৩- بَابُ مَا جَاءَ فِيْ حُكْمِ يَمِيْنِ اللَّغْوِ

٣٠٨- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ، عَنْ إِبْرَاهِيْمَ، عَنِ الْأَسْوَدِ، عَنْ عَائِشَةَ ، قَالَتْ: سَمِعْتُ فِيْ قَوْلِ اللهِ :[لا يُؤَاخِذُكُمُ اللهُ بِاللَّغْوِ فِيْ أَيْمَانِكُمْ] {البقرة: ২২৫] هُوَ قَوْلُ الرَّجُلِ: لَا وَاللهِ، وَبَلَىٰ وَاللهِ.


বাব নং ১৫৪. ৩. অনর্থক শপথের বর্ণনা


৩০৮. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি আসওয়াদ থেকে, তিনি আয়েশা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, আল্লাহর বাণী- لا يواخذكم الله باللغو فى ايمانكم “আল্লাহ তোমাদের অনর্থক শপথের ব্যাপারে ধরবেন না।” 

(সূরা বাকারা, আয়াত, ২২৫)


এই আয়াতের ব্যাখ্যায় শুনেছি এর দ্বারা উদ্দেশ্য হলো মানুষের এরূপ বলা,

 لاو الله ও بلى والله    অর্থাৎ না, আল্লাহর শপথ এবং হ্যাঁ, আল্লাহর শপথ। 

(বুখারী, ৪/১৬৮৬/৪৩৩৭)


ব্যাখ্যা: শপথ তিন প্রকার:- 

এক. গামুস, অতীতের কোন বিষয় নিয়ে মিথ্যা শপথ করা। এর দ্বারা মানুষ গুনাহগার হয়। তাওবা ও ইস্তিগফার ব্যতীত এর ক্ষমা নেই। হানাফীদের মতে এতে কাফফারা নেই। কিন্তু শাফেঈদের মতে কাফফারা আছে। 

দুই. মুনআকিদা, মানুষ কোন বিষয়ে ভবিষ্যতে করবে বা করবেনা বলে শপথ করা। এতে শপথ ভঙ্গ করলে কাফফারা আবশ্যক হবে। 

তিন. লগব শপথ, মানুষ না বুঝে মুখে কথায় কথায় শপথ করা অথবা অতীত বিষয়ে ভুলে শপথ করা। এতে কোন কাফফারা নেই। 


٣٠٩- حَمَّادٌ: عَنْ أَبِيْهِ، عَنْ إِبْرَاهِيْمَ، عَنِ الْأَسْوَدِ، عَنْ عَائِشَةَ  فِيْ قَوْلِ اللهِ : [لا يُؤَاخِذُكُمُ اللهُ بِاللَّغْوِ فِيْ أَيْمَانِكُمْ] {البقرة: ২২৫] قَالَتْ: هُوَ قَوْلُ الرَّجُلِ: لَا وَاللهِ، وَبَلَىٰ وَاللهِ، مِمَّا يَصِلُ بِهِ كَلَامَهُ، مِمَّا لَا يَعْقِدُ عَلَيْهِ قَلْبُهُ حَدِيْثًا.


৩০৯. অনুবাদ: হাম্মাদ তার পিতা থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি আসওয়াদ থেকে, তিনি আয়েশা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন,لايؤ اخذكم الله باللغو في ايمانكم এর তাফসীরে বলেন, মানুষের لاوالله ও بلى والله বলাকে অনর্থক শপথ বলা হয়। তার এমন কথা যাতে তার অন্তর ইচ্ছে করে না। 

(জামেউল উসূল ফী আহাদীসে রাসূল, ২/৪৪/৫১০)

 
Top