৪ - بَابُ مَا جَاءَ فِيْ عَدَمِ الْوُضُوْءِ مِنْ شُرْبِ اللَّبَنِ

৪৬ - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَدِيٍّ، عَنْ ابْنِ جُبَيْرٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، قَالَ: رَأَيْتُ رَسُوْلَ اللهِ  شَرِبَ لَبَنًا، فَتَمَضْمَضَ وَصَلَّىٰ، وَلَـمْ يَتَوَضَّأْ.


বাব নং ১৯. ৪. দুধপান করে উযূ না করা প্রসঙ্গে


৪৬. অনুবাদ: ইমাম আবু হানিফা আদী থেকে, তিনি ইবনে জুবাইর থেকে, তিনি ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, আমি রাসূল (ﷺ) কে দেখেছি যে, তিনি দুধপান করেছেন অতঃপর কুলি করে নামায আদায় করেছেন আর নতুনভাবে উযূ করেননি। (মুসনাদে আহমদ, ৩/৪১৯/১৯৫১)

ব্যাখ্যা: দুধপান কিংবা আগুনে স্পর্শ করেছে এমন বস্তু পানাহার করলে ইমাম আবু হানিফা (رحمة الله)’র মতে উযূ’র প্রয়োজন হয় না। যে সব হাদিসে উযূ’র কথা বলা হয়েছে তা দ্বারা উযূয়ে লুগাভী তথা হাত ধোয়া ও কুলি করা উদ্দেশ্য। তবে দুধে যদি চর্বি থাকে তবে সেক্ষেত্রে কুলি করে নেওয়া উত্তম।

৫ - بَابُ مَا جَاءَ فِيْ عَدَمِ الْوُضُوْءِ مِنَ اللَّحْمِ

৪৭ - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ أَبِي الزُّبَيْرِ، عَنْ جَابِرٍ ، قَالَ: أَكَلَ النَّبِيُّ  مَرَقًا بِلَحْمٍ، ثُمَّ صَلَّىٰ.


বাব নং ২০. ৫. গোশ্ত খাওয়ার পর নতুন উযূ না করা প্রসঙ্গে


৪৭. অনুবাদ: ইমাম আবু হানিফা আবু যুবাইর থেকে, তিনি জাবির (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  শুরবা (ঝোল)সহ গোশত খেয়েছেন। অতঃপর (নতুনভাবে উযূ করা ব্যতীত) নামায আদায় করেছেন।

 
Top