৪- بَابُ مَا جَاءَ فِي الْاِسْتِثْنَاءِ فِي الْيَمِيْنِ يُبْطِلُهَا

٣١٠- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الْقَاسِمِ، عَنْ أَبِيْهِ، عَنْ عَبْدِ اللهِ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : مَنْ حَلَفَ عَلَىٰ يَمِيْنٍ وَاسْتَثْنَىٰ، فَلَهُ ثُنْيَاهُ.


বাব নং ১৫৫. ৪. শপথে ব্যতিক্রম করলে শপথ বাতিল হয়ে যাবে


৩১০. অনুবাদ: ইমাম আবু হানিফা কাসেম থেকে, তিনি তার পিতা থেকে, তিনি আবদুল্লাহ ইবনে মাসউদ (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, যে ব্যক্তি কোন বিষয়ে শপথ করবে এবং ইস্তেসনা করবে, তবে ঐ শপথ কার্যকর হবে না।

ব্যাখ্যা: استثنى অর্থ হলো ইনশাল্লাহ বলা। শপথে ইনশাল্লাহ বললে শপথ বাতিল হয়ে যায়। আবু দাউদ, নাসাঈ এবং হাকিম (رحمة الله) ইবনে উমর (رضي الله عنه) থেকে সহীহ সূত্রে বর্ণনা করেন, من حلف على يَمين فقَالَ انشاء الله فقد استثنى“যে ব্যক্তি কোন বিষয়ে শপথ করে যদি বলে ইনশাল্লাহ তবে তার استثنى গ্রহণযোগ্য হবে অর্থাৎ শপথ বাতিল হয়ে যাবে।


٣١١- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الْقَاسِمِ بْنِ عَبْدِ الرَّحْمٰنِ، عَنْ أَبِيْهِ، عَنِ ابْنِ مَسْعُوْدٍ ، قَالَ: مَنْ حَلَفَ عَلَىٰ يَمِيْنٍ، وَقَالَ: إِنْ شَاءَ اللهُ، فَقَدِ اسْتَثْنَىٰ.


৩১১. অনুবাদ: আবু হানিফা কাসেম ইবনে আবদুর রহমান থেকে, তিনি তার পিতা থেকে, তিনি ইবনে মাসউদ (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, কেউ যদি শপথ করে এবং বলে ইনশাল্লাহ, তাহলে তার استثني শুদ্ধ হবে।

 
Top