না আর এর কাফফারা হলো শপথের কাফফারার অনুরূপ। 

(শুআবুল ঈমান, ৬/১১৯/৪০৪০)


ব্যাখ্যা: ইমাম শাফেঈ (رضي الله عنه)’র মতে গুনাহের মান্নতে কাফফারা আবশ্যক নয়। পক্ষান্তরে ইমাম আবু হানিফা, আহমদ, ইসহাক (رضي الله عنه)’র মত হলো গুনাহের মান্নতে শপথের কাফফারা দিতে হবে। এদের পক্ষে উপরোক্ত হাদিসসহ মুসলিম ও তিরমিযী শরীফে আয়েশা (رضي الله عنه) থেকে হাদিস বর্ণিত আছে।


 
Top